ঢাকা, বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮, ২৩ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চুপিসারে ভ্যাকসিন নিলেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়েছেন। অন্য অনেক বিশ্ব নেতার বিপরীতে, মার্কেল কোন সাড়াশব্দ ছাড়াই ব্রিটিশ-সুইডিশ প্রস্তুতকারকের তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন গ্রহণ করেছেন।
৬৬ বছর বয়সী মার্কেল বার্লিনে এ ভ্যাকসিন নিয়েছেন। গত শুক্রবার তার মুখপাত্র স্টিফেন সেবার্ট টুইটারে ভ্যাকসিন গ্রহণের সার্টিফিকেটের একটি অতি সাধারণ ছবি পোস্ট করলে বিষয়টি বিশ্ববাসীর নজরে আসে। ছবির ক্যাপশনে জার্মান ভাষায় জুড়ে দেয়া হয়েছে মার্কেলের বক্তব্য।
‘আজ আমি অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের প্রথম ডোজ নিতে পেরে আনন্দিত। টিকাদান কর্মসূচির সাথে জড়িত প্রত্যেককে এবং যারা টিকা গ্রহণ করেছেন, তাদের সবাইকে আমি ধন্যবাদ জানাই। টিকা মহামারী কাটিয়ে উঠার মূল উপায়।’

এদিকে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকবার চ্যান্সেলর বাধ্য হয়েছিলেন, তিনি কখন ভ্যাকসিন নেবেন এবং নিলে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নেবেন কিনা এমন সব প্রশ্নের জবাব দিতে। তার প্রতিক্রিয়া সর্বদা এক রকমই ছিল, ‘যখন আমার পালা আসবে তখন আমি অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন গ্রহণ করবো।’
শুরুতে বয়স্কদের শরীরে কেমন কাজ করে তা নিয়ে পর্যাপ্ত তথ্য-উপাত্ত না থাকায় জার্মানিতে ৬০ বছরের কম বয়সীদের অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দেয়া হচ্ছিল। কিন্তু ভ্যাকসিন নেয়া বিশেষত কম বয়সী নারীদের ক্ষেত্রে স্বাস্থ্যগত সমস্যা ‘ভেইন থ্রমবোসিস’ এর কয়েকটি খবর পাওয়া যাওয়ার প্রেক্ষিতে জার্মানির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে মার্চ মাসের মাঝামাঝি বলা হয়, টিকা বিষয়ক কর্তৃপক্ষের পরামর্শক্রমে জরুরি ভিত্তিতে তারা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া স্থগিত করেছে।

একই মাসের শেষের দিকে মন্ত্রণালয় জানায়, এখন থেকে চিকিৎসকের পরামর্শ আর রোগীর ইতিহাস জানা ছাড়া ৬০ বছরের কম বয়সীদের আর এই ভ্যাকসিন দেওয়া হবে না। এরপর থেকে কেবল ৬০ বছরের বেশী বয়সীদের এ ভ্যাকসিন দেয়া হচ্ছে দেশটিতে। এখন মার্কেল নিজে এই ভ্যাকসিন নেয়ায়, তিনি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন সমর্থন করবেন বলেই ধারণা করছেন বিশেষজ্ঞ মহল। সূত্র : বিজনেস ইনসাইডার, ডিডবিøউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন