শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঋণের দায় নেবেন না স্বতন্ত্র পরিচালকরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২১, ১২:০১ এএম

তিন সদস্যের সাব কমিটি করতে হবে এবং স্বতন্ত্র পরিচালকরা কোম্পানির ঋণ বা অন্য কোনো দায়ের ব্যক্তিগত গ্যারান্টি নেবেন না- এমন বিধান রেখে দুর্বল কোম্পানির জন্য একটি নির্দেশনা জারি করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

দুর্বল কোম্পানি হলো- যে কোম্পানি ‘জেড’ ক্যাটাগরিতে অবস্থিত, উদ্যোক্তা ও পরিচালকেরা সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ, সঠিকভাবে ব্যবসা পরিচালনা করছে না এবং ৩ বছরের বেশি লভ্যাংশ দেয় না এমন কোম্পানিগুলো।

গত মঙ্গলবার জারি করা এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, এ ধরনের কোম্পানির জন্য স্বতন্ত্র পরিচালকরা ঋণ খেলাপি হবেন না। নির্দেশনায় বলা হয়, এ জাতীয় কোম্পানিতে পরিষদ ৩ সদস্যের সাব কমিটি গঠন করবে। এরমধ্যে কমপক্ষে একজন স্বতন্ত্র পরিচালক থাকবে। কোম্পানিগুলোর পরিষদ বছরে কমপক্ষে ৪টি সভা করবে।

তবে মাসে কোনোভাবেই ৪টির বেশি সভা করা যাবে না। আর প্রথম চার মাস ৪টির বেশি সভা করা যাবে। কিন্তু পরিষদ পুনর্গঠনের প্রথম দুই মাসে ৮টির বেশি এবং পরবর্তী দুই মাসে ৬টির বেশি করা যাবে না।
এদিকে সাব কমিটিও বছরে কমপক্ষে ৪টি সভা করবে। তবে মাসে একটির বেশি করতে পারবে না। কিন্তু পরিষদ পুনর্গঠনের প্রথম দুই মাস সর্বোচ্চ ২টি সভা করা যাবে।

পরিচালনা পরিষদ ও সাব কমিটির সব পরিচালক সভার জন্য সম্মানী পাবেন বলে বিএসইসির নির্দেশনায় বলা হয়েছে। প্রতিটি সভার জন্য সম্মানী ফি সর্বোচ্চ ৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।
এসব কোম্পানির উন্নতি ও কমপ্লায়েন্স প্রতিপালনের বিস্তারিত তথ্য মাস শেষ হওয়ার ১০ দিনের মধ্যে স্বতন্ত্র পরিচালকদের কমিশনে দাখিল করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন