বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নির্বাচন স্থগিতের দাবি

কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মে, ২০২১, ১২:০১ এএম

দেশের ওষুধ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ কেমিষ্ট অ্যান্ড ড্রাগিষ্ট সমিতির (বিসিডিএস) কেন্দ্রীয় কার্যকরী পরিষদের নির্বাচন (২০২১-২০২৩) স্থগিতের দাবী জানিয়েছে সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ। করোনার মহামারির কারনে লকডাউন অব্যাহত থাকায় সারাদেশের প্রার্থীরা ঘোষিত তফসিল অনুযায়ী ঢাকায় গিয়ে মনোনয়ন ফরম সংগ্রহ করতে না পারায় এমন দাবী তুলেছেন তারা।
বিসিডিএস’র দায়িত্বশীল সুত্র জানায়, চলতি বছরের ১৭ ফেব্রুয়ারী নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। এই তারিখে ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র সংগ্রহের তারিখ ছিল ২২ এপ্রিল। কিন্ত করোনার কারনে সারাদেশে লকডাউন ঘোষণা করা হলে দুই দফায় মনোনয়নপত্র সংগ্রহের তারিখ পরিবর্তন করা হয়। নির্বাচনী বোর্ড ঘোষিত মনোনয়নপত্র সংগ্রহের সর্বশেষ তারিখ ছিল গত ৬ মে। করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় এবং লকডাউন অব্যাহত থাকায় ওই তারিখে নির্বাচনে অংশগ্রহনে ইচ্ছুক দেশের বিভিন্ন প্রান্তের প্রার্থীরা ঢাকায় গিয়ে মনোনয়ন ফরম সংগ্রহ করতে পারেননি। আবার নির্বাচনী বোর্ডও মনোনয়ন ফরম সংগ্রহের তারিখ পুনঃনির্ধারন করেনি। এ অবস্থায় নির্বাচনে অংশগ্রহন করতে চান এমন ব্যবসায়ীদের পক্ষ থেকে নির্বাচন স্থগিত অথবা তফসিল পুনঃনির্ধারনের দাবী জানানো হয়েছে।
বিসিডিএস’র কেন্দ্রীয় সদস্য চট্টগ্রামের ওষুধ ব্যবসায়ী আশিষ কুমার চৌধুরী এবং রাজশাহীর মো. সেলিম পারভেজ আসলাম এ বিষয়ে লিখিতভাবে নির্বাচনী বোর্ডের চেয়ারম্যানকে জানিয়েছেন। সেখানে তারা লিখেছেন, তারা পরিচালক পদে নির্বাচনে অংশ নিতে চেয়েছিলেন। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে ঢাকায় গিয়ে তাদের পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করা সম্ভব হয়নি। তাই এ দুই ব্যবসায়ীর নির্বাচন স্থগিত করার দাবি জানিয়েছে। অন্যথায় নতুন করে তফসিল ঘোষণা করা হোক। একই দাবী জানিয়েছেন চট্টগ্রামের অপর এক ওষুধ ব্যবসায়ী দোলন কান্তি দাশ।
তবে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ওষুধ ব্যবসায়ী অভিযোগ করেছেন, এক তরফা নির্বাচন অনুষ্ঠিত করার পায়তারা চালাচ্ছেন নির্বাচন পরিচালনা বোর্ড। এজন্য ওষুধ ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট নন মো. শাহ জালাল নামের এক ব্যবসায়ী একাই পরিচালক পদে ৫০টি ফরম সংগ্রহ করেছেন।
এ ব্যাপারে বিসিডিএস’র কেন্দ্রীয় সহ-সভাপতি কাজী মফিজুল ইসলাম কামাল বলেন, বর্তমান পরিস্থিতিতে নির্বাচনে অংশ নিতে আগ্রহী সারাদেশের কেমিষ্টদের পক্ষে ঢাকায় গিয়ে মনোনয়ন ফরম সংগ্রহ করা সম্ভব নয়। তাই নির্বাচন স্থগিত অথবা তফসিল পুনঃনির্ধারন করা প্রয়োজন।
এসব বিষয়ে জানতে চাইলে বিসিডিএস’র নির্বাচন পরিচালনা বোর্ডের চেয়ারম্যান শফিউদ্দিন আহমেদ এক তরফা নির্বাচন করার অভিযোগ অসত্য দাবী করে বলেন, নির্বাচন পেছানোর কোন সুয়োগ নেই। একাধিকবার তফসিল পুন:নির্ধারন করা হয়েছে। ইতিমধ্যে প্রাক্তন দুই সভাপতি মনোনয়নপত্র কিনেছেন। একটি পূর্ণাঙ্গ প্যানেলের পক্ষ থেকেও মনোনয়নপত্র কেনা হয়েছে। তাছাড়া অনলাইনেও ফরম বিক্রি করা হচ্ছে। তাই নির্বাচন আর ঝুলিয়ে রাখা ঠিক হবে না। যদি পরিস্থিতির অবনতি না হয় তাহলে তফসিল অনুযায়ী ১৭ জুন (২০২১) নির্বাচন অনুষ্ঠিত হবে। কোভিড পরিস্থিতির অবনতি হলে নির্বাচন স্থগিত করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন