বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চেরি টমেটোতে সাফল্য

বি এম হান্নান, চাঁদপুর থেকে | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২১, ১২:০০ এএম

থোকায় থোকায় ঝুলছে বিদেশি সবজি চেরি টমেটো। পরিত্যক্ত ইটভাটায় যত্মে গড়ে তোলা হয় বিদেশি চেরি টমেটোর খামার। চাঁদপুর সদর উপজেলার শাহতলী এলাকায় সাংবাদিক হেলাল উদ্দিন ফ্রুটস ভ্যালি নামে খামারটি গড়ে তুলেছেন। দেশে চেরি টমেটোর বেশ চাহিদা রয়েছে। বাণিজ্যিকভাবে চাষ করা হলে আমদানি নির্ভরতা কমানো সম্ভব।

হেলাল উদ্দিন বলেন, ফ্রুটস ভ্যালিতে হলুদ ও লাল রংয়ের ম্যাগলিয়া রোসার বাম্পার ফলন হয়েছে। এটি শীতপ্রধান দেশের ফসল হলেও এ দেশের আবহাওয়ায় ভালো ফলন হয়েছে। এতটা ভালো হবে আগে তা ভাবতেও পারিনি। এটি অতি উচ্চফলনশীল সবজি। দীর্ঘ সময় এর ফলন পাওয়া যায়। গাছে সহজে পচন ধরে না। বাজারে ব্যাপক চাহিদার কারণে চাষ করে কৃষকরা লাভবান হতে পারেন। তিনি তাদের পরিত্যক্ত ইটভাটায় এই খামার গড়ে তুলেছেন। উচ্চফলনশীল চেরি টমেটোর পরীক্ষামূলক চাষ হয়েছে সম্পূর্ণ অর্গানিক পদ্ধতিতে। বর্তমানে ঢাকার সুপারশপগুলোতে আমদানি করা চেরি টমেটো বিক্রি হচ্ছে ৯০০ টাকা কেজি দরে।
এ বিষয়ে মৈশাদী ইউনিয়ন কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, ইতালি থেকে চেরি টমেটোর বীজ আনা হয়েছে। বেলে মাটিতে শীতকালে চেরি টমেটোর চাষ করা হলে কৃষকরা লাভবান হতে পারবেন। হেলাল উদ্দিনের চাষের বিষয়ে তিনি বলেন, পরীক্ষামূলক চেরি টমেটোর চাষ করে হেলাল সফল হয়েছেন। গত দুই মাসে তিনি ফসল তুলেছেন। আরো দুই মাস তুলতে পারবেন। একটি গাছ থেকে সাত থেকে আট কেজি ফসল পাওয়া সম্ভব। বিদেশ থেকে আমদানি করা এই সবজি ৯০০ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে। হেলাল উদ্দিন বিক্রি করছেন ৩৫০ টাকা কেজি দরে।
জেলা কৃষি স¤প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. জালাল উদ্দিন বলেন, চেরি টমেটো চাষাবাদে তারা সব ধরনের সহযোগিতা করছেন। হেলালের খামার কৃষকদের উদ্বুদ্ধ করবে বলে তিনি মনে করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন