মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

খাশোগি হত্যাকান্ডের চেয়েও খারাপ কাজ করেছেন সিসি

মিসরের বিরোধীদের যুক্তরাষ্ট্রকে ব্যবস্থা নেয়ার আহ্বান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২১, ১২:০০ এএম

মিসরের ৪১ জন বিরোধী দলীয় ব্যক্তিত্ব বাইডেন প্রশাসনের কাছে সিসি প্রশাসনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়ে বলেছেন, ‘তারা খাশোগি হত্যার চেয়েও খারাপ অপরাধ করেছে’। সাংবাদিক জামাল খাশোগি (৫৯) তুরস্কের ইস্তাম্বুলে সউদী কনস্যুলেটের ভেতরে ২০১৮ সালের ২ অক্টোবর নিহত হন। শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে মার্কিন নিরাপত্তা সংস্থাগুলো জানিয়েছে, সউদী যুবরাজ এবং রাজ্যের ডি-ফ্যাক্টো শাসক মোহাম্মদ বিন সালমান এ হত্যার অনুমোদন দেন এবং প্রায় অবশ্যই হত্যার আদেশ দিয়েছিলেন। আমেরিকা হত্যায় সংশ্লিষ্টদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে, তবে যুবরাজকে শাস্তি প্রক্রিয়ার বাইরে রাখে।

বিবৃতিতে স্বাক্ষরকারীরা বলেছেন, ‘মিসর শাসনকারী একনায়ক খাশোগি হত্যার চেয়ে অনেক খারাপ এবং ভয়াবহ অপরাধ করেছে’। বিরোধীদলীয়রা ‘মিসরীয় সরকারের অপরাধ’ হিসাবে বর্ণিত কয়েকটি ঘটনাকে উদ্ধৃত করে বলেছে যে, এসব অপরাধের মধ্যে ছিল ২০১৩ সালে নির্বাচিত প্রেসিডেন্টের বিরুদ্ধে সামরিক অভ্যুত্থান, হাজার হাজার মিসরীয়কে গণহারে হত্যা, যা আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো নথিভুক্ত করেছে’।
প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী থাকাকালীন ২০১৩ সালের গ্রীষ্মে সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির ক্ষমতাচ্যুত হওয়ার পরে প্রথম প্রেসিডেন্ট নির্বাচনে তার জয়ের পরে আবদেল ফাত্তাহ আল-সিসি ২০১৪ সালে দায়িত্ব গ্রহণ করেন।
বিবৃতিতে বলা হয়েছে, ‘হাজার হাজার মানুষকে হত্যা, নির্যাতন, গুম এবং কার্যকর বিচারের শর্ত পূরণ করে না এমন বিচারে জারি করা মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে’।

মিসরের বিরোধীরা প্রশ্ন রাখেন: ‘জো বাইডেনের নেতৃত্বাধীন মার্কিন ডেমক্রেটিক প্রশাসন কি ন্যায়বিচার এবং আমেরিকান মূল্যবোধের নীতি সমুন্নত রাখার এবং সম্মান করার ক্ষমতা রাখে’?
বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন ওয়ালিদ শরাবী, আহমেদ হাসান আল-শারকাবি, আমর আবদুল-হাদী, ওয়াজদী আল-আরবি, মুখতার আল-আশরি, সুমায়া আল-জনায়নী, ইসরাহ আল-হাকিম এবং ইজ্জত আল-নিমরের মতো এমপি, প্রাক্তন বিচারক এবং মিডিয়া ব্যক্তিত্বরা। সূত্র : মিডল ইস্ট মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন