ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

জঙ্গিবাদ নির্মূলে আমাদের ব্যবস্থা কার্যকর প্রমাণিত -ডা. দীপু মনি

প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জঙ্গিবাদকে সারাবিশ্বের সমস্যা উল্লেখ করে তা নির্মূলে বাংলাদেশে যে ব্যবস্থা নেয়া হয়েছে তা অনেক দেশের তুলনায় বেশি কার্যকর প্রমাণিত হয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি।
গতকাল মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) ‘জঙ্গিবাদ নিরসনে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে দীপু মনি এ সব কথা বলেন। ‘আমাদের অধিকারপত্র’ নামে একটি অনলাইন নিউজ পোর্টালের উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।
ডা. দীপু মনি বলেন, সারাবিশ্ব আজ জঙ্গিবাদে আক্রান্ত। জনগণকে সঙ্গে নিয়ে এটা নির্মূলে সরকার সম্প্রতি নানা পদক্ষেপ গ্রহণ করেছে। আমাদের এই ব্যবস্থা ইতোমধ্যে অনেক দেশের তুলনায় কার্যকর প্রমাণিত হয়েছে।
সাবেক পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ মুসলিম প্রধান হলেও এটা অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক দেশ হিসেবে হাজার বছর ধরে রয়েছে। এখানে জঙ্গিবাদের বিস্তার অতো সহজ নয়। তবুও একটি গোষ্ঠী ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে তরুণদের বিপথে নিয়ে যাচ্ছে। প্রকারান্তরে তারা ইসলামকেই হেয় করছে। এর পিছনে দেশি-বিদেশি শক্তি জড়িত আছে বলেও মন্তব্য করেন তিনি।
তিনি বলেন, একটি মুসলিম প্রধান দেশ এভাবে এগিয়ে যাবে এটা অনেকের সহ্য হয় না। মানব উন্নয়ন সূচক, শিক্ষা, অর্থনীতি সবক্ষেত্রে বাংলাদেশ অন্য অনেক দেশের তুলনায় এগিয়ে, সেটা অনেকের চক্ষুশূল। শুধু দেশের বাইরে নয়, দেশের ভেতরে একটি অংশও এ ধ্বংসাত্মক কাজে জড়িত রয়েছে।
জনগণকে জঙ্গিবাদ সম্পর্কে সচেতন করার মাধ্যমেই এ থেকে পরিত্রাণ পাওয়া যাবে বলে মন্তব্য করেন ডা. দীপু মনি। তিনি বলেন, বর্তমান বিশ্বের সব জায়গাতেই জঙ্গিদের ভয়াবহতা লক্ষ্য করা যাচ্ছে। বাংলাদেশেও এ ব্যতিক্রম নয়। কিন্তু অন্যান্য দেশের তুলনায় আমরা সফল। এখন গণমাধ্যমগুলোকে জঙ্গিবাদের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টির মাধ্যমেই দেশ ও জাতিকে রক্ষা করা সম্ভব হবে।
সংবাদপত্র ও সাংবাদিকদের কাজ কুসুমাস্তীর্ণ নয় মন্তব্য করে দীপু মনি বলেন, অনেক ধরনের চাপ ও অন্যায়ের বিরুদ্ধে অবস্থান তাদের এগিয়ে যেতে হয়। এক্ষেত্রে বস্তুনিষ্ঠতা বজায় রাখা প্রধান হাতিয়ার হওয়া উচিত।
‘আমাদের অধিকারপত্র’ সম্পাদক মাহবুবুর রহমান পলাশের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে ঢাকা মেডিকেল কলেজ শিক্ষক সমিতির সভাপতি আবু ইউসুফ ফকির, এব গ্রুপ অব কোম্পানির এমডি মো. আবু বকর সিদ্দিক ও হাফেজ মাওলানা মোজাম্মেল হোসেন প্রমুখ বক্তব্য দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন