বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর আবারো গুলিবর্ষণ, নিহত ৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২১, ১১:০১ এএম

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের তিন মাস পরও বিক্ষোভকারীদের ‘একতার আওয়াজ তুলে বিশ্বকে নাড়িয়ে দেওয়ার’ ডাক দিয়ে বিক্ষোভে নামার দিনে নিরাপত্তা বাহিনীর গুলিতে আরো ৮ জন নিহত হওয়ার খবর জানিয়েছে গণমাধ্যম। বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রবাসীদের সঙ্গে সমন্বয় করেই বিক্ষোভকারীরা রোববারের বিক্ষোভ কর্মসূচি নিয়েছে। আয়োজকরা যার নাম দিয়েছেন ‘বিশ্বজুড়ে মিয়ানমারের বসন্ত বিপ্লব’।

নিহতরা সামরিক অভ্যুত্থানের প্রতিবাদ এবং গণতান্ত্রিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবিতে শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নিয়েছিলেন। রোববার (২ মে) দেশটির বেশ কয়েকটি বড় শহরে বিক্ষোভরত মানুষের ওপর সামরিক বাহিনী গুলিবর্ষণ করলে নিহতের ঘটনা ঘটে বলে জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।
সংবাদমাধ্যমটি জানিয়েছে, রোববার মিয়ানমারজুড়ে বড় ও ছোট শহরগুলোতে সাধারণ মানুষ ‘দ্য গ্লোবাল মিয়ানমার স্প্রিং রিভোলিউশন’-এর আহ্বান জানিয়ে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ অংশ নেয়। এছাড়া পোপ ফ্রান্সিস শান্তির আহ্বান জানানোর পর বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে মিয়ানমারের বাইরেও।
বার্তা সংস্থা মিজিমা’র বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে দু’জনকে গুলি করে হত্যা করা হয়েছে।
অন্যদিকে ওয়েটলেট শহরে তিনজনকে গুলি করে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম মিয়ানমার নাউ। এছাড়া উত্তর-পূর্বাঞ্চলীয় শান প্রদেশের দু’টি পৃথক শহরে আরও দুজনকে হত্যা করেছে দেশটির সামরিক বাহিনী। উত্তরাঞ্চলীয় পাকান্ত শহরেও একজনকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে কাচিন নিউজ গ্রুপ।
প্রতিটি জায়গাতেই দেখা গেছে বিক্ষোভকারীদের স্রোত। কিছু কিছু বিক্ষোভে নেতৃত্ব দিয়েছে বৌদ্ধ ভিক্ষুরা। ইয়াঙ্গন এবং মান্দালয়েও দেখা গেছে একই চিত্র।
মিয়ানমারে ১ ফ্রেব্রুয়ারির সেনা অভ্যুত্থানের পর থেকে কেবল যে বিক্ষোভ বেড়েছে তাই নয়, উত্তর ও পূর্বের প্রত্যন্ত সীমান্ত অঞ্চলগুলোতে জাতিগত সংখ্যালঘুদের বিদ্রোহী তৎপরতাও বেড়ে গেছে।
কোনও কোনও জায়গায় সাধারণ মানুষদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর লড়াই হচ্ছে। আবার কেন্দ্রীয় এলাকাগুলোতে সামরিক ও সরকারি স্থাপনাগুলোতে রকেট হামলা এবং বিস্ফোরণের ঘটনা ঘটছে। এসব হামলার দায়ও কেউ স্বীকার করছেনা।
রোববার সকালের দিকে ইয়াঙ্গনের একটি পুলিশ ব্যারাকের বাইরে বিস্ফোরণে খবর গণমাধ্যমে এসেছে। বিস্ফোরণে গাড়ি পুড়ে গেছে। তবে হতাহতের কোনও খবর জানা যায়নি। সূত্র : আল জাজিরা, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন