সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অক্সিজেনের অভাবে কর্ণাটকের হাসপাতালে ২৪ জনের মৃত্যু

২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩ লাখ ৭০ হাজার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২১, ১২:০০ এএম

ভারতজুড়ে করোনা মহামারি ভয়াবহ আকার ধারণ করেছে। গত কিছুদিন ধরেই দেশটিতে অক্সিজেন সঙ্কট চরমে উঠেছে। এবার কর্ণাটক চামারাজনগরের এক হাসপাতালে অক্সিজেনের অভাবে ২৪ জন রোগীর মৃত্যু হয়েছে। রোববার রাতের এই ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা। এদিকে ভারতে রোববার রাত পর্যন্ত ২৪ ঘণ্টায় প্রায় ৩ লাখ ৭০ হাজার করোনা রোগী শনাক্ত হয়েছে। মারা গেছেন ৩ হাজার ৪০০ জনের বেশি মানুষ।

জানা গেছে, কর্ণাটকের ওই হাসপাতালে রোববার বল্লারি থেকে কিছু অক্সিজেন সিলিন্ডার পৌঁছনোর কথা ছিল। কিন্তু নির্দিষ্ট সময়ে তা পৌঁছয়নি। ফলে দ্রæত মাইসুরু থেকে ২৫০টি অক্সিজেন সিলিন্ডার পাঠানো হয়। কিন্তু সেই অক্সিজেন সিলিন্ডারগুলি হাসপাতালে পৌঁছনর আগেই মৃত্যু হয় অন্তত ২৪ জন রোগীর। বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা চামারাজনগর জেলা প্রশাসনের সঙ্গে কথা বলেন। কী করে এই ঘটনা ঘটল, তার বিস্তারিত তদন্তের নির্দেশ দিয়েছেন। কর্ণাটকের স্বাস্থ্যমন্ত্রী কে সুধাকর এহেন ঘটনাকে দুর্ভাগ্যজনক বলে ব্যাখ্যা করেন। সেই সঙ্গে জানান তিনি ঘটনাস্থলে যাচ্ছেন। কী ভাবে এতগুলি মানুষের মৃত্যু হল তা খতিয়ে দেখা হচ্ছে। এদিকে এই ঘটনা ‘মৃত্যু না খুন’, প্রশ্ন তুলে কেন্দ্র, রাজ্যের শাসক দলকে কাঠগড়ায় তুলেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানানোর পাশাপাশি কড়া ভাষায় প্রশাসনকে আক্রমণ করেছেন। লিখেছেন, প্রশাসনের জেগে উঠতে আর কত মৃত্যু প্রয়োজন?

গোটা ভারতের হাসপাতালেই অক্সিজেনের অভাব রয়েছে। অক্সিজেনের ঘাটতি মেটাতে একাধিক পদক্ষেপও নিয়েছে রাজ্য এবং কেন্দ্রীয় সরকার। বন্ধ অথবা চালু কারখানাগুলিতে চিকিৎসার প্রয়োজনে অক্সিজেন উৎপাদন করার চেষ্টা হচ্ছে। কিন্তু তা যে এখনও চাহিদা পূরণের ক্ষেত্রে পর্যাপ্ত নয়, তা প্রতিদিন অক্সিজেনের অভাবে রোগী মৃত্যুর ঘটনা দেখিয়ে দিচ্ছে।

এদিকে, স্থানীয় সময় রোববার রাত সাড়ে ১১টা পর্যন্ত ভারতে এক দিনে ৩ লাখ ৬৯ হাজার ৯৫৭ জন করোনা রোগী শনাক্ত হয়। আগের দিন শনিবার শনাক্ত হয় ৩ লাখ ৯২ হাজারের বেশি করোনা রোগী। গত শুক্রবার ৪ লাখ ১ হাজার ৯৯৩ জনের করোনা শনাক্ত হয়। একই সময়ে ৩ হাজার ৪৫৫ জন করোনায় মারা যান। আগের দিন শনিবার করোনায় মারা যান ৩ হাজার ৬৮৯ জন, যা দেশটিতে এক দিনে সর্বোচ্চ মৃত্যুর ঘটনা। সবশেষ তথ্য অনুযায়ী, ভারতে করোনায় সংক্রমিত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৯৯ লাখ ১৯ হাজার ৯০০। মোট প্রাণহানি দাঁড়িয়েছে ২ লাখ ১৮ হাজার ৯০৯ জন।

ভারতে শুক্রবারই প্রথম এক দিনে চার লাখের বেশি মানুষের করোনা শনাক্ত হয়। তার আগে টানা নয় দিন ধরে দৈনিক শনাক্তের সংখ্যা ছিল তিন লাখের বেশি। তারও আগে ১৫ এপ্রিল থেকে দেশটিতে প্রতিদিন দুই লাখের বেশি করোনা রোগী শনাক্ত হচ্ছিল। আর টানা এক সপ্তাহ ধরে ভারতে দুই হাজারের বেশি মানুষ করোনায় মারা যাওয়ার পর গত ২৭ এপ্রিল থেকে দৈনিক মৃত্যু তিন হাজারের বেশি।

বিশ্বের কোনো দেশে এক দিনে সর্বোচ্চসংখ্যক করোনা রোগী শনাক্তের রেকর্ড এখন ভারতের দখলে। গত ২২ এপ্রিলের আগপর্যন্ত এই রেকর্ড যুক্তরাষ্ট্রের দখলে ছিল। যুক্তরাষ্ট্রে গত জানুয়ারিতে এক দিনে সর্বোচ্চ ২ লাখ ৯৭ হাজার ৪৩০ জনের করোনা শনাক্ত হয়েছিল। ভারতে শুক্রবার রেকর্ড চার লাখের বেশি মানুষের করোনা শনাক্ত হয়। সূত্র : টিওআই, দ্য হিন্দু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন