ঢাকা, শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮, ২৫ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রোদে করোনার ক্ষমতা কমে যায়?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

রোদে করোনার ক্ষমতা কমে যায়, আর সংক্রমণও কম ছড়ায় বলে মনে করেন অনেকেই। এবার ইংল্যান্ডের কয়েক জন চিকিৎসক জানিয়েছেন, রোদে বেশি সময় কাটালে কমবে করোনায় মৃত্যুর হার। পরিসংখ্যান দিয়ে তারা দেখিয়েছেন, রোদে থাকা অতিবেগুনি রশ্মি ‘এ’ বা ‘ইউভি-এ’ রশ্মি যাদের গায়ে বেশি মাত্রায় পড়ে, তারা কোভিডকে দ্রæত সামলে নিতে পারেন।

বিভিন্ন ভৌগলিক অঞ্চলের রোগীদের উপর সমীক্ষা চালিয়ে চিকিৎসকরা দেখিয়েছেন, একই ধরনের খাদ্যাভ্যাস, জীবনযাত্রার পরেও শুধুমাত্র রোদে আলাদা সময় থাকা অনুযায়ী মানুষের শরীরে বদলে যাচ্ছে কোভিডের প্রভাব। তবে শুধু ‘ইউভি-এ’ নয়, ‘ইউভি-সি’ও একই কাজ করতে পারে। কিন্তু বাতাসের স্তর ভেদ করে ‘ইউভি-সি’ মাটির খুব কাছাকাছি পৌঁছতে পারে না। তাই ত্বকের মধ্যে দিয়ে সেটির শরীরে প্রবেশ করার সুযোগ কম।
তা হলে কি মাস্ক না পরে রোদে দাঁড়িয়ে থাকলেও ছড়াবে না করোনা? মোটেই তা নয়। যারা রোদে বেশি সময় কাটান, তাদের মধ্যে করোনার মৃত্যুর হার কম। রোদ সংক্রমণের হার কমাতে পারে কি না, সে বিষয়ে কিছু বলেননি চিকিৎসকেরা। বরং তাদের বক্তব্য, সংক্রমণ থেকে বাঁচতে মাস্ক পরতেই হবে, স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। না হলে আরও বাড়বে করোনা আক্রান্তের সংখ্যা। সূত্র : ইন্ডিয়া টুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন