শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গণস্বাস্থ্য হাসপাতালে প্লাজমা সুলভে মাত্র ৫ হাজার টাকায় বিক্রি

করোনা রোগীদের জন্য গণস্বাস্থ্য নগর হাসপাতালে প্লাজমা দানের আহ্বান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২১, ২:৩৬ পিএম

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদেরকে প্লাজমা দেওয়ার জন্য করোনা থেকে সুস্থ হওয়া ব্যক্তিদের প্রতি রক্তদানের আহ্বান জানিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু।
তিনি জানান,"করোনা বাড়ছে ভয়ানক রুপ ধারন করছে, করোনা চিকিৎসায় অনেক প্লাজমা প্রযোজন। করোনা থেকে সুস্থ ব্যক্তির রক্ত থেকে প্লাজমা তৈরী করা হয়। করোনা থেকে সুস্থ ব্যক্তিরা রক্তদান করুন। একে অপরকে রক্তদানের বিষয় আগ্রহ সৃষ্টি করে অন্যর জীবন রক্ষায় অংশ নিন”। একইসঙ্গে যাদের প্লাজমা প্রয়োজন তাদেরকেও রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতালের গণস্বাস্থ্য প্লাজমা সেন্টারে যোগাযোগ করতে বলা হয়েছে। ৩০ মার্চ মঙ্গলবার গণস্বাস্থ্য কেন্দ্র থেকে মিডিয়ায় পাঠানো এক বার্তায় এই আহ্বান জানানো হয়।

গণস্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে যেকোন গ্রুপের ৪৫০ মিলি গ্রামের এক ব্যাগ প্লাজমা সুলভে মাত্র ৫ হাজার টাকায় বিক্রি করা হয়। তাদের হাসপাতালে অত্যাধুনিক প্লাজমা সেন্টার রয়েছে। ২৪ ঘণ্টা প্লাজমা সেন্টারটি দিনরাত খোলা থাকে। ফলে যাদের প্লাজমা প্রয়োজন তাদেরকে ধানমন্ডি গনস্বাস্থ্য নগর হাসপাতালে যোগাযোগ করতে বলেছেন।

চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন, করোনা চিকিৎসায় প্লাজমা অত্যন্ত কার্যকরী একটি পদ্ধতি। করোনায় আক্রান্ত হওয়ার পর প্লাজমা দেওয়ার ফলে রোগীর পুনরুজ্জীবন লাভ সম্ভব। যিনি করোনায় আক্রান্ত হয়েছেন, তিনি সুস্থ হওয়ার ১৫ থেকে ২১ দিন পরে যদি রক্তদান করেন এবং তার শরীরে যদি নিউট্রালাইজড অ্যান্টিবডি তৈরি হয়ে থাকে। তাহলে সেই প্লাজমা সবচেয়ে বেশি কার্যকর হয়। অর্থাৎ করোনা থেকে সুস্থ হওয়ার ১৫থেকে ২১ দিন পরে রক্ত দিলে সেটা বেশি কার্যকর হয়। প্লাজমা দেওয়ার বিষয়ে প্রথম কাজ হল প্লাজমা সংগ্রহ করা, দ্বিতীয়ত করোনা রোগীদের প্লাজমা দেওয়া। প্রথমে কেউ রক্তদান করলে সেই রক্ত থেকে প্লাজমা সেপারেট (পৃথক) করা হয়। এ জন্য গণস্বাস্থ্যের অত্যাধুনিক সরঞ্জামসহ ব্লাড ট্রান্সমশন সেন্টার রয়েছে। প্লাজমা সেপারেট করে সেটি সংরক্ষণের জন্য একটি প্লাজমা ব্যাংকও রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন