মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মির্জা আব্বাসের আপিল সুপ্রিম কোর্টে খারিজ

প্লট বরাদ্দে দুর্নীতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

প্রাতিষ্ঠানিক প্লট বরাদ্দে দুর্নীতির অভিযোগে দায়েরকৃত মামলা বাতিলে বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের আবেদন আপিল বিভাগও খারিজ করে দিয়েছেন। গকতাল সোমবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগীয় বেঞ্চ এ আদেশ দেন।

আদেশের বিষয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অ্যাডভোকেট খুরশিদ আলম খান বলেন, আদালত মির্জা আব্বাসের আবেদন ‘ডিসমিস ফর ডিফল্ট’ করে দিয়েছেন। এর ফলে বিচারিক আদালতে মামলা চলতে কোনো বাধা নেই।
এর আগে ২০১৬ সালের ৩০ মার্চ মির্জা আব্বাসের বিরুদ্ধে চলমান দুর্নীতি মামলা বাতিলে রুল জারি করেন হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ। পরে ওই রুল খারিজ করে দেন হাইকোর্ট। ওই খারিজ আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেন মির্জা আব্বাস।

মামলায় উল্লেখিত তথ্য থেকে জানা যায়, মির্জা আব্বাস বিএনপি নেতৃত্বাধীন সরকার আমলে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ছিলেন। এ সময় ২০০৬ সালে ‘প্যাসিফিক কেমিক্যালস’ নামক প্রতিষ্ঠানকে তেজগাঁও শিল্প এলাকায় ১৯ দশমিক ৪৪ কাঠার একটি প্রাতিষ্ঠানিক প্লট বরাদ্দ দেন। এ ঘটনায় বিএনপির সাবেক এমপি আলী আসগর লবী, রাজউক কর্মকর্তা মাহফুজুল ইসলামের সংশ্লিষ্টতা রয়েছে। আলী আসগর লবী ‘প্যাসিফিক কেমিক্যালস’র মালিক। এ বরাদ্দের ক্ষেত্রে দুর্নীতি এবং অনিয়ম সংঘটিত হয়েছে-এমন অভিযোগ তুলে ২০০৭ সালের ১৫ জুলাই মামলা করে দুদক। কমিশনের তৎকালিন উপ-পরিচালক (বর্তমানে পরিচালক) সৈয়দ ইকবাল হোসেন মামলার বাদী। এ মামলায় ২০০৮ সালের ১১ ফেব্রুয়ারি মির্জা আব্বাসসহ অন্য আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠিত হয়। অভিযোগ গঠনের আদেশের প্রেক্ষিতে মামলাটি বাতিলের জন্য একই বছরের জুলাই মাসে হাইকোর্টে ‘কোয়াশমেন্ট পিটিশন’ দেন মির্জা আব্বাস। শুনানি শেষে রুল জারি করেন হাইকোর্ট। পরে এ রুল খারিজ হয়ে যায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন