রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শেষ মুহূর্তে রাজধানীতে নতুন টাকার সঙ্কট

প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সোহাগ খান
বাঙ্গালীর ঈদ মানে নতুন জামা-কাপড় আর তার সঙ্গে নতুন টাকায় ঈদের সেলামি নেয়া। ঈদের দিন পরিবারের বড়রা বাচ্চাদেরকে অথবা আত্মীয়-স্বজনকে ঈদের সেলামি দেন। এর মাধ্যমে ঈদের আনন্দটা আরও বৃদ্ধি পায়। ঈদে নতুন টাকা সেলামি দেয়া এখন অনেকটাই রীতিতে পরিণত হয়েছে। তাই ব্যাংকগুলোও ঈদের আগে নতুন টাকা সরবরাহ করে। পুরনো বাড়তি টাকার বিনিময়ে নতুন টাকার ব্যবসা জমজমাট চলে গুলিস্তান ও মতিঝিলে। তাই ঈদে ঢাকা ছাড়ার আগে বিভিন্ন পেশার মানুষ নতুন টাকার জন্য ভিড় জমায় রাজধানীর গুলিস্তান ও মতিঝিলে। শুক্রবার মতিঝিল ও গুলিস্তান ঘুরে দেখা গেছে চাহিদা মাফিক টাকা পাচ্ছেন না ক্রেতারা। নতুন টাকার সংকট যেন ঈদে ঘরমুখী মানুষের আনন্দ কিছুটা মøান করে দিচ্ছে।
রোজার ঈদের চেয়ে কোরবানির ঈদে বেশী মানুষ ঘরে ফেরে। নতুন টাকার চাহিদা বেড়েছে অনেক। বৃহস্পতিবার বেশিরভাগ সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের ছুটি হওয়ায়, শুক্রবার মতিঝিল, গুলিস্তানের বিভিন্ন স্থানে নতুন টাকা সংগ্রহের জন্য প্রচুর নগরবাসীর ভিড় দেখা গেছে। রাজধানীর গুলিস্তানের বঙ্গবন্ধু মনুমেন্ট স্কয়ার সংলগ্ন এলাকা ঘুরে দেখা যায়, কাপড়ের দোকানগুলোর চেয়ে নতুন টাকার দোকানে ভিড় বেশী। ফুটপাতের ওই দোকানগুলোর দীর্ঘ জটলা বাড়তি পুরনো টাকা দিয়ে নতুন টাকার বিনিময়ের জন্য। কিন্তু চাহিদা অনুযায়ী বান্ডিল পাচ্ছেন না অনেকেই। তবে সন্ধ্যার পর আর কোন কোন দোকানেই ১০০, ৫০০, ১০০০ টাকা নোট ছাড়া নতুন টাকা ছিলই না।
শুক্রবার বিকালে নতুন টাকা কেনা হবিগঞ্জের তারেক মনির জানান, ঈদে বাড়ি ফিরলে ছোট ভাইদের প্রত্যাশা থাকে নতুন টাকার। ফলে এবারও ঈদ অনুষঙ্গ হিসেবে সঙ্গে নিয়ে যাচ্ছেন নতুন টাকার বান্ডিল।
ক্রেতাদের চাহিদা অনুযায়ী টাকা না পাওয়ার বিষয়ে বিক্রেতা আমজাদ হোসেন বলেন, কোরবানির ঈদে নতুন টাকার এমনিই চাহিদা থাকে। কিন্তু আজ সকাল থেকেই ভিড় জমেছে প্রচুর, এরকম ঘটনা আগে খুবই কম দেখেছি। এত বেশী ভিড়ের কারণে বেশিরভাগ মানুষ এখন টাকা পচ্ছে না। আর সবাই চায় পছন্দের মানুষদের নতুন টাকা উপহার দিতে। নতুন টাকার চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে অবশ্য বিনিময় হারও বেড়ে যায়।
মতিঝিলের আরেক বিক্রেতা রবিউল হাসান জানালেন, ১০ টাকায় ১ হাজার টাকার বান্ডিল নিতে অতিরিক্ত ১০০ টাকা, ৫ টাকায় ৫০০ টাকার বান্ডিল নিতে অতিরিক্ত ৮০ টাকা, ২ টাকায় ২০০ টাকার বান্ডিল নিতে অতিরিক্ত ৫০ টাকা, ২০ টাকায় ২ হাজার টাকার বান্ডিল নিতে অতিরিক্ত ৮০ টাকা, ৫০ টাকায় ৫ হাজার টাকার বান্ডিল নিতে অতিরিক্ত ১৫০ টাকা গুণতে হবে।
এদিকে গুলিস্তানের মতোই মতিঝিলের বাংলাদেশ ব্যাংক সংলগ্ন এলাকায়ও নতুন টাকার বিক্রয়স্থলে ছিল ব্যাপক ভিড়। যার ফলে শুক্রবার হলেও মতিঝিলকে মনে হয়েছে স¦াভাবিক। তবে এবার ব্যাংক থেকে বায়োমেট্রিক পদ্ধতিতে নোট উত্তোলন করা হলেও তার কোনো প্রভাব পড়েনি বাজারে।
মতিঝিলের নতুন টাকার দোকানি আয়েশা বেগম বলেন, আমরা তো নোট নিয়ে আসি না। লোক আছে, তারা দিয়ে যায়। আজ ব্যাংক বন্ধ তাই তাড়াতাড়ি টাকা শেষ হয়ে গেছে। সারাদিনে কত টাকা আয় হয়েছে এমন প্রশ্নের উত্তরে এই মহিলা জানান, প্রায় দশ হাজার টাকা আয় হয়েছে তার। যা অন্যসময়ে এক মাসের ইনকামের সমান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন