শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শেনজেন ভিসায় ইইউ-এর হুমকি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২১, ৫:৫৩ পিএম

কিছু দেশের আশ্রয়প্রার্থীদের আবেদনে সহযোগিতার অভাব থাকায় তাদের আবেদন প্রত্যাখান করেছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। পাশাপাশি, সহযোগিতায় উন্নতি না হলে কোন কোন দেশের ক্ষেত্রে শেনজেন ভিসা নীতি পরিবর্তনের হুমকি দিয়েছে তারা।

আশ্রয়প্রার্থীদের আবেদন প্রত্যাখ্যান হওয়ার পর আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের কিছু দেশ তাদের নাগরিকদের ফিরিয়ে নিতে সহযোগিতা করছে না বলে অভিযোগ করেছেন ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা। এমন পরিস্থিতিতে এই দেশগুলোর জন্য শেনজেন ভিসা বাতিলের হুমকিও দিয়েছেন তারা। ইউরোপীয় কমিশন এজন্য একটি খসড়া প্রতিবেদন তৈরি করেছে। জার্মান সংবাদমাধ্যম ডি ভেল্ট এমন তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের ১৩টি দেশের কথা উল্লেখ রয়েছে। দেশগুলোর বিরুদ্ধে অভিযোগ, তারা আন্তর্জাতিক আইন মানতে আগ্রহী নয়। এমনকি নাগরিকদের ফিরিয়ে নিতেও পর্যাপ্ত ব্যবস্থা নিচ্ছে না। কোন কোন দেশের নাম তালিকায় রয়েছে তা নিশ্চিত করা সম্ভব নয় বলে বার্তা সংস্থা ডিপিএকে জানিয়েছেন ইউরোপীয় কমিশনের একজন মুখপাত্র।

তবে ডি ভেল্ট জানিয়েছে, ইইউ কর্মকর্তারা ইরাক, ইরান, লিবিয়া, সেনেগাল, সোমালিয়া, মালি, গাম্বিয়া, ক্যামেরুন, কঙ্গো প্রজাতন্ত্র, মিশর, ইরিত্রিয়া, ইথিওপিয়া এবং গিনি-বিসাউয়ের সাথে এ বিষয়ে সংলাপ শুরু করতে চায়। ইইউ-এর স্বরাষ্ট্র বিষয়ক কমিশনার ইলভা ইয়োহানসন ফেব্রুয়ারিতে ৩৯ টি দেশের আশ্রয়-প্রার্থীদের প্রত্যাবর্তনের বিষয়ে একটি মূল্যায়ন তুলে ধরেছেন।

এক-তৃতীয়াংশেরও বেশি দেশের সাথে সহযোগিতার সম্পর্ক উন্নতি করা দরকার বলে তিনি মনে করেন। তবে দেশগুলোর নাম প্রকাশ করা হয়নি। ইলভা ইয়োহানসন জানান, সহযোগিতায় উন্নতির কোনো লক্ষণ দেখা না গেলে কোনো কোনো দেশের ক্ষেত্রে ভিসা নীতি পরিবর্তন করা উচিত। সূত্র: ডয়চে ভেলে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mahfuzul ৩০ মার্চ, ২০২১, ১১:৫৩ পিএম says : 0
ইউরোপ বাংলাদেশিদের জন্য ভিসা খুলবে
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন