ঢাকা, মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮, ২৮ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রিন্স ফিলিপের চূড়ান্ত সমাধি কোথায় হবে?

অস্থায়ী ঠিকানা রাজকীয় ভল্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

শেষকৃত্যের পরে, ডিউক অফ এডিনবোরা প্রিন্স ফিলিপের মরদেহ সেন্ট জর্জেস চ্যাপেলের রাজকীয় ভল্টে রাখা হবে। তবে এটি তার শেষ সমাধি হবে না। যখন রানী মারা যাবেন, ফিলিপের মরদেহ গথিক চার্চের কিং জর্জ সিক্সথ মেমোরিয়াল চ্যাপেলে তার স্ত্রীর পাশে সমাহিত করা হবে।

ছোট্ট চ্যাপেলটিতে রানীর পিতা ষষ্ঠ জর্জ, তার মা কুইন মাদারে মরদেহ এবং বোন প্রিন্সেস মার্গারেটের দেহাবশেষ রাখা আছে। আগামি শনিবার রানী এবং তার পরিবারের নিকটতম সদস্যদের অংশগ্রহণে অনুষ্ঠিতব্য শেষকৃত্যের পরে ডিউকের কফিনটি আপাতত সেন্ট জর্জের চ্যাপেলের নীচে রাজকীয় সমাধিস্থলে রাখা হবে। এটি চ্যাপেলের কুইরে একটি মার্বেলের সø্যাবে রাখা হবে এবং বৈদ্যুতিক মোটর দিয়ে ভল্টে নামানো হবে। উইন্ডসর রয়্যাল ভল্টটি রাজা তৃতীয় জর্জের জন্য ১৮০৪ থেকে ১৮১০ সালের মধ্যে তৈরি হয়েছিল, যিনি ১৮২০ সালে মারা গিয়েছিলেন। তিনিসহ সেখানে আরও দুই রাজার সমাধি রয়েছে। তারা হলেন রাজা চতুর্থ জর্জ এবং চতুর্থ উইলিয়াম। সেখানে সমাধিস্থ হওয়া অন্যদের মধ্যে রয়েছেন তৃতীয় জর্জের স্ত্রী কুইন শার্লট এবং তাদের কন্যা প্রিন্সেস অ্যামেলিয়া, চতুর্থ জর্জের মেয়ে প্রিন্সেস শার্লট এবং কুইন ভিক্টোরিয়ার বাবা ডিউক অফ কেন্ট।

রানী দ্বিতীয় এলিজাবেথের বোন প্রিন্সেস মার্গারেট, যিনি ২০০২ সালে মারা গিয়েছেন, তার মরদেহ তার শেষ ইচ্ছা অনুযায়ী পুড়িয়ে দেয়া হয়েছিলো এবং দেহাবশেষ প্রাথমিকভাবে রয়্যাল ভল্টে রাখা হয়েছিল। মাত্র কয়েক সপ্তাহ পরে কুইন মাদারের মৃত্যু হওয়ার পরে বাবা-মা’র কফিনের সাথে তার দেহাবশেষও কিং জর্জ সিক্সথ মেমোরিয়াল চ্যাপেলে স্থানান্তরিত করা হয়েছিল। রানীর বাবা রাজা ষষ্ঠ জর্জ ১৯৫২ সালে মারা যান। তার মরদেহও প্রথমে রয়্যাল ভল্টে রাখা হয়েছিল। ১৭ বছর পরে কিং জর্জ সিক্সথ মেমোরিয়াল চ্যাপেল নির্মিত হলে তার মরদেহ সেখানে স্থানান্তরিত হয়। সূত্র : নিউজ চেইন অনলাইন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Riad Hossain ১৩ এপ্রিল, ২০২১, ৩:৫৬ এএম says : 0
73 বছর খালি সংসার ওই করেছে অনেক ভালো হায়াত পেয়েছে
Total Reply(0)
আমজাদ হুসেন ১৩ এপ্রিল, ২০২১, ৩:৫৮ এএম says : 0
আমি ব্যক্তিগতভাবে বাংলাদেশের একজন নাগরিক হিসাবে বৃটেনের রাজপরিবারের প্রিন্স ফিলিপে মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানাই।
Total Reply(0)
Zahid Hasanjoy ১৩ এপ্রিল, ২০২১, ৩:৫৭ এএম says : 0
রাণীর স্বামী রাজা নয় কেন?
Total Reply(0)
Md Kamruzzaman ১৩ এপ্রিল, ২০২১, ৩:৫৭ এএম says : 0
রাজা রানী বলে কথা
Total Reply(0)
Mamun Hasan ১৩ এপ্রিল, ২০২১, ৩:৫৮ এএম says : 0
তারা প্রায় পুরো পৃথিবীর শাসন করে সাধারণ জনগণের রক্তের মাধ্যমে তাদের রাজতন্ত্র বছরের পর বছর টিকিয়ে রাখছে
Total Reply(0)
আতাউর রহমান ১৩ এপ্রিল, ২০২১, ৭:৩৭ এএম says : 0
আমি জন্মসূত্রে বাংলাদেশের একজন নাগরিক হিসেবে বৃটিশ রাজপরিবারের প্রিন্স ফিলিপের মৃত্যুতে গভীরভাবে শোকাহত। সেইসাথে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।
Total Reply(0)
abdullah al sharif ১৮ এপ্রিল, ২০২১, ৮:০৭ পিএম says : 0
আমি জন্মসূত্রে বাংলাদেশের একজন নাগরিক হিসেবে বৃটিশ রাজপরিবারের প্রিন্স ফিলিপের মৃত্যুতে গভীরভাবে শোকাহত। সেইসাথে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন