বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

স্বাস্থ্যবিধি মেনে চললে লকডাউনের প্রয়োজন নেই

সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২১, ১২:০৫ এএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমারা চাই দেশের অর্থনৈতিক অবস্থা সচল থাকুক। স্বাস্থ্যবিধি মেনে চলার কথা বারবারই বলছি। দেশবাসী সহযোগিতা করলে আশা করি করোনা নিয়ন্ত্রণে চলে আসবে। আমরা সব কিছু মেনে চললে আমাদের লক ডাউনের প্রয়োজন নেই।

গতকাল রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউটে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নার্সদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন। অ্যাসোসিয়েশন অব গ্রাসরুটস ওমেন এন্ট্রাপ্রেনিউরস বাংলাদেশ এ অনুষ্ঠানের আয়োজন করে।

জাহিদ মালেকের মতে, সকল কর্মক্ষেত্রে নারীরা দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। সেনাবাহিনী, পুলিশবাহিনী সবকিছুতেই এখন নারীদের অংশগ্রহণ বেড়েছে এবং নারীরা এখন আর পিছিয়ে নেই। স্বাস্থ্যমন্ত্রীর মতে, নারীরা সার্বক্ষণিক নিজের জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেন। নার্সরা নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে হাসপাতালে কাজ করে যাচ্ছেন। অধিকাংশ নারীরা সততার সঙ্গে কর্মক্ষেত্র কাজ করেন। নারীরা দুর্নীতি করে না দুর্নীতি করে পুরুষরা।
দেশে আবারও করোনাভাইরাসে মৃত্যু ও আক্রান্তের হার বেড়ে গেছে। তাই করোনা থেকে রক্ষা পেতে দেশবাসীকে সভা-সমাবেশ, বাইরে চলাফেরা ও বেড়ানো সীমিত করার জন্য আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। একই সঙ্গে সবার উচিত স্বাস্থ্যবিধি মেনে চলাচল করা। স্বাস্থ্যবিধি মানলে করোনা কমে আসবে।

গত দুই মাস আগে করোনা সংক্রমণ কমতে থাকলেও এখন হু হু করে আবার বাড়তে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়িয়েছে। এমন পরিস্থিতিতে গত মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে লকডাউনসহ ১২টি প্রস্তাব দেয়া হয়েছিল। স্বাস্থ্যবিধি মেলে চললে লকডাউন প্রয়োজন হবে না। সেই বিষয়ে সরকারের সব সংস্থা এ বিষয়ে ভেবেচিন্তে সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

সবাইকে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে কঠোর হওয়ার আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা চাই দেশের অর্থনীতি ভালো থাকুক। করোনা যাতে বৃদ্ধি না পায়, তা-ও চাই। এ জন্য স্বাস্থ্যবিধি মেনে সবাইকে কাজ করতে হবে। টিকা নেবেন। লকডাউন আমরা করতে পারব না। এটা সরকারের সব সংস্থা মিলে সিদ্ধান্ত নেবে। আগামীতে দেখব কী সিদ্ধান্ত হয়। আমরা আমাদের কর্মকান্ড জোরদার করছি।

জাহিদ মালেক এ সময় বেড়ানোসহ বিভিন্ন সামাজিক কাজে জনসমাগম বৃদ্ধির বিষয়টি তুলেন। তিনি বলেন, গত ১৫ দিনে অন্তত ২০ লাখ লোক কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটিতে ঘুরেছে। কেউ মাস্ক পরেনি। মাস্ক ছাড়া বিয়ে-শাদিতে ঘুরে বেড়াচ্ছে। স্বাস্থ্যবিধি মানলে লকডাউনের প্রয়োজন হবে না। আমরা পরামর্শ দিয়েছি, এখন সরকার ভেবেচিন্তে পদক্ষেপ গ্রহণ করবে।

দেশবাসীর উদ্দেশে তিনি বলেন, করোনা এখনো দেশ থেকে যায়নি। এখনো বেড়ানোর সময় হয়নি। আরেকটু ধৈর্য ধরুন। বেঁচে থাকলে বেড়াতে পারবেন। মৃত্যুহার ও সংক্রমণ বেড়েছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী দেশে করোনা এখনো নিয়ন্ত্রণে আছে বলে দাবি করেন। জাহিদ মালেক বলেন, দেশের মানুষ এখনো ভালো আছে। কিন্তু যদি নিয়ন্ত্রণে না থাকে, তাহলে ভালো থাকবে না কেউই। সবাইকে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

জাহিদ মালেক বলেন, ভ্যাকসিন নিলেই কিন্তু আপনি সুরক্ষিত হয়ে গেলেন না, ওটাও মানবদেশে কার্যকর হতে সময় নিবে। কাজেই আমাদেরকে অপেক্ষা করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন