বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশের বিভিন্ন অঞ্চলে গ্যাস নেই, গ্রাহক ভোগান্তি চরমে

প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : আশুগঞ্জ থেকে এলেঙ্গা পর্যন্ত গ্যাস লাইনে সংস্কার কাজের জন্য টাঙ্গাইল, শেরপুর, জামালপুর ও কিশোরগঞ্জের বেশ কিছু এলাকায় ছয়দিনের জন্য গ্যাস সরবরাহ বন্ধ রাখা হয়েছে। গতকাল (শুক্রবার) সকাল ৭টা থেকে ওই এলাকাগুলোতে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়া হয়।
এতে করে দুর্ভোগের কবলে পড়েছেন এসব এলাকার গ্রাহকরা। রান্নার কাজের জন্য গ্যাসের বিকল্প হিসাবে এই ৪ জেলায় কেরোসিনের চুলা, মাটির চুলা ও গ্যাস সিলিন্ডার কেনার ধুম পড়েছে। সেইসাথে ভুক্তভোগিরা বিকল্প জ্বালানি হিসাবে কেরোসিন ও লাকড়ি কেনার জন্য হন্যে হয়ে ঘুরছেন এক দোকান থেকে আরেক দোকানে।
এ ব্যাপারে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপক (জনসংযোগ) মোহাম্মদ শাহজাহান বলেন, শেরপুর জেলা শহর, টাঙ্গাইলের ঘাটাইল সেনানিবাস ও গোপালপুর উপজেলা, কিশোরগঞ্জ জেলা শহর, জামালপুর জেলা শহর, সরিষাবাড়ি উপজেলা ও তারাকান্দি ইউনিয়নে বুধবার পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।
মোহাম্মদ শাহজাহান বলেন, গত কয়েকদিন ধরে তিতাসের পক্ষ থেকে মাইকিং করে সংশ্লিষ্ট এলাকার বাসিন্দাদের বিষয়টি জানানো হয়েছে। তিনি বলেন, আশুগঞ্জ থেকে এলেঙ্গা পর্যন্ত ১২৫ কিলোমিটার পাইপলাইনের সংস্কার কাজ শেষ হলে আগামী ২১ সেপ্টেম্বর আবার গ্যাস সরবরাহ শুরু হবে।
এদিকে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল) জানিয়েছে, ঘাটাইল ক্যান্টনমেন্ট, গোপালপুর, জামালপুর, সরিষাবাড়ি, তারাকান্দি, শেরপুর ও কিশোরগঞ্জে ২০ সেপ্টেম্বর পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। এছাড়া এলেঙ্গা, টাঙ্গাইল, মির্জাপুর ও চন্দ্রা এলাকায় গ্যাসের চাপ এই সময় কম থাকবে। একই সাথে সিরাজগঞ্জ, উল্লাপাড়া, শাহজাদপুর, বেড়া, সাথিয়া, পাবনা, ঈশ্বরদী, বগুড়া ও রাজশাহীতেও গ্যাস সরবরাহ বিঘিœত হতে পারে।
জিটিসিএল জানায়, গ্যাস সঞ্চালন পাইপলাইনে হেভি হাইড্রোকার্বনসহ বিভিন্ন পদার্থ মুক্ত গ্যাস সরবরাহ নিশ্চিত করতে ১৫ সেপ্টেম্বর থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত পাইপলাইন পরিষ্কার (অন স্ট্রিম ক্লিনিং পিগিং) করার কাজ চলছে। আশুগঞ্জ থেকে এলেঙ্গা পর্যন্ত গ্যাসের সঞ্চালন লাইনে পিগিং (সঞ্চালন পাইপলাইন পরিষ্কার) করবে তারা। এ কারণে ঘাটাইল ক্যান্টনমেন্ট, গোপালপুর, জামালপুর, সরিষাবাড়ি, শেরপুর, তারাকান্দি ও কিশোরগঞ্জ এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ রাখা হয়েছে।
এ বিষয়ে তিতাস গ্যাস কোম্পানি জানায়, জিটিসিএল এর সঞ্চালন পাইপলাইনে ময়লা জমেছে। এই ময়লা পরিষ্কার করতে হলে পিগিং করা খুবই দরকার। এজন্য এই উদ্যোগ নেয়া হয়েছে। জিটিসিএল এর সঞ্চালন লাইন থেকে গ্যাস তিতাসের সরবরাহ পাইপলাইনে সরবরাহ করা হয়। পিগিং করার সময় যাতে কোনো ময়লা তিতাসের পাইপলাইনে না আসে সেজন্য মাঝে মাঝে পাইপলাইন বন্ধ রাখতে হবে। এই কারণে জামালপুর, শেরপুর ও কিশোরগঞ্জসহ এর আশপাশের এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ রাখা হয়েছে।
অন্যদিকে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি (পিজিসিএল) জানায়, গ্যাস সঞ্চালন পাইপলাইনে রক্ষণাবেক্ষণ কাজের জন্য ১৫ সেপ্টেম্বর থেকে আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত সিরাজগঞ্জ, উল্লাপাড়া, শাহজাদপুর, বেড়া, সাথিয়া, পাবনা, ঈশ্বরদী, বগুড়া ও রাজশাহীতে গ্যাস সরবরাহ বিঘœ ঘটতে পারে।
এর আগে একই কারণে গত ২৫ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত আটদিন ঢাকার দক্ষিণাঞ্চলসহ নারায়ণগঞ্জ, সিদ্ধিরগঞ্জ, ফতুল্লা, মুক্তারপুর, মুন্সিগঞ্জ ও জিঞ্জিরাতে গ্যাস সরবরাহ বিঘিœত হয়েছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন