শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আজ বিশ্ব আবহাওয়া দিবস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২১, ১২:০২ এএম

আজ ২৩ মার্চ, বিশ্ব আবহাওয়া দিবস। ১৯৫১ সাল থেকে সারাবিশ্বে এদিন এ দিবস পালিত হয়ে আসছে। এবারের প্রতিপাদ্য ‘সমুদ্র আমাদের জলবায়ু ও আবহাওয়া’। আবহাওয়া অধিদফতর সূত্র জানায়, করোনার কারণে এবার প্রতিটি আবহাওয়া অফিসের গৃহীত কার্যক্রম সীমিত করা হয়েছে। ঘরোয়াভাবে দিবসটি পালন করা হবে।

বর্তমানে বিশ্বের ১৯১টি দেশ বিশ্ব আবহাওয়া সংস্থার সদস্য। এদের মধ্যে বাংলাদেশও রয়েছে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হবে। সমুদ্র উপক‚লীয় দেশ হিসেবে বাংলাদেশ বৈরি আবহাওয়ায় ক্ষতিগ্রস্থ হচ্ছে নিয়মিতই। পরিবেশ ও আবহাওয়াকে সুন্দর ও দূষণমুক্ত রাখতে বাংলাদেশ সচেতন ভূমিকা পালন করছে।

দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন প্রেসিডেন্ট মো: আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা
১৯৫০ সালের এ দিনে বিশ্ব আবহাওয়া সংস্থা গঠন করা হয়। পরের বছর এটি জাতিসংঘের বিশেষ সংস্থা হিসেবে মর্যাদা পাওয়ার পর থেকে দিনটিকে বিশ্ব আবহাওয়া দিবস হিসেবে পালন করা হচ্ছে।

বিশ্ব আবহাওয়া দিবস উপলক্ষে গতকাল আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে বলেছে, বাংলাদেশসহ বিশ্ব আবহাওয়া সংস্থার ১৯১ টি সদস্য দেশ ও স্বায়ত্তশাসিত অঞ্চলসমূহ প্রতি বছর আবহাওয়া ও জলবায়ুর গুরুত্বকে তুলে ধরার লক্ষ্যে বিশেষ মর্যাদায় ২৩ মার্চ বিশ্ব আবহাওয়া দিবস পালন করে আসছে। বিশ্ব আবহাওয়া সংস্থা প্রতি বছর দিবসটি পালনের জন্য বাস্তব ও সময়োপযোগী একটি প্রতিপাদ্য বিষয় নির্বাচন করে থাকে। এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘সমুদ্র আমাদের জলবায়ু ও আবহাওয়া।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পৃথিবীর আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনে সমুদ্র অন্যতম প্রধান চালিকাশক্তি হিসেবে ভূমিকা রাখে। মানবসৃষ্ট বিভিন্ন কর্মকান্ডের ফলে উৎপন্ন অতিরিক্ত তাপ প্রশমন, সামুদ্রিক ঝড় ও জলোচ্ছাসসহ দৈনন্দিন আবহাওয়া পরিবর্তনে এর প্রভাব এবং আবহাওয়া ও জলবায়ুর পূর্বাভাস প্রদানে সমুদ্রের প্রভাবের বিষয়টিকে আরও গুরুত্বের সাথে বিবেচনায় নিয়ে এবারের প্রতিপাদ্য বিষয়টিতে সমুদ্রকে প্রাধান্য দেয়া হয়েছে। একইসাথে জাতিসংঘ ২০২১-২০৩০ পর্যন্ত সময়কে সমুদ্র দশক হিসেবে ঘোষণা করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন