সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জাবিতে নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালিত

জাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২১, ১২:০০ এএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় প্রশাসনের উদ্যোগে নানা কর্মসূচী পালিত হয়েছে।
কর্মসূচির অংশ হিসেবে দিনের শুরুতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ভিসি অধ্যাপক ড. ফারজানা ইসলামের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। শ্রদ্ধাঞ্জলি নিবেদনের সময় প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মো. আমির হোসেন, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. মো. নূরুল আলম, গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ড. অজিত কুমার মজুমদার, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারি উপস্থিত ছিলেন।
উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর শিক্ষক সমিতি, প্রভোস্ট কমিটি, অফিসার সমিতি, ছাত্র-শিক্ষক কেন্দ্র, বিভিন্ন হল ও বিভাগ এবং পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর ভিসি অনলাইনের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর হল সংলগ্ন খেলার মাঠ উদ্বোধন করেন। এরপর বেলা ১২ টার দিকে ভিসি বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার’ উদ্বোধন করেন। পরে ‘বঙ্গবন্ধুর চিন্তা আর সমকালীন সুস্থায়ী উন্নয়নে রূপান্তর’ শীর্ষক ভার্চুয়াল স্মারক বক্তৃতা অনুষ্ঠিত হয়। এতে থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (এআইটি)-এর বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. জয়শ্রী রায় বলেন, ‘বঙ্গবন্ধু পৃথিবীর বিরল ব্যক্তিত্বদের একজন। তাঁর চিন্তা, উন্নয়ন ভাবনা বর্তমান উন্নয়নের সঙ্গে প্রাসঙ্গিক। প্রাকৃতিক সম্পদ ব্যবহার করে মানুষের যোগান এবং সম্পদ বৃদ্ধি ছিল বঙ্গবন্ধুর অন্যতম উদ্দেশ্য।’
এছাড়াও এদিন বঙ্গবন্ধুর আত্মার শান্তি কামনা এবং দেশের কল্যাণে বাদ আছর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন মসজিদে দোয়া এবং মন্দিরে উপাসনার ব্যবস্থা করা হয়।
এদিকে বৃক্ষরোপন, সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে খাবার বিতরণ, ফানুস উৎসব, কেকে কেটে ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শুভেচ্ছা নিবেদন করে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। এছাড়া আওয়ামীলীগপন্থী শিক্ষকদের একাংশের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ কেক কেটে ও আলোচনাসভার মাধ্যমে বঙ্গবন্ধুর জন্মদিন পালন করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন