ঢাকা, সোমবার, ২১ জুন ২০২১, ০৭ আষাঢ় ১৪২৮, ০৯ যিলক্বদ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

শ্রমজীবী মানুষের খাদ্য নিরাপত্তা সুরক্ষা করুন

বিলস’র আলোচনা সভায় বক্তাদের দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মে, ২০২১, ১১:০৭ পিএম

করোনাভাইরাসের কারণে সৃষ্ট মহামারির প্রকোপে ক্ষতিগ্রস্ত শ্রমজীবী মানুষের খাদ্য, সামাজিক নিরাপত্তা ও অধিকার সুরক্ষার আহবান জানিয়েছেন বিশিষ্টজনেরা। তারা বলেছেন, করোনার কারণে বিপুল পরিমাণ শ্রমজীবী মানুষ কাজ হারিয়েছে যার মধ্যে অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকরাই বেশি। সরকারি কর্মচারী ছাড়া বেসরকারি শ্রমিকরা অনিশ্চয়তার মধ্যে রয়েছে। এমন সময়ে রাষ্ট্রের দায়িত্ব তাদের সুরক্ষার ব্যবস্থা করা। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) উদ্যোগে ‘মে দিবসের চেতনা: করোনাকালে শ্রমিকের সামাজিক নিরাপত্তা ও অধিকার সুরক্ষা’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন।
আলোচনায় অংশ নিয়ে বিলস্ মহাসচিব ও নির্বাহী পরিচালক নজরুল ইসলাম খান বলেন, করোনা পরিস্থিতিতে শ্রমজীবী মানুষ কষ্টে আছে এবং তারা তাদের পরিবার নিয়ে সঙ্কিত। তাদের সুরক্ষা দেয়া উচিত। বিলস্ যুগ্ম মহাসচিব ডা. ওয়াজেদুল ইসলাম খান শ্রমিকদের ন্যূনতম অধিকার ও সামাজিক সুরক্ষা নেই উল্লেখ করে বলেন, শ্রমিকদের অধিকার আদায়ে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহŸান জানান। এসময় তিনি শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা এবং চিকিৎসার জন্য বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠার দাবি জানান।
কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ বলেন, শ্রমজীবী মানুষরা যেন কম মূল্যে খাদ্য পেতে পারেন তার জন্য টিসিবিকে নির্দেশনা দেওয়া হয়েছে; যাতে করে শ্রমঘন এলাকায় টিসিবি তাদের কার্যক্রম পরিচালনা করেন। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের হেল্প লাইনে আসা শ্রমিকদের অভিযোগগুলো তাৎক্ষণিক সমাধানের চেষ্টা করা হচ্ছে।
করোনার কারণে দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত উল্লেখ করে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ) যুগ্ম সমন্বয়কারী এবং জাতীয় শ্রমিক লীগের সভাপতি ন‚র কুতুব আলম মান্নান আলোচনাসভা থেকে উঠে আসা সুপারিশগুলো বাস্তবায়নে মাঠ পর্যায়ের ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দকে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাবার আহŸান জানান।
সভাপতির বক্তব্যে বিলস্ ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসাইন বলেন, শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে তাই তাদেরকের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন প্রদান করতে হবে। ভ্যাকসিন নিয়ে শ্রমিকদের মাঝে সচেতনতা বৃদ্ধিতে ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দকে এগিয়ে আসতে হবে।
আইএলও সাউথ এশিয়ার ডিসেন্ট ওয়ার্ক টেকনিক্যাল টিমের ওয়ার্কার্স অ্যাক্টিভিটিস সুলতান উদ্দিন আহম্মদ বলেন, লকডাউনে সরকার যেখানে কর্মঘণ্টা কমানোর কথা সেখানে গার্মেন্টস শ্রমিকদের নির্দিষ্ট কর্মঘণ্টা থেকে অব্যাহতি দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। আইনের বিধান হচ্ছে জনগুরুত্বপূর্ণ হলে অব্যাহতি দেওয়া যাবে। এ বিষয়টি আরও স্পষ্ট হওয়া দরকার।
আইএলও’র এসডি এন্ড আইআর প্রজেক্টের চিফ টেকনিক্যাল অ্যাডভাইজার নিরান রামযুথান বলেন, বর্তমান কোভিড-১৯ শ্রমিকের র্কমসংস্থান, জীবন জীবিকাসহ শিক্ষার ওপর মারাত্বক প্রভাব পড়েছে। বর্তমান পরিস্থিতিতে শ্রমিকদের বিমা সুবিধা, ক্ষতিপ‚রণ ও সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে হবে। এ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য কার্যকরী সামাজিক সংলাপ গুরুত্বপ‚র্ণ ভ‚মিকা রাখতে পারে বলে তিনি উল্লেখ করেন।
বিলস্ উপদেষ্টা পরিষদ সদস্য নইমুল আহসান জুয়েলের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন চৌধুরী আশিকুল আলম, সাইফুজ্জামান বাদশা, সাকিল আখতার চৌধ‚রী প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন