শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ডিজিটাল টিকা ‘সার্টিফিকেট’ প্রণয়ন করবে ইইউ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২১, ১২:০০ এএম

যারা করোনামুক্ত তাদের জন্য বিনামূল্যে ডিজিটাল টিকা সর্টিফিকেট গ্রিন পাস তৈরির পরিকল্পনা প্রকাশ করেছেন ইউরোপীয় ইউনিয়ন কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন। তিনি গত বৃহস্পতিবার এক টুইট বার্তায় ইউরোপের ব্যবসা ও পর্যটন ভ্রমণ পুনরুদ্ধারের জন্য এই পরিকল্পনার কথা জানান। তিনি বলেন, এই মাসেই আমরা এই বিষয়ে আইন প্রণয়নের প্রস্তাব করব। সেই গ্রিন পাস কি ভ্যাকসিন পাসপোর্টের মতো হবে? এমন রিপ্লাইয়ে তিনি আরেকটি টুইট করে জানান অবশ্যই ভ্রমণকারীর সম্পূর্ণ ডিটেইলস থাকবে সেখানে। ভ্রমণকারী কি কখনো করোনায় এ আক্রান্ত হয়েছিলেন, তিনি কি এর প্রতিকারে ভ্যাকসিন নিয়েছেন, যদি আক্রান্ত না হয়ে থাকেন কিংবা ভ্যাকসিন না নিয়ে থাকেন, তাহলে ভ্রমণের পূর্বে তিনি করোনা টেস্ট করিয়েছেন কি না? টেস্টের রিজাল্ট কি এসেছে ইত্যাদি তথ্য সংযুক্ত থাকিবে এই ডিজিটাল গ্রিন পাসে। তিনি বলেন, ডিজিটাল গ্রিন পাসের মাধ্যমে ইউরোপীয় নাগরিকদের জীবন যাত্রা স্বাভাবিক হবে। এর মূল লক্ষ্য হলো, আস্তে আস্তে যাতে তারা ভ্রমণ কিংবা কাজের জন্য ইউরোপের ভিতরে কিংবা বাইরে নিরাপদে ভ্রমণ করতে পারে। তবে তার টুইটে কবে নাগাদ এই ডিজিটাল গ্রিন পাস আসতে পারে তার কোনো ব্যাখ্যা দেননি।
এর আগে গত ২৫ ফেব্রুযারির সংবাদ সম্মেলনে তিনি ইঙ্গিত দিয়েছিলেন যে, আগামী তিন মাসের ভেতরে এই ডিজিটাল গ্রিন পাস তৈরি হবে। তবে ইউরোপীয় কমিশনের এই সিদ্ধান্তে অনেক নাগরিকই খুশি নন। অনেকেই কমেন্ট করে তাদের ক্ষোভের কথা জানিয়েছেন। একজন মন্তব্যকারি বলেন, ইউরোপের ভ্যাকসিন সার্টিফিকেট বা পাসপোর্টের কেনো প্রয়োজন, যেখানে ইউরোপীয় কাউন্সিল এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থ্যা বলেছে এটা হওয়ার দরকার নেই। বিশ্বের সংখ্যাগরিষ্ঠ লোকই ভ্যাকসিন পাচ্ছে না, এটা তাদের জন্য বৈষম্য ছাড়া কিছুই নয়।
উল্লেখ্য, ইউরোপীয় কমিশন এমন সময় এ সিদ্ধান্ত নিল যখন ইউরোপীয় ইউনিয়নের অনেক দেশই ভ্যাকসিন সার্টিফিকেট দেয়ার কথা ভাবছে, যেমন- ডেনমার্ক, সুইডেন, স্পেন, পর্তুগাল, গ্রিস, সাইপ্রাস, ইতালি, হাঙ্গেরি, পোল্যান্ড,আইসল্যান্ড, সেøাভাকিয়া ইত্যাদি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন