বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সোনার বাংলা গড়াই ৭ মার্চের শপথ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২১, ১২:০০ এএম

মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে সাথে নিয়ে সকল অপশক্তিকে প্রতিহত করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলাই হবে তাদের ৭ মার্চের শপথ। গতকাল বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন ৭ মার্চ উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানে আওয়ামী লীগের নেতারা এ প্রত্যয় ব্যক্ত করেন।

সকাল ৭টার দিকে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর ভবনের সামনে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার ছোট বোন শেখ রেহানা। ১৯৭৫ সালের ১৫ আগষ্ট শাহাদৎবরণকারীদের স্মরণে তাদের রুহের মাগফিরাত কামনা করে এ সময় বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। দীর্ঘ এক বছরের বেশি সময় পর গণভবনের বাইরে জাতীয় কোনো কর্মসূচিতে সশরীরে অংশ নিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছরের মার্চ থেকে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রভাবে সবকিছু স্থবির হয়ে পড়ে। সেই থেকে সচেতনতার অংশ হিসেবে স্বাস্থ্যবিধি মেনে ভার্চুয়ালি সব অনুষ্ঠানে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী। অবশ্য সীমিত পরিসরে চলা জাতীয় সংসদের অধিবেশনে স্বাস্থ্যবিধি মেনে যোগ দিয়েছিলেন। এছাড়া বিভিন্ন জাতীয় দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে তার সামরিক সচিব অংশ নিয়েছেন। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় দীর্ঘদিনের সেই ‘বৃত্ত’ ভেঙে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে গতকাল রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে তার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী।

তারা চলে যাওয়ার পরে দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। শ্রদ্ধা নিবেদন শেষে তিনি বলেন, মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে সাথে নিয়ে সকল অপশক্তিকে প্রতিহত করাই হবে আজকের দিনের শপথ। যে বিএনপি এক সময় ৭ মার্চ পালন ‘নিষিদ্ধ’ করে রেখেছিল, সেই বিএনপি এখন ‘রাজনৈতিক কৌশল’ হিসেবে এ দিবস পালন করছে মন্তব্য করেন কাদের। এরপর ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা লীগ, যুব মহিলা লীগ, কৃষক লীগ, শ্রমিক লীগ, মৎসজীবী লীগসহ আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা সাতই মার্চ উপলক্ষে জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এদিন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযোদ্ধাদের রুহের মাগফেরাত কামনায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে দোয়ার আয়োজন করা হয়েছে। এতে মোনাজাত করেন বায়তুল মোকাররম মসজিদের পেশ ইমাম মুফতি মাও. মোহাম্মদ মুহিবুল্লাহিল বাকী। ইসলামী ফাউন্ডেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া ইসলামী ফাউন্ডেশনের সকল জেলা কার্যালয়, মিশন, প্রশিক্ষণ একাডেমীমে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। ইসলামী ফাউন্ডেশনের আহবানে সারাদেশে মসজিদে দোয়া ও মোনাজাতের আয়োজন হয়েছে।
‘কৃষক সমাবেশ ও আলোচনা সভা’

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে ধানমন্ডি বত্রিশ নম্বর বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘর প্রাঙ্গনে কৃষক লীগ আয়োজিত ‘কৃষক সমাবেশ ও আলোচনা সভা’ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে রাজশাহী বিভাগীয় সমাবেশে দেওয়া বক্তব্যের জন্য বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনুকে জাতির সামনে ক্ষমা চাইতে বলেছেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক। তিনি বলেন, ‘আজ রাত, কাল আর সকাল নাও হতে পারে। ’৭৫ মনে নাই?’ মিনুর এ বক্তব্যের জবাবে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বলেন, মিনুর বক্তব্য যদি বিএনপি দলীয় বক্তব্য হয় তাহলে আওয়ামী লীগের অনেক কিছু বলার আছে, অনেক কিছু করার আছে। সরকারকে অনুরোধ করব তাকে আইনের আওতায় এনে এ বক্তব্যের উৎস কি তা খতিয়ে দেখা হোক। কৃষক লীগের সভাপতি সমীর চন্দের সভাপতিত্বে সভায় আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করে কৃষক লীগের সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি এমপি। আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, বাংলার মানুষ সরকার পতনের তর্জন-গর্জন জনগণ আর বিশ্বাস করে না। জনগণ বিএনপির ওপর থেকে আস্থা হারিয়েছে। জনগণ দেশের স্থিতিশীল, শান্তি-শৃঙ্খলায় বিশ্বাসী। বিএনপির আন্দোলনের নামে অশুভ তৎপরতার বিরুদ্ধে সোচ্চার জনগণ। তবুও দেশ-বিদেশের যে ধরনের ষড়যন্ত্র শুরু হয়েছে তার জন্য আমাদের সকলকে প্রস্তুত থাকতে হবে।

যুবলীগের আলোচনা
ধানমন্ডি-৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও সকাল ১০টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আলোচনা সভা করেছে যুবলীগ। সভায় সভাপতিত্ব করেন, যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সঞ্চালনা করেন, সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল। শেখ ফজলে শামস্ পরশ বলেন, স্বাধীনতা এবং বঙ্গবন্ধু একে অপরের পরিপূরক। বঙ্গবন্ধুর মাধ্যমে ১৯৭১ সালের গুটি গুটি পায়ে উদয় হয়েছিল স্বাধীনতার লাল সূর্য। তিনি বলেন, সেদিন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ভাষণকে কেন্দ্র করে পাকিস্তানী শাসক গোষ্ঠী কামান ও আধুনিক অস্ত্রশস্ত্রসহ প্রস্তুত রেখেছিল। কিন্তু বঙ্গবন্ধু সেদিন পাকিস্তানী শাসকগোষ্ঠীকে চারটি শর্ত দিয়ে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেছিলেন।

ডিইউজে’র আলোচনা সভা
ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপস্থিত ছিলেন, ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ, বিএফইউজের সাবেক মহাসচিব আবদুল জলিল ভূঁইয়া,ডিইউজের সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, ডিইউজের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি আতিকুল রহমান চৌধুরী, ডিইউজের সহ-সভাপতি এম এ কুদ্দুস, যুগ্ম সম্পাদক খায়রুল আলম, সাংগঠনিক সম্পাদক এ জিহাদুর রহমান জিহাদ, প্রচার সম্পাদক আছাদুজ্জামান প্রমুখ।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ে
৭ই মার্চ জাতীয় দিবস উদ্যাপন

ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় উদ্যাপনের লক্ষ্যে গতকাল শেরে বাংলা নগরস্থ প্রতিরক্ষা মন্ত্রণালয়ে দিনব্যাপী কর্মসূচির আয়োজন করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু করা হয়। পতাকা উত্তোলন শেষে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অতিরিক্ত সচিব মো.আবু বকর ছিদ্দিক এর সভাপতিত্বে ‘ঐতিহাসিক ৭ই মার্চ’ শীর্ষক আলোচনা সভা অনু্ষ্িঠত হয়।
প্রধান অতিথির বক্তব্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণটি ছিল শোষিত, বঞ্চিত ৭ কোটি মুক্তিকামী মানুষের জন্য সুস্পষ্ট স্বাধীনতার ঘোষণা। আলোচনা অনুষ্ঠান শেষে কেন্দ্রীয়ভাবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক ‘ঐতিহাসিক ৭ই মার্চ’ উপলক্ষ্যে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র আয়োজিত অনুষ্ঠান ২০২১-এ যুক্ত হয়ে সকল অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনের কর্মসূচির সমাপ্তি ঘোষণা করা হয়।-আইএসপিআর

 চট্টগ্রাম : চট্টগ্রামে ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত আলোচনা সভায় নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনসহ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। সিটি কর্পোরেশনের উদ্যোগে থিয়েটার ইনস্টিটিউটে এক আলোচনা সভায় মেয়র এম রেজাউল করিম চৌধুরী প্রধান অতিথির বক্তব্য রাখেন। নগরীর উত্তর কাট্টলী আলহাজ মোস্তফা-হাকিম কলেজের ব্যবস্থাপনায় ও সাবেক সিটি মেয়র এম মনজুর আলমের উদ্যোগে কলেজ চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নগরীর বন্দর-পতেঙ্গা আসনের সংসদ সদস্য এম এ লতিফ এমপির কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়া। দিবসটি উপলক্ষে জামেয়া আহমদিয়া সুন্নিয়া মাদরাসায় এক আলোচনা সভা ও দোয়া মাহফিল প্রিন্সিপাল আল্লামা মুফতি সৈয়্যদ মুহাম্মদ অছিয়র রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চুয়েট, জেলা প্রশাসন, মেট্রোপলিটন পুলিশ, চট্টগ্রাম ওয়াসা, সিভিল সার্জন কার্যালয়, চট্টগ্রাম প্রেস ক্লাব, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

যশোর : যশোরে নানা কর্মসূচির আয়োজনে ঐতিহাসিক ৭মার্চ দিবসটি উদযাপিত হয়। অনুষ্ঠানগুলোতে হয় বীর মুক্তিযোদ্ধাদের মিলন মেলা। এসময় উপস্থিত ছিলেন কালেক্টরেট সবুজ চত্বরে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এমপি, কাজী নাবিল আহমেদ এমপি, শাহিন চাকলাদার এমপি, জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান ও পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদারসহ প্রমুখ। জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা আয়োজনের মাধ্যমে দিবসটি উদযাপন করে।

রাজশাহী : সকালে মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়। মহানগর আওয়ামী লীগের সভাপতি ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের সভাপতিত্বে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে অন্য আলোচনা সভায় বিভাগীয় কমিশনার ড. হুমায়ুন কবীর প্রধান অতিথি উপস্থিত হিসেবে ছিলেন।

বগুড়া : সকালে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো. জিয়াউল হকের নেতৃত্বে জেলা প্রশাসন, পুলিশ সুপার আলী আশরাফ ভ‚ঞা’র নেতৃত্বে পুলিশ প্রশাসনসহ এলজিইডি, উপজেলা পরিষদ, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান।

জেলা পরিষদ চত্বরে জেলা পরিষদ চেয়ারম্যান ডা. মকবুল হোসেনসহ প্যানেল চেয়ারম্যান ও সদস্যবৃন্দ শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া দলীয় কার্যালয়ের সামনে আলোচনা সভায় উপস্থিত ছিলেন জেলা আ.লীগ সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপুসহ প্রমুখ।

দিনাজপুর : জেলা প্রশাসন চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে এক আলোচনা সভায় উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী, পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন বিপিএম, পিপিএম (বার), দিনাজপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো. ইমদাদ সরকার, প্রমুখ।

ব্রাহ্মণবাড়িয়া : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খানের সভাপতিত্বে আলাউদ্দিন খাঁ পৌর মিলনায়তনে জেলা প্রশাসনের আয়োজনে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো. আনিসুর রহমান, পৌর মেয়র মিসেস নায়ার কবির।

গোপালগঞ্জ : সকালে জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধিতে প্রথমে গোপালগঞ্জের জেলা প্রশাসক সাহিদা সুলতানা পরে জেলা পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা, স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদ, রাজনৈতিক ও সামজিক সংগঠন, পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

ঝালকাঠি : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান শেষে জেলার টাউনহলের দলীয় কার্যালয়ে জেলা আওয়ামী লীগের সহ সভাপতি সালাহউদ্দিন আহম্মেদ সালেকের সভাপতিত্বে আলেচানা সভায় বক্তব্য দেন সাধারণ সম্পাদক অ্যাভোকেট খান সাইফুল্লাহ পনির।

মৌলভীবাজার : মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও শ্রদ্ধা জানিয়েছেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সভাপতি নেছার আহমদ, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন, জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, পৌর মেয়র মো. ফজলুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যন কামাল হোসেন সহ অন্যান্যরা।

নওগাঁ : নওগাঁ জেলা প্রশাসন আয়োজনে সদর উপজেলা হল রুমে ঐতিহাসিক ৭ই মার্চ দিবসের আলোচনা সভা, পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এসময় জেলা প্রশাসক মো: হারুন অর রশীদের সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার রাকিবুল আকতার, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যার রফিকুল ইসলামসহ প্রমুখ।

নাটোর : সদর ও নলডাঙ্গা উপজেলার মাধ্যমিক পর্যায়ের ১৮৮টি শিক্ষা প্রতিষ্ঠানের নির্বাচিত ৩ হাজার ৬’শ শিক্ষার্থীর হাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ তুলে দেয়া হয়েছে। এসময় উপস্থিত ছিলেন নাটোর-২ আসনের (নাটোর সদর ও নলডাঙ্গা) সংসদ সদস্য মো. শফিকুল ইসলাম শিমুল, রাজশাহী রেঞ্জের ডিআইজি মো.আব্দুল বাতেন ও জেলা প্রশাসক মো. শাহরিয়াজ, পুলিশ সুপার লিটন কুমার সাহাসহ প্রমুখ।

পটুয়াখালী : বঙ্গবন্ধুর মুরালে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী, পটুয়াখালী পুলিশ সুপার মোহাম্মাদ শহীদুল্লাহ্, জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী আলমগীর, সদর উপজেলা চেয়ারম্যান এডভোকেট গোলাম সরোয়ারসহ প্রমূখ।

রাঙামাটি : রাঙামাটিতে জেলা প্রশাসক মিজানুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরিহদুল হক খান এমপি। এসময় খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও ২৯৯ নং আসনের সংসদ সদস্য দীপংকর তালুকদার, ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মনোরঞ্জন শীল গোপাল, রাঙামাটি জেলার পুলিশ সুপার মীর মোদ্দাছ্ছের হোসেন উপস্থিত ছিলেন।
সাতক্ষীরা : সমাবেশে জেলা প্রশাসক এসএম মোস্তফা কামালের সভাপতিত্বে বীর মুক্তিযোদ্ধা সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

সুনামগঞ্জ : সুনামগঞ্জ ঐতিহ্য জাদুঘর প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন। এসময় উপস্থিত ছিলেন, সুনামগঞ্জ-১ আসনের এমপি মোয়াজ্জেম হোসেন রতন, সুনামগঞ্জ-৪ আসনের এমপি অ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ, পুলিশ সুপার মো. মিজানুর রহমান বিপিএম, জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মতিউর রহমান, সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম.এনামুল কবীর ইমন, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখতসহ প্রমুখ।

টাঙ্গাইল : জেলা প্রশাসনের আয়োজনে শিল্পকলা একাডেমিতে এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান খান ফারুক। মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইল সদর আসনের সংসদ সদস্য ছানোয়ার হোসেন। টাঙ্গাইলের জেলা প্রশাসক ড. মো. আতাউল গনির সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন টাঙ্গাইলের ভারপ্রাপ্ত পুলিশ সুপার কাজী নুসরাত এদীব লুনা।

পিরোজপুর : মুজিব শতবর্ষ ও ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষ্যে পিরোজপুরে সাপোর্ট মানব কল্যান সংস্থার আয়োজনে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা পুলিশ সুপার মোল্লা আজাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা সমাজসেবা অফিসার ইকবাল কবির।

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) : মুন্সীগঞ্জের সিরাজদিখানে রশুনিয়া আওয়ামী লীগের পার্টি অফিসে বালুচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আবু বক্কর সিদ্দিকের সভাপতিত্বে ও রশুনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইকবাল হোসেন চোকদারের সঞ্চালনায় এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) : শোভাযাত্রা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ শেষে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আল মারুফের সভাপতিত্বে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আ.লীগের যগ্ম আহবায়ক আশরাফুল আলম সরকার।

বদরগঞ্জ(রংপুর) : উপজেলা সভাকক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার মেহেদী হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন রংপুর-২ আসনের জাতীয় সংসদ সদস্য আহসানুল হক চৌধুরি ডিউক।
বাকৃবি : বিশ^বিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিশ^বিদ্যালয় ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান।

ভ‚ঞাপুর (টাঙ্গাইল) : সকালে স্থানীয় সাংসদ ছোট মনিরের নেতৃত্বে র‌্যালি শেষে উপজেলা অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইশরাত জাহানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, গোপালপুর-ভ‚ঞাপুর আসনের সাংসদ ছোট মনির।
চাটখিল (নোয়াখালী) : উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সালেহ মোহাম্মদ মোসার সভাপতিত্বে উপজেলা পরিষদে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চিরিরবন্দর (দিনাজপুর) : বঙ্গবন্ধুর ম্যুরাল প্রতিকৃতিতে পুষ্পস্তবক শ্রদ্ধাঞ্জলি অর্পণ পূর্বক উপজেলা নির্বাহী অফিসার আয়েশা সিদ্দীকার সভাপতিত্বে উপজেলা সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি ।
গফরগাঁও (ময়মনসিংহ) : গফরগাঁও উপজেলায় নানান কর্মসূচির মধ্যে দিয়ে ৭ই র্মাচ পালিত হয়েছে ।
গোয়ালন্দ (রাজবাড়ী) : উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলামের সভাপতিত্বে উপজেলা পরিষদ চত্বরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোস্তফা মুন্সি ।

গোদাগাড়ী (রাজশাহী) : উপজেলা সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী অফিসার মো. জানে আলমের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলমসহ প্রমুখ।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহসিনুল কাদিরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক)।
ইন্দুরকানী (পিরোজপুর) : সকালে ইউএনও হোসাইন মুহাম্মদ আল মুজাহিদ এর নেতৃত্বে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুস্পঅর্পণের সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান অ্যাড এম মতিউর রহমান প্রমুখ ।
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) : জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণসহ বিভিন্ন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদ হাসান সুমন, উপজেলা নির্বাহী অফিসার মো.জাকির হোসেন, পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তারসহ বিভিন্ন নেতৃবৃন্দ।

নবাবগঞ্জ (দিনাজপুর) : উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ নাজমুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আতাউর রহমান।

পাঁচবিবি (জয়পুরহাট) : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা, পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। এ সময় উপজেলা পরিষদের চেয়ারম্যান মনিরুল শহীদ মুন্না, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র হাবিবুর রহমান হাবিবসহ সংগঠনের বিভিন্নস্তরের নেতাকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।
পার্বতীপুর (দিনাজপুর) : উপজেলা নির্বাহী অফিসার নাশিদ কায়সার রিয়াদ এর সভাপতিত্বে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. হাফিজুল ইসলাম প্রামাণিক।

রামগড় (খাগড়াছড়ি) : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ শেষে পরিষদ মিলনায়তনে দিবসটি উপলক্ষে এক আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারী, ইউএনও মু. মাহমুদ উল্লাহ মারুফসহ প্রমূখ।

নড়িয়া (শরীয়তপুর) : বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এ কে এম ইসমাইল হক, উপজেলা নির্বাহী অফিসার জয়ন্তী রুপা রায়সহ উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।
কাপাসিয়া (গাজীপুর) : সকালে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের ব্যবস্থাপনায় পরিষদ চত্বর থেকে চাটারবাগ ডোয়াইপাখরী পর্যন্ত ৫ কিলোমিটার ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকা ম্যারাথন- ২০২১’ দৌড় অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মো. আমানত হোসেন খান আনুষ্ঠানিক ভাবে ম্যারাথন উদ্বোধন করেন। এসময় অন্যান্যের মাঝে উপজেলা নির্বাহী অফিসার মোসা: ইসমত আরা।

কাপ্তাই (রাঙ্গামাটি) : উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান এর সভাপতিত্বে আলোচনা সভা এবং পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কাপ্তাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মফিজুল হক।
মঠবাড়িয়া (পিরোজপুর) : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ঊর্মি ভৌমিক।

মির্জাগঞ্জ (পটুয়াখালী) : পটুয়াখালীর মির্জাগঞ্জে উপজেলা নির্বাহী অফিসার মোসা. তানিয়া ফেরদৌস সভাপতিত্বে মুক্তিযোদ্ধা সমাবেশ ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান খান মো. আবুবকর সিদ্দিকী।
ইবি : ক্যাম্পাসের ‘মত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন