মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৫৮০ কি. মি. খাল পুনঃখনন করছে বিএডিসি

প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার

সেচ কাজের সুবিধার্থে মরা খালগুলোর তালিকা নির্ধারণ করে পুনঃখনন কাজ পরিচালনা করছে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)। ২০১৫-১৬ অর্থবছরে বিএডিসির মাধ্যমে ১৪টি সেচ প্রকল্প ও ৭টি সেচ কর্মসূচি বাস্তবায়ন হয়েছে। ওই প্রকল্প ও কর্মসূচির মাধ্যমে ৫৮০ কিলোমিটার খাল পুনঃখনন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৭তম বৈঠকে এ তথ্য জানানো হয়। কমিটির সভাপতি মো. মকবুল হোসেন বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, আব্দুর রাজ্জাক, মোসলেম উদ্দিন, আব্দুল মান্নান, মামুনুর রশীদ কিরণ, এ কে এম রেজাউল করিম তানসেন এবং উম্মে কুলসুম স্মৃতি বৈঠকে উপস্থিত ছিলেন।
বৈঠকে কার্যপত্র থেকে জানা যায়, বিএডিসির সেচ নালা নির্মাণে পানি ও ভূমির অপচয় রোধ সম্ভব হয়েছে। বিএডিসির মাধ্যমে বাস্তবায়নাধীন ক্ষুদ্রসেচ প্রকল্প ও কর্মসূচির প্রশিক্ষণের আওতায় বারিড পাইপ ব্যবহারে কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে।
বৈঠকে আরো উল্লেখ করা হয়, বীজ ও সার সরবরাহের জন্য ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে সরকার মনোনীত ডিলার নিয়োগ করা হয়েছে। কমিটি বীজের ভেজাল রোধে আইন প্রণয়নের প্রয়োজন আছে কিনা তা যাচাই করে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করে। এছাড়াও বৈঠকে পাট গবেষণা ইনস্টিটিউটের কার্যক্রম ও বিভিন্ন আবিষ্কার সম্পর্কে ধারণা অর্জনে ইনস্টিটিউটটি পরিদর্শনের সিদ্ধান্ত গৃহীত হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন