শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জাতীয় বাজেটে মসজিদের ইমাম খতিব ও মুয়াজ্জিনদের বরাদ্দ দিন

বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ৬:২৪ পিএম

আসন্ন জাতীয় বাজেটে বাংলাদেশের মসজিদ সমূহের সকল স্টাফ (খতীব, পেশ ইমাম, মুয়াজ্জিন ও খাদেমদের) জন্য বাজেট প্রয়োজনীয় অর্থ বরাদ্দ রেখে তাদেরকে সরকারি স্কেলের আওতায় অন্তর্ভুক্ত করার জোর দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি। বাংলাদেশ জাতীয় ইমাম সমিতির কেন্দ্রীয় সভাপতি মাওলানা কাজী আবু হোরায়রা আজ এক বিবৃতিতে সরকারের নিকট এ আহবান জানিয়েছেন।

তিনি প্রধান মন্ত্রী শেখ হাসিনা ও অর্থ মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, যুগের পর যুগ মসজিদের স্টাফরা অবহেলিত অবস্থায় পড়ে আছে। দেশের উচ্চ পর্যায় থেকে সকল পর্যায়ের মানুষ ইমামদের পেছনে নামাজসহ সকল ধর্মীয় কাজের সার্ভিস পেয়ে থাকেন। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় তাদের জীবন ও পারিবার কিভাবে চলে সেটার খবর অনেকেই রাখেন না। ইমাম সমিতির সভাপতি বলেন, ইমাম, খতিব ও মুয়াজ্জিন খাদেমদের সামাজিক নিরাপত্তার এ কাজটি যদি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার করেন তাহলে ইতিহাসে তাদের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

তিনি বলেন, মসজিদের স্টাফদের স্কেল কিভাবে নির্ধারিত হবে তার একটি রূপরেখা এবং গেজেট ধর্ম মন্ত্রণালয়ে আছে। যা আমরা ২০০৬ সালে উপস্থাপন করেছিলাম। খুবই সুন্দর একটি স্কেল এর প্রস্তাবনা পেশ করা হয়েছিল। সেটা বর্তমান স্কেলের সংগে সমন্বয় করে নিলেই চলবে। এ ব্যাপারে জাতীয় ইমাম সমিতি সরকারকে সর্বাত্মক সহযোগিতা করবে।

তিনি বলেন, সরকার মসজিদের স্টাফদের সরকারি বেতন স্কেলের আওতায় আনলে এর বিপরীতে তাদের মাধ্যমে অনেক গুরুত্বপূর্ণ সার্ভিস ও পাবেন। কারণ মসজিদ ভিত্তিক সামাজিক নিরাপত্তা ও সামাজিক বহুমাত্রিক কার্যক্রম দুর্নীতিমুক্ত ভাবে করার নিশ্চয়তা পাওয়া যাবে।

তিনি বলেন, এতে জাতীয় জীবনে এক বিরাট ইতিবাচক ইতিহাস সৃষ্টি হবে। ইমাম খতিব মুয়াজ্জিনদের বেতন রাজস্ব খাতে অন্তর্ভুক্ত করা হলে সরকারের রাজস্ব বাজেটে বড় কোন ধাক্কা লাগবেনা। কিন্তু সুফল পাওয়া যাবে অনেক। বিষয়টি সক্রিয়ভাবে ভেবে দেখার জন্য তিনি প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মাহমুদ হাসান ২৫ আগস্ট, ২০২২, ১০:৩৫ পিএম says : 0
সত্যি সত্যিই এ প্রস্তাকে আমি সাধুবাদ জানাই বিশেষ করে যারা সরকারি বা আদা সরকারি বা অটোনোমাচ প্রতিষ্ঠানে চাকুরী করে এটি তাদের অনেক উপকার করবে।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন