রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাজশাহীতে একদিনে করোনায় নয় জনের মৃত্যু

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২৯ মে, ২০২১, ১২:০২ এএম

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে গত বৃহস্পতিবার দুপুর থেকে শুক্রবার দুপুর পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনা ওয়ার্ড ও আইসিউতে আরও নয়জনের মৃত্যু হয়েছে।
রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, গত ২৪ ঘণ্টায় যে নয়জন মারা গেছেন তাদের চারজনের করোনা পজিটিভ। বাকি ছয়জনের করোনা উপসর্গ ছিল। তাদের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষার আগেই চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান। নিহতদের মধ্যে চাঁপাইনবাবগঞ্জের পাঁচজন, রাজশাহীর তিনজন, নাটোরের একজন।
মৃতরা হলেন, চাঁপাইনবাবগঞ্জের শীর্ষ মোহাম্মদ, লৎফর রহমান, লাল মোহাম্মদ, গোলেসা বিবি ও নজরুল ইসলাম। আর রাজশাহী নগরীর শরিফ হোসেন, হুমায়ুন কবির ও বাগমারার আব্দুর রহমান এবং নাটোরের মোহনপুর এলাকার আবুল কাশেম।
ডা. সাইফুল ফেরদৌস জানান, গতকাল শুক্রবার দুপুর পর্যন্ত রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ড ও আইসিউতে ১৭৭ জন করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে রোগী চিকিৎসাধীন। এদের মধ্যে শনাক্ত রোগীর সংখ্যা ৭১ জন। আইসিউতে ভর্তি ১৩ জন।
রামেক হাসপাতালের কয়েকজন বিশেষজ্ঞ জানান, কয়েকদিন পর আবারো করোনা রোগী বেড়েছে। সাথে মৃত্যুর সংখ্যাও বেড়েছে। এতে দিনদিন পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। আক্রান্তদের জায়গা দেয়া যাচ্ছে না। এভাবে চললে সমস্যা আরো প্রকট হতে পারে। তাই স্বাস্থ্যবিধি মানা ও সামাজিক দূরত্ব আরো কঠোরভাবে নজরদারি করে তার সঠিক বাস্তবায়ন করতে হবে। তারা জানান, করোনা রোগীদের বেশির ভাগ চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী জেলার বাসিন্দা।
এদিকে, রাজশাহীতে আরও বেড়েছে করোনা শনাক্তের হার। রাজশাহী মেডিক্যাল কলেজ ও রামেক হাসপাতালের পৃথক পিসিআর ল্যাবের রাজশাহীর ২১৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। সেখানে ১০০ জনের নমুনায় করোনা পজেটিভ। রাতে নমুনা পরীক্ষায় এ তথ্য পাওয়া গেছে।
করোনা পরীক্ষার ফলে দেখা গেছে, রাজশাহী জেলার করোনা শনাক্তের হার গত মঙ্গলবার ছিল ২১.৭ শতাংশ। বুধবার দ্বিগুন বেড়ে দাঁড়ায় ৪২ শতাংশে। আর বৃহস্পতিবার তা দাঁড়িয়েছে ৪৬ শতাংশে।
দু’টি ল্যাবের কর্মকর্তারা জানান, গত বৃহস্পতিবার পৃথক দু’টি ল্যাবে মোট ৩৪৯ জনের নমুনা পরীক্ষা করানো হয়েছে। এর মধ্যে রাজশাহীর ২১৭ জনের নমুনা পরীক্ষায় ১০০ জন করোনা পজিটিভ এসেছে। এছাড়াও নাটোরের ৭৭ জনের নমুনা পরীক্ষা করে ৩২ জন ও নওগাঁর ৪৬ জনের নমুনা পরীক্ষা করে ২৩ জন আক্রান্ত হয়েছে। এতে নাটোরে শনাক্তের হার ৪১ শতাংশ এবং নওগাঁয় ৫০ শতাংশ। এছাড়া বৃহস্পতিবার রামেক ল্যাবে বিদেশগামী ৯ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে।
ল্যাব কর্মকর্তারা জানায়, এদিন রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল ল্যাবে ৬১ জনের নমুনা পরীক্ষা করে ২৮ জন পজিটিভ আসে। আর রাজশাহী মেডিক্যাল কলেজ ল্যাবে ২৮৮ জনের নমুনা পরীক্ষা করে ১২৮ জন পজিটিভ আসে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন