শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৭৮ পাউন্ড পশম ফেলে ‘দৈত্য’ থেকে ভেড়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ৬:১৯ পিএম

প্রথমে বারাককে দেখে মনে হচ্ছিল যেন ছোটখাটো এক দৈত্য। ইয়েতিও মনে হয়েছিল কারো কারো কাছে। অথচ বারাক আসলে ভেড়া। নিজের পশমের ওজনেই প্রায় মরতে বসেছিল সে।

অস্ট্রেলিয়ার এক জঙ্গলে প্রথম দৈত্য রূপে দেখা যায় বারাককে। দেখে বোঝার উপায় আছে, এমন পশমের পাহাড়ের আড়ালে আসলে কোন প্রাণী লুকিয়ে? পশমে ঢেকে গেছে চোখ। প্রায় না দেখে এত ধীর পায়ে হাঁটছিল যে দেখেই বোঝা যাচ্ছিল, শরীর মোটেই ভালো নেই। বারাক বনের ভেতরে কত বছর যে একা একা ঘুরেছে কে জানে! তবে সঙ্গে নানা ধরনের ময়লা এবং কীট নিয়ে পাহাড় হয়ে থাকা পশম দেখে বোঝা যাচ্ছিল, অনেক বছর লোকালয়ের দেখা পায়নি।

যখন বোঝা গেল, পশমের আড়ালের প্রাণীটি আসলে ভেড়া, খবর দেয়া হলো অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের ল্যান্সফিল্ড শহরের সেচ্ছাসেবী সংগঠন এডগার’স মিশনকে। বন্য প্রাণিসেবায় নিয়োজিত সংগঠনটির কর্মীরা বুঝতে পারেন বাঁচাতে হলে ভেড়াটির গা থেকে সব পশম বা রোম ফেলতে হবে ঝটপট। গত ৫ ফেব্রুয়ারি বারাকের গায়ের সব পশম কেটে ফেলে এডগারস মিশনের কর্মীরা।

কাজটা কিন্তু সহজ ছিল না মোটেই। ৭৮ পাউন্ড বা ৩৫ কেজি পশম ছেঁটে ফেলা তো আর চাট্টিখানি কথা নয়! পশম কাটার পর শুরু হয়েছে বারাকের আসল চিকিৎসা। দীর্ঘদিন পশম কাটা, গোসল ইত্যাদি না হওয়ায় ঘায়ে ভরে গেছে শরীর। চলছে ঘা সারানোর চিকিৎসার পাশাপাশি গোসলও চলছে নিয়মিত। সূত্র: ডয়চে ভেলে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন