সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৩৮ দিন পর সর্বনিম্ন শনাক্ত, মৃত্যু ৮৮

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মে, ২০২১, ১২:০৩ এএম

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরো ৮৮ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত করোনায় দেশে মোট মৃত্যু হয়েছে ১১ হাজার ৩৯৩ জন। এছাড়া, এ সময় নতুন করে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ২ হাজার ৩৪১ জন। গত ৩৮ দিন পর ৩৯ দিনে এটিই দেশে দৈনিক শনাক্ত রোগীর সর্বনিম্ন সংখ্যা। এর আগে গত ২১ মার্চ ২ হাজার ১৭২ জন রোগী শনাক্তের তথ্য দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এতে করে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ লাখ ৫৬ হাজার ৯৫৫ জন। গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৪ হাজার ৭৮২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৬ লাখ ৭৭ হাজার ১০১ জন। ২৪ ঘণ্টায় ২৪ হাজার ৭২৩ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ২৪ হাজার ৯২৮টি। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ৯ দশমিক ৩৯ শতাংশ। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৫৪ লাখ ৪৮ হাজার ৬৫৮টি। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ৮৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৮৮ জনের মধ্যে ঢাকা বিভাগেরই ৪৮ জন। এছাড়া চট্টগ্রামে ২২, রাজশাহীতে ৪, খুলনায় ১, বরিশালে ৪, সিলেটে ৫, রংপুরে ২ এবং ময়মনসিংহে ২ জন মারা গেছেন। একদিনে মারা যাওয়াদের মধ্যে ৫২ জন পুরুষ এবং ৩৬ জন নারী। এদের মধ্যে মাত্র ৩ জন বাসায় মারা গেছেন। বাকিদের মৃত্যু হয়েছে হাসপাতালে। এ পর্যন্ত ভাইরাসটিতে মোট মারা যাওয়া ১১ হাজার ৩৯৩ জনের মধ্যে পুরুষ ৮ হাজার ৩২১ জন এবং নারী ৩ হাজার ৭২ জন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৫৫ জনেরই বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ১২, ৪১ থেকে ৫০ বছরের ১৫, ৩১ থেকে ৪০ বছরের ৩, ২১ থেকে ৩০ বছরের ২ এবং ১১ থেকে ২০ বছরের ১ জন রয়েছেন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গতবছর ৮ মার্চ; তা সাড়ে ৭ লাখ পেরিয়ে যায় গত ২৭ এপ্রিল। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে গত ৭ এপ্রিল রেকর্ড ৭ হাজার ৬২৬ জন নতুন রোগী শনাক্ত হয়। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যু হয়। এ বছর ২৫ এপ্রিল তা ১১ হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ১৯ এপ্রিল রেকর্ড ১১২ জনের মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

বিশ্বে শনাক্ত করোনা রোগীর সংখ্যা ১৪ কোটি ৯৬ লাখ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৩১ লাখ ৫২ হাজারের বেশি মানুষের। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ৩৩তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃতের সংখ্যায় রয়েছে ৩৭তম অবস্থানে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Rokib Uddin ৩০ এপ্রিল, ২০২১, ১:৩৬ এএম says : 0
ব্যাপার না করোনায় বাংলাদেশের শনাক্ত ও মৃতের সংখ্যা আপনারা কেউ জানতে পারবেন না এটা নিশ্চিত থাকেন। সত্যিটা প্রকাশ করবে এমন স্পর্ধা ওয়ালা মিডিয়া এ দেশে নেই। এটাও নিশ্চিত থাকেন যে করোনায় শনাক্ত ও মৃতের সংখ্যাকেও গুম করা হবে। অবস্থা যদি বেশি খারাপ হয় তবে ফেসবুকের উপরেও কঠোর লকডাউন চলবে।
Total Reply(0)
Ahmed Jawad ৩০ এপ্রিল, ২০২১, ১:৩৭ এএম says : 0
হেফাজতের বড় বড় সব নেতা ধরা হয়ে গেছে। আশা করি এখন লকডাউন ও থাকবেবে না, সনাক্ত ও কমে যাবে
Total Reply(0)
Kuntal Das ৩০ এপ্রিল, ২০২১, ১:৩৭ এএম says : 0
অনেকেই বলেন আমাদের স্বাস্থখাতের নাজুক ও বেহাল অবস্থা, বলে ভোগান্তি টা আরো বাড়বেই । আচ্ছা বলেন তো কবে কখন ভালো ছিলো ?এরশাদ থেকে শেখ হাসিনা কারোই আমলেই না , কারন আমরা আদৌও কোন সিষ্টেম কে দাঁড় করাতেই পারিনি আজও সেটা ইডুকেশন সিষ্টেম বলেন আর healthcare system বলেন ।
Total Reply(0)
Monuar H Munna ৩০ এপ্রিল, ২০২১, ১:৩৭ এএম says : 0
ব্যাপার টা আসলেই কেউ এখনও সিরিয়াসলি নিচ্ছে না।এখনও মানুষ যে যার মত চলাফেরা করতেছে।লকডাউন শুধু বাসের জন্য আর সব ধরনের পরিবহন চলতেছে।মানুষ যার যার ইচ্ছে মত শপিং সহ সবকিছু করতেছে।আল্লাহ সবাইকে বুঝার তৌফিক দেন।
Total Reply(0)
Atm Abdur Rahim ৩০ এপ্রিল, ২০২১, ১:৩৮ এএম says : 0
আক্রান্ত হয়ে যত সংখ্যক মানুষ চিকিৎসাধীন আছে সেটা হিসাব করলে মৃত্যুর সংখ্যা সামনের কতকগুলো দিন বাড়তে থাকবে মনে হয়- তবে আক্রান্ত যেহেতু কমে আসছে সুতরাং মৃত্যু সংখ্যাও কমে আসবে কিছুদিন পর! আল্লাহ ব্লেস।
Total Reply(0)
শিখতে চাই ৩০ এপ্রিল, ২০২১, ১:৩৮ এএম says : 0
মনে হচ্ছে ভারতের মতো অবস্থা বাংলাদেশে র হবে কারণ বাংলাদেশের চিকিৎসাব্যবস্থা এই এক বছর সময় পাওয়ার পরেও কোনো রকম উন্নতি করতে পারেনি
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন