বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অভিন্ন পরিচয়পত্র চান সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষকরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২১, ৬:৫৯ পিএম

সরকারি বিভিন্ন পেশাজীবীদের অভিন্ন পরিচয়পত্র বা আইডি কার্ড থাকলেও সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের একইরূপ আইডি কার্ড নেই। দেশের কিছু জেলার শিক্ষকদের জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে স্থানীয়ভাবে ভিন্ন ভিন্ন আইডি কার্ড ইস্যু করা হলেও দেশের বেশিরভাগ জেলায় তাও করা হয়নি। এই পরিস্থিতিতে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষক অভিন্ন পরিচয়পত্রের দাবি তুলেছেন।

চলমান লকডাউনে ভুক্তভোগী একাধিক শিক্ষক তাদের অভিজ্ঞতার কথা তুলে ধরে বলেন, এসময় আইডি কার্ড না থাকায় হয়রানির শিকার এবং পুলিশের কাছে হাসির পাত্র হয়েছেন তারা। আসলে সবারই কর্ম পরিচয় প্রয়োজন। পরিচয়পত্র শিক্ষকদের এখন সময়ের দাবি। এবিষয়ে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির মহাসম্পাদক রোটারিয়ান কামরুল হাসান এই প্রতিবেদককে বলেন, পুলিশের যেমন অভিন্ন আইডি কার্ড আছে আমাদেরও থাকা দরকার। দেশের প্রায় সাড়ে চার লাখ শিক্ষক শিক্ষিকার জন্য অধিদপ্তর যদি আইডি কার্ডেএকসাথে করে দিতে না পারে, তাহলে একটি নমুনা কপি করে দিলে এবং জেলাভিত্তিক কার্ড তৈরি হলে বিষয়টি সহজ হবে। প্রয়োজনীয় বার কোট বা আইডি নাম্বার নিয়ন্ত্রণ করেও এটা করা যায়।

এদিকে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি একাংশের সাধারণ সম্পাদক মো. আবুল কাসেম বলেন, শিক্ষকদের উপবৃত্তির তথ্য সংগ্রহসহ পেশাগত বিভিন্ন জরুরি প্রয়োজনে বাইরে বের হতে হয়। এসময় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা শিক্ষক কিনা তা যাচাই করতে পরিচয়পত্র চাচ্ছেন। যদিও পুলিশ তাদের বাধা দিচ্ছেন না। কিন্তু কখনও কখনও হাসির পাত্র হচ্ছেন শিক্ষকরা।' বাংলাদেশ সহকারী শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ শামছুদ্দীন মাসুদ বলেন, লকডাউনে উপবৃত্তির তথ্য সংগ্রহসহ পেশাগত বিভিন্ন জরুরি কাজে বাইরে বের হলে পরিচয়পত্র দেখতে চায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পরিচয়পত্র না দিতে পারলে অনেক ক্ষেত্রে শিক্ষকদের বিড়ম্বনায় পড়তে হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন