শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ফের সক্রিয় মৌসুমি বায়ু বৃষ্টিপাত অব্যাহত ভ্যাপসা গা-জ্বলা গরম

প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ফের সক্রিয় হয়ে উঠেছে মৌসুমি বায়ুমালা। এর প্রভাবে দেশের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের, তবে সাময়িক বৃষ্টিপাত হচ্ছে। গতকাল (শনিবার) সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ঈশ্বরদিতে ৫২ মিলিমিটার। এ সময় ঢাকায় ১২, চট্টগ্রামে ৪, সিলেটে ৩৫, রাজশাহীতে ৮, খুলনায় ২ মি.মি. বৃষ্টিপাত হয়েছে। আজও দেশের অনেক জায়গায় সাময়িক বৃষ্টিপাতের
পূর্বাভাস দেয়া হয়েছে। তবে বিক্ষিপ্ত বৃষ্টি হলেও দেশের অনেক এলাকায় আশ্বিন মাসে এসে ভাদ্রের তালপাকা ভ্যাপসা গা-জ্বলা গরম অনুভূত হচ্ছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ফরিদপুরে ৩৫.৭ ডিগ্রি সেলসিয়াস।
এদিকে আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমি বায়ুর অক্ষ বা বলয় ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।
আজ (রোববার) সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট ও রংপুর বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। রংপুর, সিলেট, চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।
সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার অবস্থার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন