শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পীর-মাজারে সেজদা করা সম্পূর্ণ হারাম

ফান্দাউক দরবারের পীর সাহেব

কে.এম শামছুল হক আল মামুন, ফান্দাউক দরবার থেকে : | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২১, ১২:০০ এএম

ব্রাহ্মণবাড়ীয়ার ঐতিহ্যবাহী ফান্দাউক দরবারের পীর ও বাংলাদেশ আঞ্জুমানে খাদিমুল ইসলামের আমীর শাহ সূফী আলহাজ মাওলানা মুফতি সৈয়দ সালেহ আহমাদ মামুন আল হোসাইনী বলেছেন, ফান্দাউক দরবার কোরআন সুন্নাহ মোতাবেক জীবন গড়ার শিক্ষা দিয়ে থাকেন। এই দরবার শরীয়ত পরীপন্থী কোন কর্মকান্ডকে সমর্থন করে না। যুগ যুগ ধরে আল্লাহ ও তাঁর রাসূলের পথের সন্ধান দিতে অলি আউলিয়াগণ তরিকতের ময়দানে কঠোর সাধনা করে গেছেন। কোরআন সুন্নাহর আলোকে অলি আউলিয়াগণ জীবন গড়ার উপদেশ দিয়েছেন। আল্লাহ ও তাঁর রাসুল (সা.) এর সস্তুষ্টি লাভের উদ্দেশে ইবাদত বন্দেগী করতে হবে।

গতকাল ফান্দাউক খেলার মাঠে হযরত শাহ সূফী আলহাজ সৈয়দ আব্দুস সাত্তার ফান্দাউকী (রহ.) ও হযরত শাহ সূফী আলহাজ সৈয়দ নাছিরুল হক মাছুম ফান্দাউকী (রহ.) দ্বয়ের কেন্দ্রীয় বার্ষিক ইছালে ছওয়াব মাহফিলের প্রথম দিন সভাপতির বয়ানে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।
পীর সাহেব বলেন, বর্তমান ফেতনা ফ্যাসাদের যুগে ঈমান আকিদা রক্ষা করার লক্ষ্যে হক্কানী পীর আউলিয়াদের অনুসরণের বিকল্প নেই। সত্যিকারের মুসলমান হতে হলে হক্ক দরবার এবং হক্কানী পীর মাশায়েখের সহব্বতে আসতে হবে। ইলমে শরীয়ত ও ইলমে তরিকতের ময়দানে কঠোর সাধনা করতে হবে।

পীর সাহেব আরও বলেন, পীর ও মাজারে সেজদা করা যাবে না। ইহা সম্পূর্ণ হারাম, কবিরা গুনাহ। মদ, গাঁজা, গান বাজনাও সম্পূর্ণ হারাম। অনৈসলামিক কার্যকলাপ থেকে সকলকে বিরত থাকতে হবে। বেশি বেশি করে নবীর (সা.) উপর দুরুদ ও সালাম পাঠ করলে দিল রৌশন ও অন্তরে নূর পয়দা হয়। অন্তরে আল্লাহর ভয় ভীতি থাকতে হবে। একমাত্র আল্লাহর ভয়-ভীতির মাধ্যমেই মোত্তাকি ও পরহেজগারী অর্জন করা যায়।

মাহফিলের সার্বিক ব্যবস্থাপনা ও পরিচালনার দায়িত্বে নিয়োজিত ছিলেন- বাংলাদেশ আঞ্জুমানে খাদিমুল ইসলামের নায়েবে আমীর পীরজাদা আলহাজ হযরত মাওলানা মুফতি শাহ সূফী সৈয়দ মঈনুদ্দিন আহমাদ আল হোসাইনী ও সার্বিক তত্ত্বাবধানে পীরজাদা আলহাজ মাওলানা সৈয়দ আবু বকর সিদ্দিক আল হোসাইনী ও পীরজাদা আলহাজ সৈয়দ বাকের মস্তোফা আল-হোসাইনী এবং উপস্থাপনা করেন, পীরজাদা মাওলানা সৈয়দ আশরাফ উদ্দিন শামীম, আলহাজ্ব মাওলানা মোশাহিদ হোসাইন। প্রথম দিনের মাহফিল উদ্বোধন করেন- হযরত শাহসূফী পীরজাদা বাহাউদ্দিন খোকন। আলোচনা করেন- সাইয়্যেদ মো. ইমদাদ উল্লাহ আব্বাসী জৈনপুরী, মুফতি শাহ আলম, মাওলানা মীর হাবিবুর রহমান যুক্তিবাদী, ড. আনোয়ার হোসেন সাইফী, মাওলানা চৌধুরী মো. জামিল আহমাদ যুক্তিবাদী, মাওলানা মোশারাররফ হোসেন হেলালী, মাওলানা কামাল উদ্দিন আনসারী, মাওলানা গাজী আব্বাছ উদ্দিন, মাওলানা হাফেজ আব্দুর রহমান প্রমুখ।

মাহফিলের শুরুতে গতকাল বাদ জুমা ফাতেহা শরীফ, খতমে কোরআন, খতমে বোখারী, মাজার জিয়ারতের মাধ্যমে সভার কাজ শুরু হয়। প্রথম দিন দরবারের উন্নতি, সাফল্য, বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাস থেকে মুক্তি, দেশের কল্যাণ, মঙ্গল এবং মুসলিম বিশ্বের ঐক্য, শান্তি কামনা করে পীর সাহেব সর্বশক্তিমান আল্লাহর নিকট মোনাজাত করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
মোঃ তোফায়েল হোসেন ১৩ মার্চ, ২০২১, ১:১২ এএম says : 0
হক কথা বলেছেন।
Total Reply(0)
কামাল ১৩ মার্চ, ২০২১, ১:১২ এএম says : 0
পীর-ামাজারে সেজদা ইমান থাকবে না।
Total Reply(0)
কামাল ১৩ মার্চ, ২০২১, ১:১২ এএম says : 0
পীর-ামাজারে সেজদা ইমান থাকবে না।
Total Reply(0)
নাসিম ১৩ মার্চ, ২০২১, ১:১৩ এএম says : 0
মাজারে বা পীরের কাছে সেজদা করা শিরক, যা ক্ষমা করা হবে না।
Total Reply(0)
গাজ ওয়া তুল হিন্দ ১৩ মার্চ, ২০২১, ১:১৩ এএম says : 0
মহান আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দান করুন।
Total Reply(0)
Abul khayer ১৩ মার্চ, ২০২১, ৮:৫১ এএম says : 0
পীর মাজারে সেজদা করা সম্পূর্ন সিরিক ও হারাম
Total Reply(0)
Anamul Haque ১৪ মার্চ, ২০২১, ১২:১৫ পিএম says : 0
একদম হক কথা বলছেন পীর সাহেব।
Total Reply(0)
Anamul Haque ১৪ মার্চ, ২০২১, ১২:১৬ পিএম says : 0
একদম হক কথা বলছেন পীর সাহেব।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন