শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশের এলএনজি টার্মিনাল নিয়ে লড়াইয়ে ভারত-চীন-দক্ষিণ কোরিয়া

আনন্দবাজারের প্রতিবেদন

প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪৯ পিএম, ২ সেপ্টেম্বর, ২০১৬

ইনকিলাব ডেস্ক : বাংলাদেশে লিকুফায়েড ন্যাচারাল গ্যাস বা এলএনজি টার্মিনাল বসাতে আগ্রহী ভারত, চীন ও দক্ষিণ কোরিয়া। এজন্য তারা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সংযোগ বাড়াচ্ছে এবং বাণিজ্যিক জোট গড়তে চাচ্ছে।
গতকাল শুক্রবার কলকাতার আনন্দবাজার পত্রিকা এ খবর দিয়েছে। পত্রিকাটি তাদের প্রতিবেদনে বলেছে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সংযোগ বাড়াচ্ছেন দক্ষিণ কোরিয়ার প্রথম মহিলা রাষ্ট্রপতি গেউন হাই। বাণিজ্যিক জোটই লক্ষ্য। বাংলাদেশে লিকুফায়েড ন্যাচারাল গ্যাস বা এলএনজি টার্মিনাল বসাতে তারা আগ্রহী। তাদের রাষ্ট্রীয় সংস্থা কো-গ্যাস বাংলাদেশে প্রস্তাব পাঠিয়েছে। সব দিক বিবেচনা করে ঠিক হবে কাজটা তারা পাবে কিনা। এ প্রকল্পে দক্ষিণ কোরিয়ার প্রতিদ্বন্দ্বী চীন আর ভারত। চীনের হুয়ামকিউ কন্সট্রাক্টিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন একই প্রকল্পের দাবিদার। ভারতের পেট্রোনেট নির্দিষ্টভাবে কুতুবদিয়ায় টার্মিনাল স্থাপনে জোর দিচ্ছে।
তিন সংস্থার প্রস্তাব বিবেচনা করছে পেট্রোবাংলা। নতুন টার্মিনাল থেকে দৈনিক ৫০ থেকে ১০০ কোটি ঘনফুট এলএনজি প্রক্রিয়াকরণ সম্ভব। কাজ শুরু হলেই সেটা হবে না। সময় লাগবে। কম করে চার থেকে পাঁচ বছর। আমেরিকার সংস্থার সঙ্গে বাংলাদেশের চুক্তি আগেই হয়েছে। তারা সমুদ্রে ভাসমান এলএনজি ইউনিট নির্মাণ করবে। জ্বালানি বিভাগ দুটি, বিদ্যুৎ বিভাগ একটি টার্মিনাল গড়বে জমিতে। জ্বালানি বিভাগের টার্মিনাল দু’টি মহেশখালি আর পটুয়াখালীর পায়রায় নির্মিত হবে।
আনন্দবাজার পত্রিকা লিখেছে, ভারতের রিলায়েন্সও মহেশখালিতে এলএনজি টার্মিনাল নির্মাণের প্রস্তাব দিয়েছে। সেটা প্রাথমিক অনুমোদনও পেয়েছে। কুতুবদিয়ায় ভারতের পেট্রোনেটের টার্মিনাল তৈরির প্রস্তাবে ভাবনা-চিন্তার অবকাশ আছে। জায়গাটা স্পর্শকাতর। নৌবাহিনী, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অনুমোদনের অপেক্ষা। এমনিতে কোনও অসুবিধে না থাকলেও নিরাপত্তার কারণে বিষয়টি বিবেচনার স্তরে আছে।
এলএনজি আমদানিতে কাতারের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত। দু’দেশের সম্পর্ক ভালো। দুটি দেশই প্রায় একই সময় স্বাধীনতা পেয়েছে। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের বিজয় দিবস ১৯৭১এর ১৬ ডিসেম্বর। তার দু’মাস আগে ১৯৭১-এর ৩ সেপ্টেম্বর কাতারের স্বাধীনতা লাভ। ১৯৯৯-তে কাতারে মেয়েরা ভোটাধিকার পায়। ২০০৫-এর গৃহীত সংবিধানে সব ধর্মের স্বীকৃতি। বিখ্যাত আন্তর্জাতিক টিভি চ্যানেল ‘আল জাজিরা’ কাতার থেকেই সম্প্রচারিত। আরব বিশ্বের প্রথম দেশ হিসেবে ২০২২-এ বিশ্বকাপ ফুটবলের আয়োজন করছে কাতার। সব দিক বিবেচনা করেই কাতারের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কে আগ্রহী বাংলাদেশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
সেলিম ৩ সেপ্টেম্বর, ২০১৬, ২:০৩ পিএম says : 0
বাংলাদেশকে সর্বদা নিজেদের স্বার্থের দিকে নজর দিতে হবে।
Total Reply(0)
রাজিব ৩ সেপ্টেম্বর, ২০১৬, ২:০৫ পিএম says : 0
আশা করি সরকার এ ক্ষেত্রে এক্সপার্টদের পরামর্শ নিবেন।
Total Reply(0)
বিপ্লব ৩ সেপ্টেম্বর, ২০১৬, ২:১০ পিএম says : 2
আমার মতে চীন সবচেয়ে ভালো হবে।
Total Reply(0)
Md Faizul Islam ৩ সেপ্টেম্বর, ২০১৬, ৬:২৬ পিএম says : 0
আশা করি সরকার এ ক্ষেত্রে এক্সপার্টদের পরামর্শ নিবেন।
Total Reply(0)
Fahad ৩ সেপ্টেম্বর, ২০১৬, ৮:৩৭ পিএম says : 0
India got it already.
Total Reply(0)
shahedul ৩ সেপ্টেম্বর, ২০১৬, ৮:৫২ পিএম says : 0
bagladesh ata barat-k deba
Total Reply(0)
Nannu chowhan ২ জুন, ২০২০, ৬:৫৫ এএম says : 0
I think this contract should be given to the souh korea & that will be the best. Also if souh korea get the contract more Bangladeshi will get job because south korea has shortage of man power. I hope the bd goverment should think it wisely ..
Total Reply(0)
Mustafizur Rahman Ansari ২৯ ডিসেম্বর, ২০২০, ৫:৩৩ পিএম says : 0
Ww need Quality and Competitive Price,Also our freedom.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন