শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আমাদের জনগণ ধর্মপ্রিয় তারা মৌলবাদী চিন্তা করে না-আইজিপি

প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আইজিপি একেএম শহীদুল হক বলেন, আমাদের দেশের জনগণ ধর্মপ্রিয়। তবে তারা মৌলবাদী চিন্তা করে না। ভুল বুঝিয়ে, জান্নাতের পথে নেয়ার স্বপ্ন দেখিয়ে যারা মোটিভেট করতে চায় তাদের ব্যাপারে সতর্ক হতে হবে। গতকাল বিকেলে পুলিশ সদর দফতরের সম্মেলন কক্ষে ডিবেট ফর ডেমোক্রেসির বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকদের সাথে এক জঙ্গিবিরোধী সংলাপে প্রধান অতিথির বক্তব্যে আইজিপি এ কথা বলেন। এতে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। প্রসঙ্গত, জঙ্গি কাযক্রমকে প্রতিহত করার লক্ষ্যে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের অংশগ্রহণে ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে জঙ্গিবিরোধী বিতর্ক প্রতিযোগিতা ও সচেতনতামূলক কার্যক্রম অনুষ্ঠিত হয়ে আসছে। এরই অংশ হিসেবে গতকাল বিকেলে এ সংলাপ অনুষ্ঠিত হয়।
আইজিপি একেএম শহীদুল হক বলেন, গুলশানের হলি আর্টিজানের ঘটনার কারণে বাংলাদেশ সারা বিশ্বে জঙ্গি কার্যক্রমের জন্য আলোচিত হয়েছে। এটি ছিল একটি ট্র্যাজেডি। এর ফলে উন্নয়নকর্মী, বিনিয়োগকারীদের মধ্যে ভীতি-আতঙ্কের সৃষ্টি হয়েছে। কিন্তু আমাদের দেশের জনগণ ধর্মপ্রিয়। তারা মৌলবাদী চিন্তা করে না। তিনি বলেন, জঙ্গিদের নিয়ন্ত্রণে সফলতা এসেছে। জঙ্গিবাদী অভিযান অব্যাহত আছে এবং এক্ষেত্রে জনগণের সমর্থন রয়েছে।
বিতার্কিকদের উদ্দেশে তিনি বলেন, ভুল বুঝিয়ে, জান্নাতের পথে নেয়ার স্বপ্ন দেখিয়ে যারা মোটিভেট করতে চায় তাদের ব্যাপারে সতর্ক হতে হবে। শিক্ষার্থীদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শিক্ষার্থী বা ব্যাচেলারদের বাড়ি দেয়ার ক্ষেত্রে কাউকে কোনো প্রকার নিষেধ করা হয়নি। শুধু বলা হয়েছে, ভাড়াটিয়ার তথ্যগুলো রাখতে।
আইজিপি বলেন, অনলাইন প্রপাগান্ডা সম্বন্ধে চোখ-কান খোলা রাখতে হবে। কেউ জঙ্গির পক্ষে একটি পোস্ট দিলে, শিক্ষার্থীদের নৈতিক দায়িত্ব হবে জঙ্গির বিপক্ষে তিনটি পোস্ট দেওয়া।
হাসান আহমেদ চৌধুরী কিরণ বাংলাদেশ পুলিশ বাহিনীর জঙ্গিবিরোধী কার্যক্রমের প্রশংসা করে বলেন, গুলশানে হলি আর্টিজানের ঘটনায় দুজন পুলিশ কর্মকর্তা জীবন দিয়ে প্রমাণ করেছে পুলিশ মানুষের বন্ধু। শোলাকিয়ায় ঈদ জামাতের পূর্বে পুলিশ যদি নিজের জীবন দিয়ে জঙ্গিদের প্রতিরোধ না করত তাহলে হয়তো সেদিন ঈদ জামাতের পরিবর্তে অন্য কিছু ঘটতে পারত। তাই জঙ্গিবাদ নিরসনে আইনশৃঙ্খলা বাহিনীকে সহযোগিতা করা নাগরিক দায়িত্ব, একই সাথে জঙ্গিবাদ নির্মূল করতে গিয়ে যাতে কোনো নিরপরাধ ব্যক্তি বা তাদের পরিবার হয়রানির শিকার না হয়, সেদিকেও খেয়াল রাখা জরুরি। ধর্মের অপব্যাখ্যা দিয়ে যাতে কেউ তরুণদের আত্মঘাতী পথে নিয়ে যেতে না পারে, সেজন্য তরুণদের ধর্মের প্রকৃত শিক্ষা দিতে হবে।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ন্যাশনাল ডিবেট ফেডারেশনের মহাসচিব মোস্তাফিজুর রহমান খান। সংলাপে ইবাইস ইউনিভার্সিটি, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, প্রাইমএশিয়া ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি, বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলোজিসহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন