ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

চট্টগ্রামে ঢিলেঢালা লকডাউন গণপরিবহনে স্বস্তি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২১, ১২:০৩ এএম

চট্টগ্রামে ঢিলেঢালাভাবে চলছে লকডাউন তথা কঠোর বিধি-নিষেধ। সরকারি অফিস-আদালত, মার্কেট, বিপণি কেন্দ্র বন্ধ থাকলেও হাট-বাজার, অলি-গলিতে ভিড়, জটলা লেগেই আছে। উপেক্ষিত হচ্ছে স্বাস্থ্যবিধি। শারীরিক দূরত্ব মানা হচ্ছে না বিভিন্ন এলাকায়। তবে গণপরিবহন চালু হওয়ায় কর্মজীবীদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। সেখানেও উপেক্ষিত স্বাস্থ্যবিধি।
গতকাল বুধবার গণপরিবহন চলাচল শুরু হলে নগরীর তিনটি এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়। এ সময় অতিরিক্ত যাত্রী তোলা ও বেশি ভাড়া আদায় এবং জেলার বাইরে যাত্রী পরিবহন করায় পাঁচ বাস চালককে অর্থদন্ড দেয়া হয়। লকডাউনেও গণপরিবহনে মাস্ক ছাড়া ভ্রমণ করছেন যাত্রীরা। এমন ১০ যাত্রীকে জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।
আদালত পরিচালনাকারী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক জানান, অভিযানকালে বাস চালকদের সরকারি নিষেধাজ্ঞা অমান্য করতে দেখা যায়। অতিরিক্ত ভাড়া আদায় এখন যাত্রী পরিবহনের পাশাপাশি স্বাস্থ্যবিধি না মানায় কয়েকজন বাস চালককে অর্থদন্ড দেয়া হয়েছে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি। তবে বাস মালিক সমিতির নেতারা বলেন, স্বাস্থ্যবিধি মেনেই অর্ধেক সিটে ৬০ শতাংশ বর্ধিত ভাড়ায় যাত্রী পরিবহন করা হচ্ছে। এদিকে গণপরিবহন চলাচল শুরু হওয়ায় নগরীতে অটোরিকশা এবং রিকশার দাপট কমে গেছে। গতকাল অটোরিকশা এবং রিকশা চালকদের অলস বসে থাকতে দেখা যায়। এতে হতাশ চালকেরা। নিত্যপ্রয়োজনীয় খাবার ও ওষুধের দোকানের পাশাপাশি মহানগরীর বিভিন্ন এলাকায় ধীরে ধীরে দোকান-পাটও খুলতে শুরু করেছে। সরকারি নির্দেশনায় চলমান উন্নয়ন কর্মকান্ড ও নির্মাণ কাজ অব্যাহত রাখার কথা বলা হয়েছে। কিন্তু নির্মাণ সামগ্রীর দোকান বন্ধ। এতে বিপাকে পড়েছেন সংশ্লিষ্টরা। অপরদিকে দোকান মালিকরা মার্কেট খোলার দাবিতে গতকালও বিভিন্ন এলাকায় মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। তারা বলছেন, সীমিত আকারে হলেও মার্কেট খোলা না হলে তাদের পথে বসা ছাড়া কোনো উপায় থাকবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন