রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিনোভ্যাকের টিকা মৃত্যু রোধে ৯৭ ভাগ কার্যকর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২১, ১২:০০ এএম

চীনা সিনোভ্যাকের তৈরি করোনাভ্যাক টিকা মৃত্যু রোধে ৯৭ ভাগ পর্যন্ত কার্যকর বলে এক সমীক্ষায় উঠে এসেছে। উরুগুয়েতে করোনাভাইরাস ভ্যাকসিন ক্যাম্পেইনের প্রাথমিক ফলাফলে এ চিত্র দেখা গেছে। বলা হচ্ছে, টিকায় করোনায় মৃত্যুর হার ৯৭ শতাংশ পর্যন্ত রোধ করতে পারে। ব্যাপকভাবে চীনের ভ্যাকসিন প্রয়োগে এই ফলাফল পেয়েছে উরুগুয়ে।

দক্ষিণ আমেরিকার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক রিপোর্টে বলেছে, যারা দুই ডোজ ভ্যাকসিন গ্রহণ করেছে, তাদের করোনাভাইরাসের সংক্রমণ ৫৭ শতাংশ কমেছে। ইনটেনসিভ কেয়ারে (আইসিইউ) ভর্তি ৯৫ শতাংশ হ্রাস পেয়েছে।

বৈজ্ঞানিক গবেষণা রিপোর্টে দেখা যায়, করোনার অন্যান্য ভ্যাকসিনের তুলনায় চীনের সিনোভ্যাকের তৈরি ভ্যাকসিন ব্যাপকভাবে কার্যকর। এ ভ্যাকসিন চীন ছাড়াও আরো প্রায় দুই ডজন দেশে প্রয়োগ করা হচ্ছে। চিলি গত মাসে প্রাথমিক রিপোর্টে বলেছে, চীনের করোনাভ্যাক করোনা সংক্রমণ ৬৭ শতাংশ এবং মৃত্যু হার ৮০ শতাংশ রোধ করেছে।

ব্রাজিলে করোনাভ্যাকের পরীক্ষামূলক ট্রায়ালে দেখা গেছে, এ ভ্যাকসিন করোনা রোধে ৫০ শতাংশ কার্যকর। তবে তুরস্ক বলেছে, এটি ৮০ শতাংশের বেশি কার্যকর। উরুগুয়ে ১ মার্চ থেকে টিকাদান কার্যক্রম শুরু করেছে। দেশটি ৮০ শতাংশের বেশি করোনাভ্যাক ব্যবহার করেছে। সূত্র : মেডিক্যাল এক্সপ্রেস, ইকনোমিক টাইমস, ব্লুমবার্গ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
তোফাজ্জল হোসেন ৩০ মে, ২০২১, ২:৪১ এএম says : 0
আমি সিনোভ্যাকের টিকা নিতে চাই। দ্রুত প্রাুপ্তিসাধ্য করা হোক।
Total Reply(0)
Rashed Ali ৩০ মে, ২০২১, ২:৪২ এএম says : 0
করোনার টিকা নিয়ে রাজনীতি ও ব্যবসা না করে তা উৎপাদন করার জ্ঞান ও কাঁচামাল পৃথিবীর সব দেশকে জানিয়ে দেওয়া হোক যাতে করে সবাই তা চাহিদা অনুযায়ী উৎপাদন করতে পারে।
Total Reply(0)
Md Shiddique ৩০ মে, ২০২১, ২:৪২ এএম says : 0
বাংলাদেশে টিকা তৈরি করার মতো বিশ্ব মানের কয়েকটি ফার্মাসিউটিক‍্যাল কোম্পানি আছে তাদের কে একটু সহযোগিতা করলে আমরা নিজেরাই চাহিদা মিটিয়ে অন‍্য দেশে টিকা রপ্তানি করতে ও সক্ষম হবো...
Total Reply(0)
Md Naymur Rahman ৩০ মে, ২০২১, ২:৪২ এএম says : 0
বাংলাদেশে ভ্যাক্সিন উৎপাদনের চেষ্টা করছিলো গ্লোভ বায়ো। তাদের কোন প্রনোদনা দেয়া হলো না।এত দিনে গ্লোব ই ভ্যাক্সিন উৎপাদন করে ফেলতো।
Total Reply(0)
Mdnezam Uddin ৩০ মে, ২০২১, ২:৪৩ এএম says : 0
চিনের টিকা মধ্যপ্রাচ্যে খুবই জনপ্রিয়তা পেয়েছে. অনেকটা পাশ্বপ্রতিক্রিয়া নেই বললেই চলে. আশারাখি বাংলাদেশেও এর জনপ্রিয়তায় শীর্ষে থাকবে.
Total Reply(0)
মেঘদূত পারভেজ ৩০ মে, ২০২১, ২:৪৪ এএম says : 0
চীনের টিকা আমাদের জন্য ভালো হবে। দ্রুত চীনা টিকা আনা হোক।
Total Reply(0)
Abul Hossain ৩০ মে, ২০২১, ১:৩৪ পিএম says : 0
China vaccine is very good
Total Reply(0)
Raisul islam ১৯ জানুয়ারি, ২০২২, ৭:৫৪ পিএম says : 0
Sinovac vaccine দিয়ে কি Dubai যাওয়া যাবে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন