শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মার্কিন প্রতিরক্ষামন্ত্রীকে কি বললেন যুবরাজ সালমান?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ৪:০৭ পিএম

সউদী আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বুধবার কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। মোহাম্মদ বিন সালমান ও লয়েড অস্টিনের মধ্যকার আলাপ নিয়ে পরে বিবৃতি দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।

পেন্টাগনের মুখপাত্র জন কারবি বিবৃতিতে বলেন, লয়েড অস্টিন ও মোহাম্মদ বিন সালমান আঞ্চলিক নিরাপত্তা, ইয়েমেন যুদ্ধ অবসানের তৎপরতা, সউদীর প্রতিরক্ষার উন্নয়নে চলমান দ্বিপক্ষীয় প্রচেষ্টা প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা করেছেন। বিবৃতিতে আরও বলা হয়, আলোচনায় সউদীর ভূখণ্ড ও জনগণের সুরক্ষায় যুক্তরাষ্ট্রের অঙ্গীকারের ওপর জোর দেয়া হয়।

ইয়েমেনে সউদী-সমর্থিত সরকার উৎখাত করে ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীরা। তার পরিপ্রেক্ষিতে ২০১৫ সালে ইয়েমেনে সামরিক অভিযানে যায় সউদীর নেতৃত্বাধীন জোট। হুতি বিদ্রোহীরা ইয়েমেন থেকে সউদী আরবে হামলা চালাচ্ছে। হুতিরা বলছে, তারা দেশের দুর্নীতিগ্রস্ত ব্যবস্থার পাশাপাশি বিদেশি আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করছে। হুতি বিদ্রোহীদের হামলা ঠেকাতে সউদীর সাম্প্রতিক সাফল্যের কথা মোহাম্মদ বিন সালমানের সঙ্গে আলোচনায় উল্লেখ করেন লয়েড অস্টিন। একই সঙ্গে ইয়েমেন যুদ্ধের অবসানে যুক্তরাষ্ট্রের বিশেষ দূতের সঙ্গে সউদী আরব কাজ করায় মোহাম্মদ বিন সালমানকে ধন্যবাদ জানান লয়েড অস্টিন।

ইয়েমেনে চলমান যুদ্ধ-সংঘাতে এক লাখের বেশি মানুষ নিহত হয়েছে। নিহত ব্যক্তিদের অধিকাংশই বেসামরিক লোকজন। যুদ্ধে বাস্তুচ্যুত হয়েছে লাখো মানুষ। যুদ্ধ ও অবরোধের কারণে ইয়েমেন দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে। সেখানে মানবিক সংকট চলছে। ইয়েমেনের বর্তমান পরিস্থিতিকে বিশ্বের সবচেয়ে বাজে মানবসৃষ্ট মানবিক সংকট বলে বর্ণনা করেছে জাতিসংঘ। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন