বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রাণভয়ে ভারত ছেড়েছেন সিরামের সিইও আদার পুনাওয়ালা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মে, ২০২১, ৯:০৯ এএম | আপডেট : ৫:১৭ পিএম, ২ মে, ২০২১

ভারত তথা বিশ্বের অন্যতম বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট। পুণের এই সংস্থার সিইও আদার পুনাওয়ালা এই মুহূর্তে ভারতের সবচেয়ে আলোচিত ব্যক্তি। কিন্তু কোভিশিল্ড উৎপাদন যেন তার গলার কাঁটা হয়ে গিয়েছে এখন। ব্রিটিশ একটি দৈনিক সংবাদপত্রকে সাক্ষাৎকারে তিনি বলেছেন, কিছু প্রভাবশালী রাজনীতিবিদের তরফ থেকে হুমকি পাচ্ছেন তিনি। দ্রুত ভ্যাকসিন সরবরাহের জন্য চাপ দেয়া হচ্ছে। পুনাওয়ালার এই অভিযোগে দেশজুড়ে শোরগোল পড়ে গিয়েছে।

কয়েকদিন আগেই ব্রিটেনে চলে গিয়েছেন পুনাওয়ালা। সেখানে বসেই ব্রিটিশ দৈনিক সংবাদপত্রের কাছে তিনি দাবি করেছেন, ব্রিটেনে ভ্যাকসিন প্রস্তুতের লক্ষ্য রয়েছে, এই খবর ভিত্তিহীন। তিনি বলেছেন, লাগাতার হুমকি দেয়া হয়েছে। দ্য টাইমসকে তিনি বলেছেন, দিল্লির কিছু প্রভাবশালী নেতা তাকে চাপ দিচ্ছেন। সরকারের সদস্যও রয়েছে এই হুমকি দেয়ার তালিকায়। এমনকী বেশ কিছু মুখ্যমন্ত্রী, শিল্পপতিও রয়েছেন। তিনি বলেন, ‘ক্ষমতাশালীরা হুমকি দিচ্ছে, এখন দেশে ফিরতে পারব না।’

পুনাওয়ালার অভিযোগ, ‘ভ্যাকসিন উৎপাদনের গতি বাড়ানোর জন্য আমার উপর ব্যাপক চাপ সৃষ্টি করা হচ্ছে। প্রত্যাশা এবং আগ্রাসন বাড়ছে। সবাই ভ্যাকসিন নিতে চান। কিন্তু সবাই যদি আগে নিতে চান সেটা তো সম্ভব নয়।’ সেরাম কর্তার দাবি, ‘নেতারা হুমকি দিচ্ছেন, ভ্যাকসিন না দিলে ফল খারাপ হবে। এটা কোনও কুমন্তব্য নয়, তবে ভাষার প্রয়োগ ঠিক নয়। তার মানে আমি প্রত্যাশা পুরণ না করলে তারা বুঝে নেবেন। ওরা নিয়ন্ত্রণ বজায় রাখতে চাইছেন। আমরা কাজে বাধা পাচ্ছি।’

উল্লেখ্য, গত কয়েকদিন ধরে পরিবার-সহ ব্রিটেনে রয়েছেন পুনাওয়ালা। তাও আবার ভারত থেকে ব্রিটেনগামী বিমান পরিষেবা বন্ধ হওয়ার কয়েক ঘণ্টা আগেই লন্ডনে চলে আসেন পুনাওয়ালা। তিনি সংবাদপত্রকে জানিয়েছেন, ‘এই পরিস্থিতিতে ভারতে ফিরতে চাই না। সব কিছু আমার ঘাড়ের উপর ফেলা হচ্ছে। কিন্তু আমি কী করতে পারি! এখন এই মুহূর্তে কোনও এক্স, ওয়াই, জেডদের দাবি দাওয়া রাখার জন্য আমি দেশে ফিরতে পারব না।’ সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, হিন্দুস্থান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
সাইফুল ইসলাম ২ মে, ২০২১, ৯:৪৩ এএম says : 0
সব দাম্ভিকতা ধীরে ধীরে শেষ হয়ে যাবে
Total Reply(0)
Dipasree Halder ২ মে, ২০২১, ১০:৫৭ এএম says : 0
Sudhu responsebility nilei hbe? Seta palon krar moto khhomota thakte hoe
Total Reply(0)
Sayan Basu ২ মে, ২০২১, ১০:৫৭ এএম says : 0
একা গেল কেন? পশ্চিমবঙ্গে ভোট গণনা হলে, আরো কয়েকজনকে একসাথে নিয়ে যেত
Total Reply(0)
Ashok Dey ২ মে, ২০২১, ১০:৫৮ এএম says : 0
Ata lndia r lajja
Total Reply(0)
Hafizur Rahman ২ মে, ২০২১, ১০:৫৮ এএম says : 0
সেরাম ভয় পাইছে
Total Reply(0)
Asraf Mirza ২ মে, ২০২১, ১০:৫৮ এএম says : 1
পালাই নি, সরকার পালিয়ে যেতে সাহায্য করেছে।যাতে তার ঘাড়ে দোষ চাপিয়ে দেওয়া যায়।এটা একটা জনসাধারণকে বোকা বানানোর কৌশল।
Total Reply(0)
Sisir Biswas ২ মে, ২০২১, ১১:০১ এএম says : 0
Ebar nijeraai nijeder responsibility niye nao... Etai asol kotha
Total Reply(0)
Ashis Dey ২ মে, ২০২১, ১১:০২ এএম says : 0
Wow another scam is coming
Total Reply(0)
Arun Pal ২ মে, ২০২১, ১১:০৩ এএম says : 0
করোনার ভয়ে নাতো ?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন