শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আগস্টে দেশে ক্রসফায়ারে নিহত ১৯ জন : খুন ৯০ ধর্ষণের শিকার ২৯ নারী

প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মানবাধিকার বাস্তবায়ন সংস্থার মনিটরিং
স্টাফ রিপোর্টার : আগস্ট মাসে দেশে ক্রসফায়ারে নিহত হয়েছেন ১৯ জন। খুন হয়েছেন ৯০ জন এবং ২৯ নারী ধর্ষণের শিকার হয়েছে। এছাড়াও গত মাসে শিশু ধর্ষণ, গণধর্ষণ, পারিবারিক ও সামাজিক কোন্দলে আহত ও নিহত, গৃহকর্মী নির্যাতন ও খুন, নারী নির্যাতন, রাজনৈতিক সহিংসতার ঘটনা ছিল উল্লেখযোগ্য। বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার গত মাসের মনিটরিং থেকে এ তথ্য জানা গেছে।
সংস্থাটির পরিসংখ্যান মতে, আগস্ট মাসে ক্রসফায়ারে মৃত্যু হয় ১৯ জনের। এর মধ্যে পুলিশের হাতে নিহত হয় ১০ জন এবং র‌্যাব কর্তৃক নিহত ৮ জন ও যৌথ বাহিনীর হাতে ১ জন। তাছাড়া এ মাসে আইন-শৃঙ্খলা বাহিনীর জঙ্গি নিধন অভিযানে ৫ জন জঙ্গি নিহত হয়। সামাজিক অসন্তোষের শিকার হয়ে এই মাসে নিহত হয়েছেন ৭ জন! আহত হয়েছেন ৫৯৭ জন। ছাতকের গোবিন্দগঞ্জে হাঁস চড়ানোকে কেন্দ্র করে দু’গ্রামবাসীর সংঘর্ষে নারীসহ অন্তত ৪০ জন ব্যক্তি আহত হয়েছে। গত
মাসে মোট ধর্ষণের শিকার হয়েছে ২৯ জন নারী ও শিশু। এদের মধ্যে শিশু ১৩ জন। ৭ জন নারী। ৬ জন নারী গণধর্ষণের শিকার হয়। ধর্ষণের পর হত্যা করা হয় ৩ জনকে। রাজধানীর উত্তরখান এলাকায় ১১ বছরের এক স্কুল ছাত্রীকে ধর্ষণ করা হয়। বগুড়ার শাজাহানপুরে ছিন্নমূল পরিবারের এক গৃহবধূ গণধর্ষণের শিকার হয়। গাজীপুরে ৮ মাস বয়সী এক শিশুকে ধর্ষণ করে ৪০ বছর বয়সী এক লোক। আগস্ট মাসে ২৬ শিশুকে হত্যা করা হয়। চাঁপাইনবাবগঞ্জে আম চুরি করতে দেখে প্রতিবাদ করায় এক কিশোরকে পিটিয়ে হত্যা করা হয়। নেত্রকোনায় স্বামী-স্ত্রীর ঝগড়ার শিকার হয় এক দেড় মাস বয়সী শিশু । রাজধানীর বাসাবো এলাকায় নিজ বাসায় দুই ছেলে-মেয়েকে ধারালো অস্ত্র দিয়ে গলা কেটে হত্যা করে মা। এ মাসে আত্মহত্যা করেছে ৪৭ জন। এদের মধ্যে ১৩ জন পুরুষ ও ৩৪ জন নারী। এ মাসে চাঁদপুরে মাত্র ৮০ টাকার জন্য শাস্তি ভোগের অপমান সইতে না পেরে অষ্টম শ্রেণীর এক ছাত্রী আত্মহত্যা করেছে। এ ছাড়া যৌতুকের কারণে প্রাণ দিতে হয়েছে ৪ জন নারীকে। নির্যাতনের শিকারও হয় ৪ জন। ধামরাইয়ে যৌতুক না পেয়ে লিপি আক্তার নামে এক গৃহবধূকে গাড়ির নিচে ফেলে হত্যা করা হয়। রাজধানীতে স্ত্রী পপি আক্তারকে যৌতুকের কারণে হত্যা করে স্বামী বিল্লাল হোসেন। পারিবারিক কলহে নিহত হন ১৪ জন, এদের মধ্যে পুরুষ ৮জন, নারী ৬ জন। তাছাড়া বিভিন্ন কারণে এ মাসে স্বামীর হাতে নিহত হন ২৭ জন নারী। সন্ত্রাসী হামলায় নিহত হন ৯০ জন ও আহত হয় ৫৮ জন। ২৫ আগস্ট রাজধানীতে স্কুল ছাত্রী রিশাকে ছুরিকাঘাত করে এক বখাটে, পরবর্তীতে ৩ দিন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রিশা মারা যায়। ১৩ আগস্ট ময়মনসিংহের যুবলীগ কর্মী পাপ্পু মিয়াকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। কুমিল্লায় দিনে দুপুরে দুই ব্যক্তিকে কুপিয়ে ও পিটিয়ে হত্যা করে সন্ত্রাসীরা।
এছাড়া ৬ জন এসিড নিক্ষেপের শিকার হয়। মাদকের প্রভাবে বিভিন্ন ভাবে নিহতের সংখ্যা ২ জন, আহত হয় ২ জন। সড়ক দূর্ঘটনায় এ মাসে নিহত ১৩৬ ও আহত ১৯৯ জন। তাছাড়া পানিতে ডুবে, অসাবধানতাবশত, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে, বজ্রপাতে মৃত্যুবরণ করেছে ১৮৬ জন। গণপিটুনিতে নিহত হয় ৩, আহত হয় ১০ জন। বোমা বিস্ফোরণে আহত ৫ জন, নিহত হয় ১ জন। তাছাড়া ভারতীয় সীমান্ত বাহিনী কর্তৃক নিহত হয় ৪ জন। চিকিৎসকের ভুল চিকিৎসায় মৃত্যু হয় ২ জনের। জঙ্গি ও সন্ত্রাসী দমন অভিযানের নামে গণগ্রেফতার করা হয় ১৬৪৬ জনকে। শ্রমিক অসন্তোষে ও আন্দোলনে আহত হয় ১২ জন শ্রমিক। এ মাসে নিখোঁজ হয় ১৩ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন