বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অধস্তন আদালত খুলে দিতে বিভিন্ন বারের অনুরোধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

সুপ্রিমকোর্ট বারের ‘সাধারণ আইনজীবী’দের ব্যানার থেকে ভার্চুয়াল বেঞ্চ বাড়ানোর দাবিতে মানবন্ধনের পর দেশের বিভিন্ন জেলা বার থেকে ‘স্বাস্থ্য বিধি মেনে’ অধস্তন আদালতও খুলে দেয়ার দাবি আসতে শুরু করেছে। গত সোমবার ঢাকা আইনজীবী সমিতির পক্ষ থেকে প্রধান বিচারপতি বরাবর আদালত খুলে দেয়ার অনুরোধ জানানো হয়। এর পরপরই গতকাল বুধবার অধস্তন আদালত খুলে দেয়ার দাবি জানিয়েছে সিলেট জেলা বার এবং চট্টগ্রাম আইনজীবী সমিতি।
সিলেট আইনজীবী সমিতি সরকারের ‘কঠোর নিষেধাজ্ঞা’র মধ্যেই স্বাস্থ্যবিধি মেনে দেশের অধস্তন আদালত খুলে দেয়ার অনুরোধ জানিয়েছে। গতকাল বুধবার চিঠিটি প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের হস্তগত হয়।
চিঠিতে বলা হয়, প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চলমান লকডাউনের সময় বিচারপ্রার্থী জনগণ ও আইনজীবীদের স্বার্থে নিম্ন (অধস্তন) আদালতে মামলা-মোকদ্দমা পরিচালনার জন্য কিছু লিখিত পদক্ষেপ গ্রহণ করা একান্ত আবশ্যক। সর্বোপরি লকডাউনের মেয়াদ বর্ধিত না করেও স্বাস্থ্যবিধি অনুসারে আবশ্যকীয় পদক্ষেপগুলো মেনে কোর্ট পরিচালনার জন্য প্রয়োজনীয় আদেশ-নির্দেশ প্রদান করার জন্য সিলেট জেলা আইনজীবী সমিতি সবিনয়ে প্রার্থনা করছে। সিলেট জেলা আইনজীবী সমিতির পক্ষে সভাপতি অ্যাডভোকেট এটিএম ফয়েজ উদ্দিন এবং সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহফুজুর রহমান স্বাক্ষরিত চিঠি।
এদিকে অভিন্ন দাবি জানিয়েছে, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতিও। সংগঠনের সাধারণ সম্পাদক এএইচএম জিয়াউদ্দিন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, উদ্ভূত করোনা পরিস্থিতিতে জরুরি বিষয়সমূহ নিষ্পত্তিকরণার্থে সীমিত আকারে নিম্ন আদালতসমূহে জামিন শুনানি, জরুরি নিষেধাজ্ঞার আবেদন ও ফাউলিং কার্যক্রম চালু করা প্রয়োজন। আদালত অঙ্গনে স্বাস্থ্যবিধি প্রতিপালনের বিষয়ে ভিড় এড়াতে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি স্বাস্থ্যসেবা সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন