শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কৌশলগত ২৫ বছর মেয়াদি অংশীদারিত্ব চুক্তি সই করলো ইরান ও চীন

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২১, ৭:০৪ পিএম

কৌশলগত ২৫ বছর মেয়াদি অংশীদারিত্ব চুক্তি সই করলো ইরান ও চীন।ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই শনিবার তেহরানে এই চুক্তিতে সই করেন। আগামী এক দশকে চীনের সঙ্গে ইরানের বাণিজ্য ১০ গুণ বৃদ্ধি করে ৬শ বিলিয়ন ডলারে উন্নীত করা হবে। ইরান ও চীনের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। -প্রেস টিভি, জেরুজালেম পোস্ট

১৯৭১ সালে বেইজিং-এর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে তেহরান। এ চুক্তির ফলে দ্বিপক্ষীয় সহযোগিতা কৌশলগত অংশীদারিত্বে উন্নীত হলো। দ্বিপক্ষীয় এই চুক্তিতে রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্কের একটি পূর্ণাঙ্গ রোডম্যাপ রয়েছে। তবে অর্থনৈতিক সহযোগিতাই মূল বিষয়। চুক্তিতে চীনের বেল্ট এন্ড রোড পরিকল্পনায় ইরানের অংশগ্রহণের কথা বলা হয়েছে এবং বেসরকারি খাতের মধ্যে ব্যাপকভিত্তিক সহযোগিতা গড়ে তুলতেও দুই দেশ চুক্তিতে সম্মত হয়েছে। মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে দুই দেশ এধরনের চুক্তি থেকে লাভবান হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

সম্প্রতি ইরানের মন্ত্রিসভা চীনের সঙ্গে ২৫ বছর মেয়াদি চুক্তির খসড়া অনুমোদন করে। ২০১৬ সালের জানুয়ারিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ইরান সফরের সময় কৌশলগত অংশীদারিত্ব চুক্তি সইয়ের প্রস্তাব দেন। চুক্তি অনুযায়ী চীন ইরানে জালানি ও অবকাঠামো খাতে ব্যাপক বিনিয়োগ করবে। চীনে ইরানের তেল রফতানি আরো বৃদ্ধি পাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন