শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০, ২০ শাবান সানি ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানের পরমাণু চুক্তির দ্রুত পুনরুদ্ধারের আশাবাদ চীনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২২, ১:৫৬ পিএম

বুধবার আন্তর্জাতিক আণবিক সংস্থার (আইএইএ) এক অধিবেশন ভিয়েনায় আয়োজিত হয়েছে। ভিয়েনায় নিযুক্ত চীনা স্থায়ী প্রতিনিধি ওয়াং ছাং অধিবেশনে ইরানের পরমাণু ইস্যুতে এক ভাষণ দিয়েছেন।

তিনি বলেন, ইরানের পরমাণু চুক্তির পুনরুদ্ধার এখন গুরুত্বপূর্ণ সময়ে প্রবেশ করেছে। সবপক্ষের উচিত কূটনৈতিক প্রচেষ্টায় এই ঐতিহাসিক সমস্যা সমাধান করা। তিনি বলেন, মার্কিনীরা ইরানের পরমাণু সংকটের জন্য দায়ী। তাই তাদের সম্পূর্ণভাবে ভুল সংশোধন করতে হবে এবং বাস্তব পদক্ষেপ নিয়ে ইরানের যুক্তিযুক্ত উদ্বেগে সাড়া দিতে হবে। যাতে যত দ্রুত সম্ভব পরমাণু চুক্তির পুনরুদ্ধার বাস্তবায়ন করা যায়।

তিনি আরো বলেন, ন্যায্য ও যুক্তিযুক্ত মনোভাব নিয়ে ইরানের পরমাণু চুক্তির বাস্তবায়ন তত্ত্বাবধানে আইএইএ-এর দায়িত্ব পালনকে সমর্থন করে বেইজিং। বিশেষ করে গত ৫ মার্চ আইএইএ ও ইরানের প্রকাশিত যৌথ বিবৃতিতে সংশ্লিষ্ট সমস্যা সমাধানে ‘রোডম্যাপ’ গঠন এবং সংলাপের মাধ্যমে মতভেদ দূর করার সিদ্ধান্তকে স্বাগত জানায় বেইজিং।

চীনা প্রতিনিধি ওয়াং বলেন, চীন বরাবরই নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব মেনে চলবে এবং গঠনমূলক আলোচনায় বসে শান্তিপূর্ণ বৈঠকে সমর্থন দেবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের তত্ত্বাবাধায়কের ভূমিকা পালনের ওপর গুরুত্ব দেয় বেইজিং। তিনি বলেন, আইএইএ-কে ইরানের সাথে সংলাপ সহযোগিতা জোরদার করে পরমাণু চুক্তির পুনরুদ্ধার বাস্তবায়নে ভূমিকা পালনের আহ্বান জানায় চীন। সূত্র: জিনহুয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন