ঢাকা, বুধবার, ১৬ জুন ২০২১, ০২ আষাঢ় ১৪২৮, ০৪ যিলক্বদ ১৪৪২ হিজরী

ইসলামী বিশ্ব

আফগান যুদ্ধে ২.২৬ ট্রিলিয়ন ডলার ব্যয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

আফগানিস্তানে দখলদার মার্কিন সামরিক বাহিনীর ২০ বছরের যুদ্ধে খরচ হয়েছে ২.২৪ ট্রিলিয়ন ডলার। নতুন এক গবেষণা রিপোর্টে একথা বলা হয়েছে। এতে বলা হয়েছে, চলতি বছর মার্কিন সেনাদেরকে আফগানিস্তান থেকে সম্পূর্ণভাবে প্রত্যাহার করা হলেও এ খরচ বাড়তে থাকবে। গত শুক্রবার আমেরিকার ব্রাউন ইউনিভারসিটির ওয়াটসন ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্স এ গবেষণা রিপোর্ট প্রকাশ করেছে। রিপোর্ট অনুসারে- মোট খরচের শতকরা ৪১ ভাগ বা ৯৩৩ বিলিয়ন ডলার এসেছে মার্কিন প্রতিরক্ষা দপ্তরের ওভারসিজ কন্টিনজেন্সি অপারেশন্স খাত থেকে। আফগান যুদ্ধের মোট খরচের ২৯৬ বিলিয়ন ডলার ব্যয় হয়েছে আফগান ফেরত সেনাদের চিকিৎসার জন্য। গবেষণা রিপোর্ট বলা হয়েছে- আফগান যুদ্ধের সারসরি ফল হিসেবে এ পর্যন্ত আফগানিস্তান ও পাকিস্তানে মারা গেছে দুই লাখ ৪১ হাজার মানুষ। এর মধ্যে রয়েছে ২,৪৪২ জন মার্কিন সেনা, ছয়জন প্রতিরক্ষা দপ্তরের বেসামরিক লোক, ৩,৯৩৬ জন মার্কিন ঠিকাদার এবং মিত্র জোটের ১,১৪৪ জন সেনা। যুদ্ধে ৬৬ হাজার থেকে ৬৯ হাজার আফগান সেনা ও পুলিশ মারা গেছে, পাকিস্তানের সেনা মারা গেছে ৯,৩১৪ জন। গবেষণা রিপোর্ট বলা হয়েছে, ৭১ হাজারের বেশি বেসামরিক নাগরিক মারা গেছে যার মধ্যে ৪৭ হাজার আফানিস্তানের ও ২৪ হাজার পাকিস্তানের। অন্যদিকে, আফগান তালেবান মারা গেছে ৫১ হাজার এবং পাকিস্তানের তালেবান ও তালেবানপন্থি গেরিলা মারা গেছে ৩৩ হাজার। এছাড়া, আফগান যুদ্ধে ১৩৬ জন সাংবাদিক ও গণমাধ্যম কর্মী এবং ৫৪৯ জন ত্রাণ কর্মী নিহত হয়েছে। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Arman Husen ১৯ এপ্রিল, ২০২১, ১:১৭ এএম says : 0
কি হাস্যকর ব্যাপার যে, আমেরিকানরা মনে করছে আফগানিস্তানে তাদের তৈরি একটা নাগরিক সমাজের সাথে তালেবান আপোষ করবে!তারা যারা গত ২০ বছর আগে সুপার পাওয়ার আমেরিকানদের সাথে আপোষ না করে যুদ্ধকেই বেছে নিয়েছিল, ২০ বছর ধরে আপোষহীনভাবে অসম যুদ্ধ চালিয়ে গেছে এবং অতপর জয় লাভ করেছে!সান্তনা ভাল ছিল!
Total Reply(0)
Fourkan Hamid ১৯ এপ্রিল, ২০২১, ১:১৮ এএম says : 0
আফগানে যদি এই লুটেরারা সহজে লক্ষে পৌঁছে যেতো, তাহলে আরও অনেক মুসলিম ভূমিকে বধ্যভূমি বানাতো। সরল দৃষ্টিতে আফগানের অনেক বড় ক্ষতি হয়ে গেলেও বেঁচে গেছে আরও কিছু মুসলিম দেশ। এটাই তালেবানদের সফলতা। আল্লাহ তাদের সম্মানিত করেছেন।
Total Reply(0)
M Nurul Absar ১৯ এপ্রিল, ২০২১, ১:১৮ এএম says : 0
এটা তো সাম্রাজ্যবাদীদের ব্যবসা। ব্যবসায় সব সময় তো আর লাভ হয় না। আফগানিস্তানে না'হয় লস হয়েছে। ইরাক, সিরিয়া, লিবিয়ায় তো লাভ হয়েছে সমস্যা কী!
Total Reply(0)
Shimu Talukder ১৯ এপ্রিল, ২০২১, ১:১৯ এএম says : 0
আফগানিস্তান দখল করতে রাশিয়া এক সময় চেষ্টা করেছিল। ওরা মার খেতে খেতে একদিন আফগানিস্তান থেকে পালিয়ে বেঁচেছে। আমেরিকা ও বৃটেন ঐ ঘটনা থেকে শিক্ষা না নিয়ে আগুনে ঝাপ দিয়েছে। এখন ওরাও লেজ গুটিয়ে পালিয়ে বাঁচতে চাইছে। ইতিহাস সাক্ষী, কোনো পরাশক্তিই আফগানিস্তানের বিরুদ্ধে জয়লাভ করতে পারে নাই।
Total Reply(0)
Raysa Islam ১৯ এপ্রিল, ২০২১, ১:১৯ এএম says : 0
ভারত খুব চিন্তায় আছে তালেবান নিয়ে। তালেবান ক্ষমতায় আসলে ভারতের স্বার্থ ক্ষুণ্য হবে সে কারণে নানা রকম ফন্দি আটছে।
Total Reply(0)
Kobir Ahmed Kobir ১৯ এপ্রিল, ২০২১, ১:২০ এএম says : 0
অন্যায় জুলুম আর নির্যাতনকারী দিন শেষে কখনও লাভবান হয় না। তারা সাময়িক ভাবে ন্যায়ের পথ কে বাঁধা গ্রস্ত করে। অন্যায়ের পরাজয় অনিবার্য! ইসলামের বিজয় নিশ্চিত।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন