বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঈদ বোনাসের দোহাই দিয়ে বগুড়া-ঢাকা কোচে ভাড়া আদায় করা হচ্ছে ৭শ’ টাকা!

প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মহসিন রাজু, বগুড়া থেকে : ঈদুল আজহার পর থেকে ঈদ বোনাসের দোহাই দিয়ে বগুড়া থেকে ঢাকাগামী হাজার হাজার যাত্রীর দুর্ভোগ চরমে উঠেছে। রাস্তায় অপেক্ষমাণ অসহায় যাত্রীদের কাছ থেকে নির্ধারিত বাস ভাড়ার চেয়ে বাস কাউন্টারগুলোতে দ্বিগুণের বেশি বাসভাড়া জোরপূর্বক আদায় করা হচ্ছে।
অভিযোগে জানা গেছে, বগুড়া থেকে ঢাকাগামী হাজার হাজার যাত্রীর কাছ থেকে জোরপূর্বক অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। অনেকেই অতিরিক্ত ভাড়া প্রদান করে দিনভর বাসের অপেক্ষায় রাস্তায় বসে সময় কাটালেও বাস মিলছে না তাদের কপালে।
বগুড়া থেকে রাজধানী ঢাকা পর্যন্ত নির্ধারিত ৩৮০ টাকা মূল্যের প্রতিটি বাস টিকিটের দাম ঈদ উপলক্ষে আদায় করা হচ্ছে ৬শ’ থেকে ৭শ’ টাকা হারে। কিন্তু তারপরও উচ্চ মূল্যে টিকিট কিনেও দিনভর রাস্তার পাশে এখানে-সেখানে অসহায় অবস্থায় সময় কাটাতে হচ্ছে ঈদ ফেরত সাধারণ যাত্রীদের।
প্রতিদিনের জন্য বরাদ্দকৃত কয়েক হাজার টিকিটের বিপরীতে যাত্রীদের কাছ থেকে সরকারি ভাড়া ৩৮০ টাকার স্থলে ৭শ’ টাকা পর্যন্ত আদায় করা হচ্ছে।
এছাড়াও কোনো কোনো খুদে মিনিবাসে অসহায় গার্মেন্ট কর্মীদের কাছ থেকে জোরপূর্বক আদায় করতে দেখা গেছে জনপ্রতি ৬শ’ টাকা হারে টিকিটের মূল্য। আবার রাজধানী ঢাকার বিভিন্ন রাস্তায় চলাচলকৃত লক্কড়-ঝক্কড় মার্কা বাস-মিনিবাসের ঢাকাগামী বুকিং ভাড়া আদায় করা হচ্ছে জনপ্রতি সাড়ে ৫শ’ টাকা থেকে ৬শ’ টাকা।
এ ব্যাপারে বগুড়ার শেরপুর উপজেলা কোচ কাউন্টার মালিক সমিতির সভাপতি মো: সাইদুর রহমান তারা বলেন, একমুখী যাত্রী হওয়ার কারণে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। তাছাড়া এত যাত্রী ঢাকায় পাঠানো সম্ভব নয়। সমিতির সাধারণ সম্পাদক শেরপুর বিজনেস কারিগরি কলেজের শিক্ষক এবং একতা কোচ কাউন্টারের টিকিট মাস্টার সেলিম রেজা জানান, আমার নামে প্রতিদিন ২২০টি টিকিট বরাদ্দ আছে। প্রতিটি টিকিটের দাম ৪৫০ টাকা থেকে কিছুটা বেশি নেয়া হচ্ছে।
সাধারণ যাত্রীদের অভিযোগে জানা যায়, বগুড়া থেকে ঢাকাগামী নামী-দামি পরিবহনের মধ্যে যেমনÑ নাবিল পরিবহন, ডিপজল পরিবহন, এসআর ট্রাভেলস ও শ্যামলী পরিবহনসহ হাতেগোনা ৮-১০টি পরিবহন কোম্পানি তাদের প্রতি টিকিটে ২শ’ থেকে ৩শ’ টাকা হারে অতিরিক্ত ভাড়া আদায় করছে ঈদ বোনাসের নামে।
ফলে এয়ারকন্ডিশনার হাইচয়েস অত্যাধুনিক মানের এসি কোচের বগুড়া এবং নওগাঁ থেকে ঢাকাগামী প্রতিটি টিকিটের মূল্য ১ হাজার টাকা থেকে ১ হাজার ৫শ’ টাকা হারে আদায় করা হচ্ছে। এছাড়াও ঈদ উপলক্ষে শেরপুর, ধুনট, বগুড়ার বিভিন্ন রাস্তায় চলাচলকৃত ফিটনেসবিহীন মিনিবাসগুলো শেরপুর পৌর শহরের ধুনট মোড় এলাকা থেকে বগুড়া জেলা মোটর মালিক গ্রুপের শেরপুর উপজেলা কমিটির সভাপতি মো: নুরুল ইসলাম নুরুর নেতৃত্বে প্রতিদিন ১০-১৫টি মিনিবাস অতিরিক্ত যাত্রী বোঝাই দিয়ে ঢাকায় যাচ্ছে। এসব বাসের ভেতরে কাঠের টুল আর পাতলা মোড়া বসিয়ে জনপ্রতি ভাড়া আদায় করা হচ্ছে ৫শ’ থেকে ৬শ’ টাকা হারে।
যাত্রীরা জানান, মিনিবাসগুলোতে প্রচ- কষ্টে গাদাগাদি করে যেতে হচ্ছে গার্মেন্টে চাকরির জন্য পেটের দায়ে। বাস শ্রমিকরা জানান, মিনিবাসগুলোতে ভেতরে আর ছাদের ওপরে মিলে ৬০ থেকে ৮০ জন নারী-পুরুষ যাত্রী টিকিটে যাচ্ছে ঢাকার টঙ্গী, গাজীপুর, চন্দ্রা, সাভার, বাইপাইল, আশুলিয়া ও মহাখালীর উদ্দেশ্যে।
অপরদিকে গত ঈদের ৪ দিন আগে ৯ সেপ্টেন্বর থেকে প্রতি বছরের মতো এ বছরও বগুড়া জেলার সব রাস্তায় চলাচলকৃত মিনিবাস, সবুজ সিএনজি, অটোরিকশায় নির্ধারিত ২০ টাকা ভাড়া কোনো ধরনের নোটিশ ছাড়াই ৪০-৫০ টাকা। আর ৫০ টাকার ভাড়া সোজা ১শ’ টাকা আদায় করা হলেও দেখার কেউ নেই।
শেরপুর-ধুনটের আন্তঃজেলা সড়কে চলাচলকারী নম্বরবিহীন সবুজ সিএনজিগুলো মাত্র ১৩ কিলোমিটার রাস্তার ২০ টাকা ভাড়া বাড়িয়ে ৪০ থেকে ৫০ টাকা আদায় করছে। এ রাস্তায় একটু রাত হলেই ভাড়া বাড়ে চক্রবৃদ্ধি হারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন