শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ব্যাংক পরিদর্শনের ৮ বিভাগে মহাব্যবস্থাপক নিয়োগ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মে, ২০২১, ১২:০৪ এএম

ব্যাংকিং খাতে অনিয়ম-দুর্নীতি রোধে দেশের বানিজ্যিক ব্যাংকগুলোর তদারকি ব্যবস্থা জোরদার করেছে বাংলাদেশ ব্যাংক। এর আওতায় ব্যাংক পরিদর্শনের ৪টি বিভাগ ভেঙে ৮টি বিভাগ করা হয়েছে। আগে চারটি বিভাগে কাজ করতেন ৬ জন মহাব্যবস্থাপক। এখন আটটি বিভাগে কাজ করবেন ৮জন মহাব্যবস্থাপক।

পাশাপাশি নতুন করে সৃষ্টি হয়েছে উপমহাব্যবস্থাপক, যুগ্ম পরিচালক, উপ পরিচালক ও সহকারী পরিচালকের পদ। এতে করে ব্যাংক খাতের অনিয়ম-দুর্নীতি রোধে ও বাণিজ্যিক ব্যাংকগুলোতে তদারকি ব্যবস্থা জোরদার হবে বলে আশা সংশ্লিষ্টদের। এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবিরের অনুমোদনক্রমে মঙ্গলবার দুটি পরিপত্র জারি করা হয়। নতুন এ ব্যবস্থা গত ২৯ এপ্রিল থেকে কার্যকর বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। গত বুধবার বাংলাদেশ ব্যাংকের হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট-১ এর মহাব্যবস্থাপক কাজী আকতারুল ইসলাম স্বাক্ষরিত ইস্যুকৃত চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়েছে। এখানে ব্যাংক পরিদর্শন বিভাগের ৮ টি বিভাগে যার মহাব্যবস্থাপক হিসেবে কাজ করবেন তা উল্লেখ করা হয়েছে। তথ্য অনুযাই জানা যায়, জীবন কৃষ্ণ রায়কে ব্যাংক পরিদর্শন বিভাগ-১ এর জিএম, এরআগে তিনি ব্যাংক পরিদর্শন বিভাগ-২ এর জিএম ছিলেন। জালাল উদ্দিন বিশ্বাসকে ব্যাংক পরিদর্শন বিভাগ-২ এর জিএম, এরআগে তিনি ব্যাংক পরিদর্শন বিভাগ-৩ কর্মরত ছিলেন।

মু. নুরুল আমিনকে ব্যাংক পরিদর্শন বিভাগ-৩ এর জিএম, এরআগে তিনি ব্যাংক পরিদর্শন বিভাগ-১ এর (ডিভিশন-১) এর জিএম ছিলেন। মোহাম্মদ আলীকে ব্যাংক পরিদর্শন বিভাগ-৪ এর জিএম, এরআগে তিনি ব্যাংক পরিদর্শন বিভাগ-১ এর (ডিভিশন-২) এর জিএম ছিলেন। মু. হারুন-উর-রশিদ ব্যাংক পরিদর্শন বিভাগ-৫ এর জিএম, এরআগে তিনি হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট-১ এর (আবকাশিক) জিএম ছিলেন। মু. মামুনুল হক ব্যাংক পরিদর্শন বিভাগ-৬ এর জিএম, এরআগে তিনি ব্যাংক পরিদর্শন বিভগ-৪ (ডিভিশন-১) এর জিএম ছিলেন। মো. মর্তুজ আলী ব্যাংক পরিদর্শন বিভাগ-৭ এর জিএম, এরআগে তিনি ব্যাংক পরিদর্শন বিভাগ-৪ (ডিভিশন-২) জিএম ছিলেন। মোহাম্মদ মুরশীদ আলম ব্যাংক পরিদর্শন বিভিগ-৮ এর জিএম, এরআগে তিনি হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট-১ সংযুক্ত ছিলেন।

উল্লেখ্য, ব্যাংকগুলোর অনিয়মের ব্যাপারে নিয়মিত পরিদর্শন করে কেন্দ্রীয় ব্যাংক। এ জন্য আগে চারটি বিভাগ ছিল। এগুলোর দায়িত্ব ছিলেন ছয়জন মহাব্যবস্থাপক। ওই চারটি বিভাগের পরিবর্তে নতুন আটটি বিভাগ গঠন করা হয়েছে। এগুলোর দায়িত্ব দেয়া হয়েছে আটজন মহাব্যবস্থাপককে। এছাড়া অন্যান্য জনবল্র বাড়ানো হয়েছে। এসব বিভাগের ব্যাংকগুলো পরিদর্শনের আওতাও আগের চেয়ে বাড়ানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন