শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কক্সবাজার সৈকতে ভেসে এলো আরেকটি মৃত তিমি

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

কক্সবাজার সৈকতে গতকাল শনিবার আরো একটি মৃত তিমি ভেসে এসেছে। এনিয়ে ২০ ঘণ্টার ব্যবধানে সৈকতে দুইটি মৃত তিমি ভেসে এলো। গত শুক্রবার হিমছড়ি সৈকতে ভেসে আসা স্থানের আরো একটু দক্ষিণ দিকে হিমছড়ি পুলিশ ফাঁড়ির কাছে গতকাল সকালে এই তিমিটি ভেসে আসে।

দুইটি তিমিই একই প্রজাতির এবং প্রায় একই সাইজের। দুইটি তিমিই মৃত এবং ক্ষতবিক্ষত। বিভিন্ন অংশে পচন ধরে দুর্গন্ধ ছড়াচ্ছে। সাগরে এভাবে একের পর এক মৃত তিমি ভেসে আসার বিষয়টি পরিবেশবিদদের মাঝে নানা ধরণের প্রশ্ন দেখা দিয়েছে। গত শুক্রবার ভেসে আসা তিমিটি আটকে পড়ার স্থানে পুঁতে ফেলে সংশ্লিষ্ট প্রশাসনের লোকজন।

মেরিল লাইফ এলায়েন্সের বৈজ্ঞানিক কর্মকর্তা জহিরুল ইসলাম বলেন, গত শুক্রবারের তিমি আর এই তিমি (বেলিন হুয়েল) একই প্রজাতির। এইগুলো বঙ্গোপসাগরেও বসবাস করতে পারে। পর্ণ বয়স্ক হলে ৫০ থেকে ১০০ টন ওজনের হতে পারে।

তিনি আরো বলেন, ৪৩ ফুট লম্বা এবং ১৪ ফুট প্রস্ত এই তিমিটির ওজন ৪০/৫০ টন হতে পারে। তার ধারণা বড় জাহাজ চলাচলের পথে কোথাও আঘাত পেয়ে তিমিগুলো মারা গেছে ১০/১৫ দিন আগে। এরপর জোয়ারের পানিতে উপক‚লে ভেসে আসে। তিমিটির বিভিন্ন নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা-নিরীক্ষা করে মৃত্যুর আসল কারণ জানা যাবে বলে জানান জহিরুল ইসলাম। অতিরিক্ত জেলা প্রশাসক আমিন আল পারভেজ তিমিটি দ্রুত মাটিতে পুঁতে ফেলার ব্যবস্থা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন