শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এক মাসে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি ভারতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ৬:০৩ পিএম

ভারতে করোনার ঢেউ শুর হওয়ার পর থেকে এই মহামারীর প্রভাব সবচেয়ে বেশি পড়েছে সদ্য শেষ হওয়া মে মাসে। এই মাসে নতুন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যার সংখ্যা সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। তবে স্বস্তির খবর, মে মাসের শেষের কয়েক দিন আক্রান্তর সংখ্যা কমেছে।

মে মাসের শেষ দিন সোমবারে আক্রান্তের সংখ্যা কমে- হয়েছে ১ লাখ ৩০ হাজার। যা গত ৫৪ দিনের মধ্যে সর্বনিম্ন। এর আগে গত ৯ এপ্রিল দৈনিক করোনা আক্রান্তর সংখ্যা ছিল ১ লাখ ৫০ হাজার। মৃতের সংখ্যাও সোমবার কমে আড়াই হাজারের নিচে পৌঁছেছে, যা ২২ এপ্রিলের পর সবচেয়ে কম।

মে মাসের পরিসংখ্যাণ অনুযায়ী, এই মাসে মোট আক্রান্তর সংখ্যা ৯০ লাখ ৩০ হাজার। এই মাসের শেষের কয়েকদিন স্বস্তি কিছুটা মিললেও এপ্রিলের তুলনায় আক্রান্তের সংখ্যা ৩০ শতাংশের বেশি ছিল। এপ্রিলে মোট আক্রান্তর সংখ্যা ছিল ৬৯ লাখ ৪০ হাজার। করোনায় মৃত্যুর পরিসংখ্যাণের দিকে নজর দিলে দেখা যাবে যে, মে মাস ভারতে দুঃস্বপ্নের থেকে কোনও অংশে কম নয়। এই মাসে প্রায় ১ লাখ ২০ হাজার করোনা রোগীর মৃত্যু হয়েছে, এপ্রিলের তুলনায় এই সংখ্যা দ্বিগুণের বেশি।

এপ্রিলে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছিল ৪৮ হাজার ৭৬৮। সেইসঙ্গে বিশেষজ্ঞরা বলছেন, আদতে মৃতের সংখ্যা আরও বেশি হতে পারে। বেশ কিছু শহরে শ্মশান ও কবরস্থানগুলিতে কোভিড প্রোটোকল মেনে অন্তিম সংস্কার ও মৃত্যুর ক্ষেত্রে সরকারি পরিসংখ্যাণের মধ্যে প্রচুর ফারাক রয়েছে।

গত ডিসেম্বর মাসে যুক্তরাষ্ট্রে করোনা মহামারী সবচেয়ে বিপজ্জনক হয়ে উঠেছিল। ওই মাসে দেশটিতে মোট ৬৫ লাখ ৩০ হাজার লক্ষ মানুষ করোনা আক্রান্ত হয়েছিলেন। এবার ভারত সেই রেকর্ডই ভেঙে দিয়েছে। তবে তাদের পক্ষে যেটা ভালো খবর তা হল, প্রতি দশ লাখ মানুষের মধ্যে আক্রান্ত্রের নিরিখে ভারতের চেয়ে এগিয়ে আমেরিকা। ভারতে প্রতি দশ লাখ জনসংখ্যায় আক্রান্ত যেখানে ২০ হাজার ১৪৪, সেখানে আমেরিকায় এই সংখ্যা ১ লাখ ২ হাজার ৩০২ জন।

মৃতের পরিসংখ্যাণে আমেরিকায় সবচেয়ে বিপজ্জনক মাস ছিল চলতি বছরের জানুয়ারি। এ বছরের জানুয়ারিতে আমেরিকায় করোনা আক্রান্ত হয়ে প্রাণ গিয়েছিল ৯৯ হাজার ৬৮০ জনের। এর আগে ডিসেম্বরে এই সংখ্যা ছিল ৮৩ হাজার ৮৪৯। একমাসে সবচেয়ে বেশি মৃত্যুর ক্ষেত্রে চতুর্থ ছিল ব্রাজিলে এপ্রিল মাস। ওই মাসে ব্রাজিলে ৮২ হাজার ৪০১ জনের মৃত্যু হয়েছিল। সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন