শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আমিরাতে একশ্রেণীর লোকের অপরাধে খেসারত দিতে হচ্ছে অন্য বাংলাদেশীদের

প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : বিভিন্ন কারণে গত চার বছরেও আরব আমিরাতে খোলেনি বাংলাদেশী শ্রমিকদের নতুন নিয়োগ ভিসা। ভিসা খোলার ব্যাপারে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার, দূতাবাস ও কনস্যুলেট। এতে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ ইমরান ও দুবাই বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল এস বদিরুজ্জামানসহ দূতাবাস ও কনস্যুলেটের কর্মকর্তারা প্রবাসী বাংলাদেশীদের আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে এদেশটির আইন-কানুন মেনে চলার পাশাপাশি দেশের সুনাম বয়ে আনে- এমন কাজ করার প্রতি প্রবাসীদের আহ্বান জানিয়ে আসছেন। কিন্তু অবস্থাদৃষ্টে মনে হচ্ছে কে শোনে কার কথা। কোথায় দেশ, কোথায় দেশের ভাবমর্যাদা আর কেনইবা ভিসা বন্ধ করে দিল আরব আমিরাত সরকারÑ এ নিয়ে যেন কোন চিন্তা-ভাবনা নেই এক শ্রেণীর বাংলাদেশীর। কোন কিছুই তোয়াক্কা না করে যার যার মতো করে নির্দ্বিধায় নির্বিঘেœ চালিয়ে যাচ্ছে নানা রকম অপরাধ কর্মকা-। যা একেবারেই পছন্দ করেন না আমিরাতের নাগরিক ও পুলিশ প্রশাসন।
এদিকে প্রবাসী বাংলাদেশীদের মধ্যে এমন কিছু লোক রয়েছে যারা সুন্দর ও শান্তিপ্রিয় দেশটিতে অসুন্দর ও বেমানান কাজ করে নিজ দেশের ভাবমর্যাদা নষ্ট করে চলছে রীতিমত। এসব লোক সামান্য কিছু বাড়তি আয়ের জন্য নানা রকম অজুহাত দেখিয়ে চাঁদা তোলা, জুয়া খেলা, পান বিক্রি করা, কোন হোটেল বা সুপার মার্কেটের সামনে ডাকাডাকি করে মোবাইলে ব্যালেন্স দেয়া, রাস্তার পাশে লেবার ক্যাম্পের সামনে অথবা শুক্রবার জুমা মসজিদের পাশে পোশাকাদি, শাক-সবজি বা মুদি আইটেমের হরেক রকম পণ্যের পসরা বসিয়ে বিক্রি করাসহ নানা বেআইনি কাজ করে যাচ্ছে। মাঝে মধ্যে সিআইডি ও পুলিশ ঝটিকা অভিযান চালিয়ে অনেককে ধরে নিয়েও যেতে দেখা যায় এবং দেশেও পাঠিয়ে দেয়া হয়। তারপরও কোন কর্ণপাত করছে না এসব বাংলাদেশী। এমনই অপরাধ কর্মকা-ে গত শুক্রবার ৩৩ জন এবং তার আগের দু’সপ্তাহ মিলে ৪০ জন অবৈধ অভিবাসীকে গ্রেফতার করেছে দেশটির শারজাহ পুলিশ। এদের বেশির ভাগই বাংলাদেশী বলে জানা গেছে।
প্রবাসীদের মতে, আমিরাত বাংলাদেশের বন্ধুপ্রতিম দেশ বিধায় বাংলাদেশের জনগণের প্রতি সব সময়ই রয়েছে একটা বিশেষ বিবেচনা ও সহানুভূতিশীল মনোভাব। অথচ এ বিষয়গুলো মূল্যায়ন করছে না এক শ্রেণীর বাংলাদেশী। বরং তাদের নানা অপরাধ কর্মকা-ে এখন পর্যন্ত ভিসা উন্মুক্ত না হওয়ায় ব্যবসা-বাণিজ্যে খেসারত দিতে হচ্ছে অন্য প্রবাসী বাংলাদেশীদের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন