মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

স্মৃতিসৌধে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা

স্বাধীনতার ৫০তম বার্ষিকী

স্টাফ রিপোর্টার, সাভার থেকে | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২১, ১২:০১ এএম

মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে সাভার জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে জাতির বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি দখলদার বাহিনীর দমন অভিযানের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল বাঙালি জাতি।

স্বাধীনতার ৫০তম বার্ষিকীতে গতকাল শুক্রবার ভোর ৫টা ৫৫মিনিটে জাতীয় স্মৃতিসৌধে উপস্থিত হয়ে ফুল দিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন প্রেসিডেন্ট আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় বিউগলে বেজে ওঠে করুণ সুর। সেনা, নৌ ও বিমান বাহিনীর সু-সজ্জিত একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। পরে স্পিকার শিরীন শারমিন চৌধুরী এবং প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় মন্ত্রী পরিষদ সদস্য, বিচারপতি, তিন বাহিনীর প্রধানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পরে দলের সভাপতি হিসেবে আ.লীগের নেতাদের নিয়ে আবারও স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন শেখ হাসিনা। শ্রদ্ধা জানানোর পর প্রেসিডেন্ট স্মৃতিসৌধের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। এদিকে অন্যান্যবার সূর্য ওঠার আগেই জাতীয় স্মৃতিসৌধে সাধারণ মানুষ ভিড় জমাতে শুরু করলেও এবারের চিত্র ছিল জনশূন্য। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধে নেতাকর্মীদের সঙ্গে নিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন আ.লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। শ্রদ্ধা নিবেদন শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, স্বাধীনতার শত্রু, সাম্প্রদায়িক অপশক্তি এবং বর্ণচোরা মুক্তিযোদ্ধাদের প্রতিহত করে তাদের চূড়ান্তভাবে পরাজিত করাই হচ্ছে আজকের দিনের শপথ। পরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমন উপলেক্ষে স্মৃতিসৌধে জনসাধারণের প্রবেশ বন্ধ করে দেয়া হয়।
সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের অংশ্রহণকারী বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হেলিকপ্টারযোগে স্মৃতিসৌধে পৌঁছান। সাভার জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে শহীদদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন তিনি। পরে জাতীয় স্মৃতিসৌধে একটি অর্জুন গাছের চারা রোপণ করেন ও পরিদর্শন বইতে স্বাক্ষর করে ঢাকার উদ্দেশ্যে রওনা করেন। এরপর মহান মুক্তিযুদ্ধে অংশ্রহণকারী ভারতীয় ৩৯জন সেনা সস্ত্রীক জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপরই দুপুরে জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয় জাতীয় স্মৃতিসৌধ। তখন বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সেচ্ছাসেবী সংগঠন শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন