মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

ফিরতি হজ ফ্লাইট শুরু কাল

৪৩ জন বাংলাদেশী হাজীর ইন্তেকাল

প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পবিত্র হজ পালন শেষে শনিবার থেকে সাউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্স ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফিরতি হজ ফ্লাইট শুরু হবে। একমাস জুড়ে ১৭ সেপ্টেম্বর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ফিরতি হজ ফ্লাইট চলবে। এ দু’টি এয়ারলাইন্স এবং থার্ড ক্যারিয়ার যোগে এসময় মোট ১ লাখ ১ হাজার ৮শ’ ২৯ হাজি দেশে ফিরবেন। শনিবার জেদ্দার আন্তর্জাতিক বিমান বন্দরের স্থানীয় সময় ভোর ৪টা ২০ মিনিটে সাউদিয়া এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট (এস ভি-৮০৮) যোগে ৪১৯ জন হাজী নিয়ে ঢাকার উদ্দেশে যাত্রা করার কথা।
স্থানীয় সময় সকাল ১১টায় বিমানের প্রথম হজ ফ্লাইট (বিজি-২০১২) যোগে ৪১৯ জন হাজী নিয়ে ঢাকার উদ্দেশে যাত্রা করার কথা রয়েছে। জেদ্দাস্থ আন্তর্জাতিক হজ টার্মিনাল থেকে মৌসুমী প্রটোকল অফিসার ও ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আনোয়ার হোসাইন গতকাল টেলিফোনে এ তথ্য জানিয়েছেন। জনসংযোগ কর্মকর্তা ইনকিলাবকে বলেন, সউদী সরকার চলতি বছর অবৈধ হজযাত্রীদের হজ কার্যক্রমে অংশ গ্রহণ থেকে বিরত রাখতে কড়াকড়ি ব্যবস্থা গ্রহণ করেছে। এ জন্য এবার হাজীরা হজের আনুষ্ঠানিক কার্যক্রম পালনে কোনো সমস্যার সম্মুখীন হননি।
ধর্ম মন্ত্রণালয়ের হজ ম্যানেজমেন্ট পোর্টালের হজ বুলেটিন সূত্রে জানা গেছে, বুধবার হাজীরা তৃতীয় দিনের মত শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে হজের কাজ সম্পন্ন করে মিনা হতে মক্কায় ফিরে আসেন। এ বছর বাংলাদেশ থেকে ব্যবস্থাপনা সদস্যসহ মোট হজযাত্রীর সংখ্যা ছিল ১ লাখ ১ হাজার ৮শ’ ২৯ জন। সরকারি ব্যবস্থাপনায় ৫ হাজার ১শ’ ৮৩ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৯৫ হাজার ৬শ’ ১৪ জন হজযাত্রী পবিত্র হজ পালনের সুযোগ পান। প্রাক-নিবন্ধিত প্রায় ৪০ হাজার হজযাত্রী হজে যাওয়ার সুযোগ পাননি। আগামী বছর (২০১৭ সালে) বাংলাদেশী হজযাত্রীর কোটার সংখ্যা দ্বি-পাক্ষিক হজ চুক্তিতে বৃদ্ধি করা না হলে বিপুল সংখ্যক হজযাত্রী হজে যাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হতে পারেন। চলতি বছর সউদী আরবে বিভিন্ন কারণে সর্বমোট ইন্তেকাল করেছেন ৪৩ জন হাজী। এর মধ্যে পুরুষ ৩২ জন, মহিলা ১১ জন। তাদের মধ্যে মক্কায় ২৯ জন, মদিনায় ৮ জন, জেদ্দায় ১ জন ও মিনায় ৫ জন হাজী ইন্তেকাল করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps