শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মশক নিধনে অঞ্চলভিত্তিক ক্র্যাশ প্রোগ্রাম কাল থেকে

ঢাকা উত্তর সিটি করপোরেশন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২১, ১২:০১ এএম

মশার উৎপাত থেকে নগরবাসীকে রক্ষা করতে আগামী ৮ মার্চ থেকে অঞ্চলভিত্তিক ক্র্যাশ প্রোগ্রাম চালুর সিদ্ধান্তের কথা জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। উত্তর সিটির মেয়র বলেন, কিছুটা জনস্বাস্থ্যের ঝুঁকি থাকবে। তাই হাঁপানি ও অ্যাজমা রোগীদের ক্র্যাশ প্রোগ্রাম চলাকালীন ঘরের দরজা জানালা বন্ধ রাখতে হবে। মশার হাত থেকে নগরবাসীকে রক্ষায়, ৮ মার্চ থেকে ওয়ার্ড গুলোতে ক্র্যাশ প্রোগ্রাম শুরু হবে। দীর্ঘমেয়াদী সুফল পেতে কীটনাশকের পাশাপাশি প্রাকৃতিক শক্তিও কাজে লাগানোর পরামর্শ নগর পরিকল্পনাবিদদের।

গতকাল শনিবার রাজধানীর বনানীতে শহীদ যায়ান চৌধুরী মাঠ ও প্রীতি ক্রিকেট ম্যাচের উদ্বোধনের আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
আতিকুল ইসলাম বলেন, মশক নিধনের জন্য প্রায় ১২০০ কর্মী নিয়োগ দেওয়া হয়েছে। টানা ১০ দিন করে মাঝে একদিনের বিরতি দিয়ে এই নিধন কার্যক্রম চলবে। তবে মশক নিধনে কর্মকর্তারা ঠিকভাবে কাজ করছে কিনা সেটি পর্যবেক্ষণের জন্য একটি পৃথক উইং করছি। সিটি করপোরেশন কর্মকর্তাদের বাইরে বিশেষজ্ঞদের নিয়ে এই উইং করা হবে। আমরা চাই মশক নিধন কার্যক্রমে সবাই ঠিকভাবে কাজ করছে কিনা সে বিষয়ে খোঁজ-খবর রেখে সাংবাদিকরা সবসময়ের মত আমাদের সহযোগিতা করবেন।
ভুক্তভোগীরা জানান, মশার যন্ত্রণায় আমরা টিকে থাকতে পারছি না। দিনে মশারি টানিয়ে ঘুমাতে হয়। এক স্থানে পাঁচ সেকেন্ডের বেশি সময় থাকা যায় না। মশা শুধু রক্ত চুষেই ক্ষান্ত নয়, কারো কারো ব্যবসায় নামিয়েছে মন্দা। চা দোকানি ইকরাম বলেন, মশার উৎপাতে দোকানে আসা ছেড়ে দিয়েছে মানুষজন।
তবে সব থেকে বেশি বিপত্তিতে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। ঘিঞ্জি এলাকার খুপড়ি ঘরের এই মানুষগুলোর নেই তেমন কোনো প্রতিরোধ ব্যবস্থা। কয়েল এবং দিনরাত মশারি টাঙিয়েও মিলছে না রেহাই।
পরে বনানীতে শহিদ যায়ান চৌধুরী মাঠ উদ্বোধন অনুষ্ঠানে অতিথিদের সঙ্গে যোগ দেন তিনি। এরপর মাঠে ঢাকা উত্তর সিটি করপোরেশন বনাম পার্লামেন্ট মেম্বার্স ক্লাবের মধ্যে একটি প্রীতি ক্রিকেট টুর্নামেন্টে মাঠে খেলায় অংশগ্রহণ করেন ডিএনসিসি মেয়র।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন