সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

টিকার এক ডোজই করোনা থেকে সুস্থ হওয়াদের বেশি সুরক্ষা দেয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মে, ২০২১, ৭:৫৫ পিএম

এক গবেষণায় দেখা গেছে যে, ভ্যাকসিনের একক ডোজ পূর্বে কোভিড-১৯ এ সংক্রামিত ব্যক্তিদের মধ্যে করোনাভাইরাসের বিভিন্ন ধরণের বিরুদ্ধে ‘আরও বর্ধিত’ সুরক্ষা দেয়। বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যে, যারা আগে সংক্রামিত হননি এবং কেবলমাত্র ভ্যাকসিনের একটি ডোজ পেয়েছেন, করোনার বিভিন্ন স্ট্রেনের বিরুদ্ধে তাদের প্রতিরোধ ক্ষমতা অপর্যাপ্ত হতে পারে।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের দ্বারা প্রকাশিত একটি নতুন গবেষণাপত্রে গবেষকরা লন্ডনের বার্টস এবং রয়েল ফ্রি হাসপাতালে ফাইজার/বায়োএনটেক ভ্যাকসিনের প্রথম ডোজ অনুসরণ করে স্বাস্থ্যসেবা কর্মীদের প্রতিরোধের প্রতিক্রিয়া দেখেছেন। তারা দেখতে পেয়েছিলেন যে, লোকেদের মধ্যে যারা আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন ও সুস্থ হয়েছেন এবং হালকা লক্ষণ রয়েছে তাদেরকে ভ্যাকসিনের প্রথম ডোজ দেয়ার পরে দেখা গেছে, কেন্ট এবং দক্ষিণ আফ্রিকার স্ট্রেনগুলোর বিরুদ্ধে তাদের শরীরে ‘উল্লেখযোগ্য পরিমাণে উন্নত’ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে।

গবেষকরা বিশ্বাস করেন যে, এটি সম্ভবত গবেষণার ব্রাজিল এবং ভারতের মতো করোনার অন্যান্য রূপগুলির বিরুদ্ধে সুরক্ষা দেভে। শুক্রবার সায়েন্স মিডিয়া সেন্টার আয়োজিত এক ওয়েবিনারে বক্তব্য রাখেন, ইম্পেরিয়াল কলেজ লন্ডনের ইমিউনোলজি বিভাগের অধ্যাপক রোজমেরি বয়টন। তিনি বলেন, ‘আমরা যা পেয়েছি তা হ’ল যারা আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন তাদের শরীরে ভ্যাকসিনের একটি ডোজ বর্ধিত প্রতিক্রিয়া সৃষ্টি করে। এর মাধ্যমে করোনার অন্যান্য রুপের বিরুদ্ধেও সুরক্ষিত হওয়ার সম্ভাবনা অনেক বেশি।’ গবেষণায় নেতৃত্বদানকারী এই প্রফেসর আরও বলেন, ‘যাদের আগে কোভিড-১৯ ছিল না তারা রোগ প্রতিরোধে কম প্রতিক্রিয়া দেখিয়েছিলেন, এটি তাদের পুণরায় সংক্রমণের ঝুঁকিতে ফেলতে পারে।’ সূত্র: ইভনিং স্ট্যান্ডার্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন