শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কলিজা শুকিয়ে যায়

মে মাসের শুরুতে মেঘ-বৃষ্টির সম্ভাবনা : উত্তপ্ত বাতাসের ঝাপটায় ঝলসে যাচ্ছে শরীর : সর্বোচ্চ শ্রীমঙ্গলে ৩৮.৫ ঢাকায়ও ৩৮ ডিগ্রি

শফিউল আলম | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

‘আয় বৃষ্টি ঝেঁপে ধান দিব মেপে, আয় রিমঝিম বরষার গগণে রে, কাঠফাটা রোদের আগুনে, ...পোড়া মাটি কেঁদে মরে ফসল ফলেনা...আয় রে মেঘ মায়া দে’। বৈশাখ মাসের আজ ১৫ তারিখ। মেঘ পালালো কোথায়? কোথায় স্বস্তির বৃষ্টি? এমনকি বৈশাখের কালবৈশাখী ঝড়, বজ্র-ঝড়, শিলাঝড়ের সঙ্গে ভর করে বৃষ্টিপাতও নেই। নেই কালবৈশাখী। শুষ্ক রুক্ষ খটখটে আবহাওয়া। টানা খরা-অনাবৃষ্টি তাপদাহের ষষ্ঠ মাস চলছে। বছরের অর্ধেকজুড়ে খরার দহনে মাঠ-ঘাট, নদ-নদী, খাল-বিল চৌচির ধু ধু বালুচর। স্রোতহারা মরা নদ-নদীতে কোথাওবা তলানিতে জমে আছে কাদা-পানি। ফল-ফসল সবজি ক্ষেত-খামার হিটশকে পুড়ে খাক।

গতকাল মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা আরও কিছুটা কমে শ্রীমঙ্গলে ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াসে অবস্থান করে। ঢাকায় পারদ ছিল সর্বোচ্চ ৩৮ এবং সর্বনিম্ন ২৭.৪ ডিগ্রি সে.। ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বেশিরভাগ জেলায় বইছে তাপপ্রবাহ। ময়মনসিংহ বিভাগে তাপমাত্রা কিছুটা সহনীয় রয়েছে। গেল ২৪ ঘণ্টায়ও দেশের কোথাও ছিটেফোঁটা বৃষ্টিপাত হয়নি। আজ বুধবার বিক্ষিপ্তভাবে দেশের বিভিন্ন স্থানে অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি-বজ্রবৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছে। কিছুটা কমতে পারে তাপদাহ।

চট্টগ্রাম নগরীর লালখান বাজারে গতকাল রিকশাচালক বাদশা বয়াতি গামছা দিয়ে ঘাম মুছতে মুছতে বললেন, রোদের গরমের আগুনে কলিজা শুকিয়ে যায়। শরীর তো আর চলে না বাবা। সমগ্র দেশেই তীব্র তাপদাহে গরমে-ঘামে দুঃসহ জনজীবন। আন্তর্জাতিক আবহাওয়া পর্যবেক্ষণকারী স্যাটেলাইট সংস্থা-প্রতিষ্ঠানগুলোর পূর্বাভাসে জানা গেছে, আসছে মে মাসের শুরুতে প্রত্যাশিত মেঘ-বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরফলে তখন কমবে তাপদাহের দাপট। আপাতত গরমের অস্বস্তি কাটছে না।
বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় দিনভর তীব্র তাপদাহের সাথে অতিরিক্ত ঘামে শরীর দ্রæত দুর্বল, নিস্তেজ ও পানিশূণ্য হয়ে পড়ছে। তাছাড়া উত্তপ্ত বাতাসের ঝাপটায় ঝলসে যাচ্ছে শরীর। এ সময়ে পর্যাপ্ত বিশুদ্ধ পানি পান ও তাজা দেশীয় ফল খেতে পরামর্শ দিয়েছেন চমেক হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. নুর মোহাম্মদ। দূষিত পানি পরিহার, ধুলোবালি দূষণ এড়িয়ে চলা, হিটস্ট্রোক থেকে রক্ষায় সরাসরি রোদে অবস্থান না করার তাগিদ দেন তিনি।

এদিকে দেশের প্রত্যন্ত এলাকায় টানা খরা-অনাবৃষ্টির সাথে গরম বায়ুপ্রবাহের কারণে হিটশকে ক্ষয়ক্ষতি বাড়ছেই ফল-ফসল, প্রাণিকুল, পরিবেশ-প্রকৃতির। আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, বাংলাদেশ এবং এর সংলগ্ন অঞ্চলের উপর দিয়ে উষ্ণ বায়ু প্রবাহের ফলে খরা-অনাবৃষ্টি, তাপদাহ এবার দীর্ঘায়িত হচ্ছে। এছাড়া পশ্চিমা ও পূবালী বায়ুর সংযোগ ঘটেনি। মৌসুমের এ সময়ে কালবৈশাখী ও বজ্রবৃষ্টির সাথে স্বাভাবিক বৃষ্টিপাতও হয়নি।
আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, কুমিল্লা ও কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট এবং ঢাকা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
সীতাকুন্ড, হাতিয়া, রাঙ্গামাটি, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, রাজশাহী এবং পাবনা অঞ্চলসহ ঢাকা, রংপুর, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে তা কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে। সারাদেশের দিনের তাপমাত্রা হ্রাস এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার বর্তমান অবস্থার সামান্য পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনে অর্থাৎ আগামী সপ্তাহে বৃষ্টি-বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এবং দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে। এদিকে লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন